scorecardresearch

বড় খবর

কলঙ্কের হারের পর ব্যাপক ছাঁটাইয়ের ইঙ্গিত ভারতীয় দলে, ঋদ্ধির কেরিয়ার প্রায় শেষ

পন্টিংয়ের জন্মদিন স্মরণীয় করেই এল যেন দুমড়ে মুচড়ে অস্ট্রেলীয়দের জয়। ভারত স্রেফ একটি ঘন্টায় হারিয়ে গেল ম্যাচ থেকে।

কলঙ্কের হারের পর ব্যাপক ছাঁটাইয়ের ইঙ্গিত ভারতীয় দলে, ঋদ্ধির কেরিয়ার প্রায় শেষ

লজ্জাজনক শোচনীয় হার। বিশ্বক্রিকেটে মাথা হেঁট হয়ে গিয়েছে ভারতের। এমন অবস্থায় মেলবোর্নে বক্সিং ডে টেস্টে একাধিক পরিবর্তন ঘটিয়ে খেলতে নামছে ভারত। হারের ২৪ ঘন্টা পরেই দলের কম্বিনেশন নিয়ে একপ্রস্থ আলোচনা হয়েছে। সেখানেই মোটামুটি চূড়ান্ত কারা বাদ পড়তে চলেছেন।

জানা গিয়েছে পৃথ্বী শ এবং ঋদ্ধিমান সাহাকে সম্ভবত চলতি টেস্টে আর দেখা যাবে না। রোহিত শর্মাকে তৃতীয় টেস্টের আগে পাওয়া যাবে না। সেই কারণে প্রস্তুতি ম্যাচে ভালো করা শুভমান গিলকে মায়াঙ্কের সঙ্গে ওপেন করানো হতে পারে।

আরো পড়ুন: ভারতকে হারিয়ে উঠেই আইপিএলে খেলার ইচ্ছাপ্রকাশ অজি তারকার, নিলাম জমে গেল

পিচে অসমান বাউন্স নেই। তাই উইকেটকিপিংয়ে পন্থের খুব একটা অসুবিধা হবে না এমসিজিতে। এমনটা বিবেচনা করেই ঋষভকে ফেরানো হচ্ছে টেস্ট দলে। ঋদ্ধি ব্যাটিংয়ে একদমই ভরসা জোগাতে পারেননি। সেই কারণে গত সফরে পন্থের শতরানের কথা মাথায় রাখা হচ্ছে। ঋদ্ধির বয়স প্রায় ৩৮ ছুঁইছুঁই। ঋদ্ধি সম্ভবত নিজের শেষ টেস্ট ম্যাচ খেলে ফেলেছেন। পন্থকেই পাকাপাকিভাবে ভাবা হচ্ছে জাতীয় দলে। যদি অজি সফরে শেষ তিন টেস্টে ভাল করেন তাহলে ইংল্যান্ডের বিপক্ষেও তাঁকে নেওয়া হবে।

প্রথম একাদশে মহম্মদ সিরাজ এবং কেএল রাহুল দুজনকেই দেখা যেতে পারে। বিরাট কোহলি নেই। ফিরে আসছেন দেশে। অন্যদিকে হাত ভেঙে চলতি সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন মহম্মদ শামি। এই দুজনের পরিবর্ত হতে চলেছেন কেএল রাহুল এবং মহম্মদ সিরাজ। চলতি সফরে এসে বাবাকে হারাতে হয়েছে তাঁকে। তবে দেশে থাকার পরিবর্তে দলের সঙ্গে থাকায় শ্রেয় মনে করেছেন তিনি। এবার টেস্ট দলে অভিষেকের মুখে তিনি। শামি ছিটকে যাওয়ায়, অপশন ছিলেন দুজন- নভদীপ সাইনি এবং সিরাজ। তবে প্রস্তুতি ম্যাচে সিরাজের পারফরম্যান্স নজর কেড়েছে টিম ইন্ডিয়ার।

পাশাপাশি ব্যাটিং অর্ডারে প্রমোশন করানো হতে পারে হনুমা বিহারীকে। কোহলির অনুপস্থিতিতে পাঁচে তুলে আনা হতে পারে তারকাকে।

সবমিলিয়ে এত রদবদল সত্ত্বেও মেলবোর্নে ভারত কীভাবে অজিদের মোকাবিলা করে, এখন সেটাই দেখার।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Team india to make wholesome changes in melbourne test against australia