রোহিত নেই, তবু স্টপ গ্যাপ ক্যাপ্টেনও নন কোহলি! কেন, জবাব এল পাকিস্তান থেকে

কোহলিকে স্রেফ একজন সাধারণ হিসাবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। রোহিত খেলতে না পারলেও স্টপ গ্যাপ হিসাবে কোহলিকে নেতৃত্বের ভাবনায় রাখেননি নির্বাচকরা।

রোহিত শর্মা হ্যামস্ট্রিংয়ে চোটের কারণে খেলতে পারবেন না দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে। তবে কোহলি দলে থাকলেও তাঁকে স্ট্যান্ড ইন ক্যাপ্টেন করার পথে হাঁটেননি নির্বাচকরা। স্টপ গ্যাপ ক্যাপ্টেন তো বটেই ভাইস ক্যাপ্টেনশিপও করা হয়নি তাঁকে। অনেকেই নির্বাচকদের এমন সিদ্ধান্তে বিস্মিত হলেও, পাকিস্তানের প্রাক্তন তারকা সালমান বাট নির্দিষ্ট যুক্তি তুলে ধরেছেন এই বিষয়ে।

নিজের ইউটিউব চ্যানেলে এক ফ্যানের জবাবে সালমান বাট জানিয়েছেন, ডিসেম্বরেই কোহলিকে ওয়ানডে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছিল। তাই রোহিতের অনুপস্থিতিতে স্ট্যান্ড ইন ক্যাপ্টেন হিসাবে এমন কাউকে বাছা দরকার যে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার দায়িত্ব নিতে পারবেন। সেই কারণেই কেএল রাহুলকে নেতা বাছা যথেষ্ট যুক্তিযুক্ত।

আরও পড়ুন: রোহিত সরে দাঁড়ালে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কে! জানিয়ে দিলেন নির্বাচক-চেয়ারম্যান

সালমান বাট জানিয়েছেন, “বিরাট কোহলি এই দলকে সীমিত ওভারের ফরম্যাটে আর ক্যাপ্টেন হবেন না। আর কোহলিকে সরিয়ে দেওয়ার পরে নির্বাচকরা এমন কাউকে ভাইস ক্যাপ্টেন করবেন যে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার সম্ভাব্য অধিনায়ক। কেএল রাহুল আইপিএলে ক্যাপ্টেন হয়েছেন। এমন পরিস্থিতিতে ওঁকে জাতীয় দলের দায়িত্ব দেওয়া যথেষ্ট যুক্তিযুক্ত।”

টিম ইন্ডিয়ার অতীতের নেতৃত্ব দেওয়ার প্যাটার্ন উল্লেখ করে সালমান বাট আরও জানিয়েছেন, ধোনির অধিনায়কত্বের জমানায়ও দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে সুরেশ রায়না, অজিঙ্কা রাহানে, বিরাট কোহলিদের হাতে নেতৃত্বের ব্যাটন তুলে দেওয়া হয়েছিল অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য।

আরও পড়ুন: বিরাট-রোহিতের ঝামেলা কি নিয়ন্ত্রণের বাইরে! সরাসরি খোলসা করলেন প্রধান নির্বাচক

“এই প্যাটার্ন বহু বছর ধরেই ফলো করছে ভারতীয় ক্রিকেট। যখনই সুযোগ এসেছে অপেক্ষাকৃত তরুণদের হাতে নেতৃত্বের দায়িত্ব দিয়ে পরীক্ষা নিরীক্ষা চালানো হত। একইভাবে এটাও কেএল রাহুলের কাছে ভাল সুযোগ এনে দিয়েছে। ধোনির জমানাতেও দুর্বল প্রতিপক্ষের বিরুদ্ধে তরুণদের ক্যাপ্টেন করে দেওয়া হত। ভারত সেই সমস্ত সিরিজও জিতত। সেই নকশা এখনও ফলো করা হচ্ছে। একজন ক্রিকেটারকে নেতা হিসেবে যাচাইয়ের এটাই সেরা সুযোগ।”

আরও পড়ুন: সৌরভ নয়, কোহলিই মিথ্যাবাদী! দাদার পাশে দাঁড়িয়ে এবার বোমা প্রধান নির্বাচকের

শুক্রবার দল ঘোষণার পর নির্বাচক কমিটির প্রধান স্পষ্ট করেন কেন কেএল রাহুলকে দায়িত্ব দেওয়া হল। তিনি জানিয়েছেন, “আমরা এখন থেকেই নেতৃত্বের জন্য কেএল রাহুলকে গ্রুমিং করছি। নিজের নেতৃত্বের গুণাবলী ও আগেই প্রমাণ করেছে। দলকে নেতৃত্ব দেওয়ার জন্য ও-ই উপযুক্ত। সমস্ত ফরম্যাটেই ও দারুণ খেলছে। এর আগেও নেতৃত্বে ওঁর অভিজ্ঞতা রয়েছে। তাই আমরা ওঁর ওপর আস্থা রাখলাম।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Why selectors did not want to use virat kohli as stand in captain as rohit sharma injured explains salman butt

Next Story
রোহিত সরে দাঁড়ালে ভবিষ্যতে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কে! জানিয়ে দিলেন নির্বাচক-চেয়ারম্যান