ODI থেকে বাদ ভেঙ্কটেশ, ক্যারিবীয় সিরিজে টিম ইন্ডিয়ায় একের পর এক বদল

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে বিপর্যয়ের পরে টিম ইন্ডিয়ার কী কী পরিবর্তন হয়, সেটাই ছিল দেখার।

বুধবারই ফিটনেস টেস্টে উত্তীর্ণ হয়েছিলেন রোহিত শর্মা। তারপরে বুধবার রাতেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে এবং টি২০-র দল ঘোষণা করে দিলেন নির্বাচকরা। কোহলি জমানা পতনের পরে যে সিরিজের মাধ্যমে সরকারিভাবে নেতৃত্বের দায়িত্ব পালন করতে দেখা যাবে তাঁকে। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সফরে যেতে পারেননি হিটম্যান। পরিবর্তে ওয়ানডের দায়িত্ব সামলেছেন কেএল রাহুল। টেস্ট সিরিজের শেষে আবার অধিনায়কত্ব ছেড়েছেন কোহলি।

ওয়ানডে এবং টি২০ দুই সিরিজেই বিশ্রামে পাঠানো হয়েছে দুই তারকা স্পিডস্টার জসপ্রীত বুমরা এবং মহম্মদ শামিকে। জাদেজা এখনও পুরোপুরি ফিট হয়ে উঠতে পারেননি। তাই তাঁকে স্কোয়াডে রাখা হয়নি। রোহিতের পাশাপশি দুই স্কোয়াডেই রয়েছেন কেএল রাহুল এবং বিরাট কোহলি।

আরও পড়ুন: বিরাট ধাক্কায় রাহানে-পূজারা! কেন্দ্রীয় চুক্তিতে ২ কোটি হারাচ্ছেন দুজনেই: রিপোর্ট

টি২০ ওয়ার্ল্ড কাপ থেকে বাদ পড়ার পরে দক্ষিণ আফ্রিকা সফরে ফেরানো হয়েছিল শিখর ধাওয়ানকে। ওয়ানডে সিরিজে জোড়া হাফসেঞ্চুরি করে নির্বাচকদের আস্থার মর্যাদা দিয়েছেন তারকা ক্রিকেটার। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেও একদিনের স্কোয়াডে রাখা হয়েছে তাঁকে। তবে প্রোটিয়াজ সফরে খারাপ খেলার জন্য ওয়ানডে থেকে বাদ পড়েছেন ভুবনেশ্বর কুমার। যদিও তাঁকে টি২০ সিরিজে রাখা হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজে ব্যর্থ হওয়ার পরে জায়গা হারিয়েছেন রবিচন্দ্রন অশ্বিনও। সীমিত ওভারের স্কোয়াড থেকে ফের বাদ পড়েছেন তারকা স্পিনার। জাতীয় দলে প্ৰথমবার জায়গা পেলেন রবি বিশ্নোই।

টি২০-তে জায়গা ধরে রাখলেও দক্ষিণ আফ্রিকায় ওয়ানডেতে অভিষেক ঘটানো ভেঙ্কটেশ আইয়ার বাদ পড়েছেন একদিনের স্কোয়াড থেকে। এছাড়াও, বিজয় হাজারেতে দুর্দান্ত পারফরম্যান্সের পরে ভাবা হয়েছিল ছয় বছর পরে ফেরানো হতে পারে হিমাচলপ্রদেশের অধিনায়ক ঋষি ধাওয়ানকে। তবে তিনি জায়গা পাননি। বদলে চমকে দিয়ে নির্বাচকরা ওয়ানডেতে ঠাঁই দিয়েছেন দীপক হুডাকে।

কোভিড পরিস্থিতিতে সবকটা ওয়ানডে খেলা হবে আহমেদাবাদে। টি২০ সিরিজের প্রত্যেকটি ম্যাচ আবার হবে কলকাতার ইডেনে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের ওয়ানডে স্কোয়াড:
শিখর ধাওয়ান, রোহিত শর্মা, কেএল রাহুল, রুতুরাজ গায়কোয়াড, বিরাট কোহলি, ঋষভ পন্থ, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, দীপক হুডা, শার্দূল ঠাকুর, কুলদীপ যাদব, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহাল, দীপক চাহার, মহম্মদ সিরাজ, প্রসিদ্ধ কৃষ্ণ, রবি বিশ্নোই, আবেশ খান

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি২০ স্কোয়াড:
রোহিত শর্মা, কেএল রাহুল, ঈশান কিষান, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, ভেঙ্কটেশ আইয়ার, দীপক চাহার, শার্দূল ঠাকুর, রবি বিশ্নোই, অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, ভুবনেশ্বর কুমার, আবেশ খান, হর্ষল প্যাটেল

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Team india odi and t20 squad against west indies announced bcci

Next Story
ডার্বিতে মনে হয় না ইস্টবেঙ্গল পারবে! মহাযুদ্ধের আগেই ভবিষ্যৎবাণী মানোলোর