scorecardresearch

বড় খবর

শ্লীলতাহানি কাণ্ডে অভিযুক্ত সাঁতার কোচকে বরখাস্ত করল জাতীয় সংস্থা

সুরজিৎ গঙ্গোপাধ্য়ায়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ (ধর্ষণ), ৩৫৪ (নিগ্রহ), এবং ৫০৬ (অপরাধ প্রবৃত্তি), পসকো এবং গোয়ার শিশুদের অধিকার সংক্রান্ত আইন অনুযায়ী ইতিমধ্যেই গোয়ায় একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে।

শ্লীলতাহানি কাণ্ডে অভিযুক্ত সাঁতার কোচকে বরখাস্ত করল জাতীয় সংস্থা
সাঁতার সংস্থা থেকে বরখাস্ত কোচ (টুইটার)

যৌন নিগ্রহ কাণ্ডে অভিযুক্ত সাঁতারের কোচ সুরজিৎ গঙ্গোপাধ্যায়কে বরখাস্ত করল জাতীয় জাতীয় সাঁতার সংস্থা। কয়েকদিন আগেই রীতিমতো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে বছর পনেরোর কিশোরী অভিযোগ করেছিল, কোচ সুরজিৎ গঙ্গোপাধ্যায় তাঁর সঙ্গে রীতিমতো অশালীন ব্যবহার করছেন। নিজের বক্তব্যের সমর্থনে একটি ভিডিও পোস্ট করেছিল। যেখানে দেখা যায়, চোট পাওয়া স্থানে হাত দেওয়াকর অছিলায় কিশোরীর শরীরের বিভিন্ন জায়গায় আপত্তিজনক অবস্থায় স্পর্শ করছেন কোচ।

তারপরেই গোটা দেশ জুড়ে প্রতিবাদের ঢেউ বয়ে গিয়েছিল। বিভিন্ন ক্রীড়া সংস্থা তো বটেই খোদ ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু অভিযুক্ত কোচের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন। ইতিমধ্য়েই গোয়া সুইমিং অ্যাসোসিয়েশন-এর চাকরি থেকে সরিয়েও দেওয়া হয়েছে। তবে এবার সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়া-র তরফে সুরজিৎবাবুকে ছাঁটাই করা হল।

আরও পড়ুন শ্লীলতাহানির অভিযোগে ছাঁটাই বাংলার সাঁতার কোচ, কড়া পদক্ষেপের প্রতিশ্রুতি রিজিজুর

নিজেদের পাঠানো এক বিবৃতিতে সাঁতার সংস্থা জানিয়েছে, “জাতীয় সাঁতার সংস্থার গোয়া ইউনিটের একটি রিপোর্ট অনুযায়ী এবং সোশ্যাল মিডিয়ার ভিডিও প্রমাণ্য ধরে সর্বভারতীয় সংস্থা এই কাজের তীব্র নিন্দা করছে। গোটা দেশে কোচিং সংক্রান্ত কোনও কাজ থেকে ওঁকে পুরোপুরি নিষিদ্ধ করা হল। ২৯টি রাজ্যের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।”

এর পাশাপাশি সুরজিৎ গঙ্গোপাধ্য়ায়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৭৬ (ধর্ষণ), ৩৫৪ (নিগ্রহ), এবং ৫০৬ (অপরাধ প্রবৃত্তি), পসকো এবং গোয়ার শিশুদের অধিকার সংক্রান্ত আইন অনুযায়ী ইতিমধ্যেই গোয়ায় একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। এর আগে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু বলে দিয়েছিলেন, “গোটা ঘটনায় কঠোর ব্যবস্থা নিচ্ছি আমরা। গোয়া সুইমিং অ্যাসোসিয়েশন ইতিমধ্যেই কোচ সুরজিৎ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে চুক্তি ছিন্ন করেছে। জাতীয় সাঁতার সংস্থাকে বলছি দেশের কোথাও যাতে কোচিং না করাতে পারেন সুরজিৎ গঙ্গোপাধ্যায়, তা নিশ্চিত করুন। এটা যে কোনও খেলার সংস্থার ক্ষেত্রেই প্রযোজ্য।” ক্রীড়ামন্ত্রীর এই বার্তার পরেই ব্যবস্থা নিল জাতীয় সুইমিং ফেডারেশন।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: The swimming federation of india on friday banned accused swimming coach surajit ganguly