scorecardresearch

কোহলি-রোহিতদের বছর কাটবে মাঠেই! ২০২২-এ ভারতের কবে-কোথায় খেলা, জেনে নিন

বছরের শুরুটা হয়েছে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের মাধ্যমে। এবার গোটা বছরে রয়েছে ঠাসা ক্রীড়াসূচি।

২০২১ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে নয়া যুগ সন্ধিক্ষন হিসাবে হাজির হয়েছে। বিদেশে টেস্ট সিরিজে একের পর এক কীর্তি যেমন গড়েছে টিম ইন্ডিয়া। তেমন সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্বের বদলও দেখেছে এই জমানা। টি২০-র নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর পরে ওয়ানডের অধিনায়কত্বও হারিয়েছেন কোহলি।

নতুন বছর ভারতীয় ক্রিকেটে হাজির হচ্ছে নতুন চ্যালেঞ্জ নিয়ে। তিন ফরম্যাটেই ভারতকে একের পর এক কঠিন প্রতিপক্ষের মুখে পড়তে হবে নতুন বছরে। দেখে নেওয়া যাক সারা বছর ভারতের সামনে কী ক্রীড়াসূচি অপেক্ষা করছে-

আরও পড়ুন: পন্থ নয়, বুমরা কেন ভাইস ক্যাপ্টেন! নতুন বিতর্ক চালু টিম ইন্ডিয়ায়

দক্ষিণ আফ্রিকা সফর:
ভারত বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে রয়েছে। বক্সিং ডে-র প্ৰথম টেস্টেই বাজিমাত করেছে টিম ইন্ডিয়া। সিরিজে এখনও দুটো টেস্ট এবং তিনটে ওয়ানডে খেলতে হবে। দ্বিতীয় টেস্ট শুরু হবে জো’বার্গে ৩-৭ তারিখ। তৃতীয় টেস্ট ১১-১৫ তারিখ কেপ টাউনে। এরপরে ভারত তিনটে ওয়ানডে খেলবে চলতি জানুয়ারির ১৯, ২১ এবং ২৩ তারিখে। পার্ল এবং কেপটাউনে।

ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে হোম সিরিজ:
দক্ষিণ আফ্রিকা সফর থেকে ফিরে ভারত নতুন বছরের হোম সিরিজ শুরু করবে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। গোটা ফেব্রুয়ারি মাসে জুড়ে ভারত ক্যারিবীয়দের বিপক্ষে তিনটে করে ওয়ানডে এবং টি২০ খেলবে। এরপরে ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে মার্চের মাঝামাঝি পর্যন্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে জোড়া টেস্ট এবং তিনটে টি২০ খেলবেন কোহলি-রোহিতরা।

আরও পড়ুন: রোহিত নেই, তবু স্টপ গ্যাপ ক্যাপ্টেনও নন কোহলি! কেন, জবাব এল পাকিস্তান থেকে

আইপিএল:
শ্রীলঙ্কা সিরিজে ভারত শেষ টি২০ ম্যাচ খেলবে ১৮ মার্চ। আইপিএলের দিনক্ষণ এখনও সরকারিভাবে জানানো না হলেও, শোনা যাচ্ছে গোটা এপ্রিল-মে আইপিএলের আসর বসবে ভারতে। তবে বোর্ডের তরফে দেশের করোনা পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজ:
জুন মাসে অতিরিক্ত গরমের জন্য এমনিতে ভারত দেশে ক্রিকেট খেলে না। তবে চলতি বছরের জুনে ভারত দেশের মাটিতে পাঁচটি টি২০ ম্যাচ খেলবে প্রোটিয়াজদের বিপক্ষে।

আরও পড়ুন: সৌরভ নয়, কোহলিই মিথ্যাবাদী! দাদার পাশে দাঁড়িয়ে এবার বোমা প্রধান নির্বাচকের

ইংল্যান্ড সফর:
দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলে উঠেই টিম ইন্ডিয়া পা দেবে ইংল্যান্ডে। জুলাইয়ের এই সফরে ভারত গত বছর করোনার কারণে স্থগিত হয়ে যাওয়া টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলবে ম্যাঞ্চেস্টারে। তারপর জস বাটলারদের সঙ্গে ভারত তিনটে করে টি২০, একদিনের ম্যাচ খেলবে।

ওয়েস্ট ইন্ডিজ সফর:
ইংল্যান্ড সফর থেকে খেলে উঠেই ভারত সরাসরি চলে যাবে ক্যারিবীয় মুলুকে। এই সিরিজের দিনক্ষণ এখনও চূড়ান্ত না হলেও জানা যাচ্ছে, জুলাই-অগাস্টে হবে এই সফর।

আরও পড়ুন: ‘গুলি বেরিয়েছে বন্দুক থেকে, পাল্টা দেবে কোহলিও’, দাউদাউ বিতর্কে নয়া স্ফুলিঙ্গ

এশিয়া কাপ:
গত বছর করোনার প্রকোপে এশিয়া কাপ আয়োজন করা সম্ভব হয়নি। এবার সেই এশিয়া কাপ আয়োজিত হবে। এই টুর্নামেন্টের দিনক্ষণ এখনও ঘোষণা করা হয়নি।

টি২০ ওয়ার্ল্ড কাপ:
গত টি২০ বিশ্বকাপের ব্যর্থতা মিটিয়ে নেওয়ার মোক্ষম সুযোগ থাকছে ভারতের সামনে। অক্টোবরের ১৬ থেকে নভেম্বরের ১৩ পর্যন্ত এই মেগা টুর্নামেন্টের আসর বসছে অস্ট্রেলিয়ায়।

বাংলাদেশ সফর:
বিশ্বকাপ খেলার পরে ভারত বছর শেষ করবে বাংলাদেশ সফরের মাধ্যমে। এই সফরের শিডিউল এখনও চূড়ান্ত হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Team india cricket schedule for 2022 bcci