scorecardresearch

বড় খবর

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে, তবু দুয়োরানি মহিলা ফুটবলাররা, কবে নজর দেবে ফেডারেশন?

ঢাল নেই, তলোয়ার নেই, নিধিরাম সর্দার। ভারতের মহিলা ফুটবল নিয়ে অবস্থা এখন কার্যত এমনটাই। ঘটা করে সর্বভারতীয় ফুটবল সংস্থার তরফে মহিলাদের লিগ চালু করা হয়েছে। কিন্তু আদৌ কি এই লিগ বাস্তবসম্মত?

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে, তবু দুয়োরানি মহিলা ফুটবলাররা, কবে নজর দেবে ফেডারেশন?
ভারতের ফুটবল পরিকল্পনায় বিস্তর গলদ। (এক্সপ্রেস ছবি)

ঢাল নেই, তলোয়ার নেই, নিধিরাম সর্দার। ভারতের মহিলা ফুটবলের অবস্থা এখন কার্যত এমনটাই। ঘটা করে সর্বভারতীয় ফুটবল সংস্থার তরফে মহিলাদের লিগ চালু করা হয়েছে। কিন্তু আদৌ কি এই লিগ বাস্তবসম্মত? ফুটবল মহল বলছে, পরিকল্পনা ছাড়াই চলছে এই লিগ। কেন? ভারতের কোনও রাজ্যেই বয়সভিত্তিক মহিলা লিগ চালু নেই। তবে ১১টি রাজ্য দল মিলিয়ে সর্বভারতীয় টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। যার গালভারী নাম দেওয়া হয়েছে ‘ইন্ডিয়ান্স উইমেন্স লিগ’।

ফেডারেশনের তরফে পেশাদারি লিগও বলা হচ্ছে এই টুর্নামেন্টকে। কিন্তু সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, পেশাদারিত্বের ছোঁয়াই নেই ভারতীয় মহিলা দলে। কারণ হিসেবে বলা হচ্ছে, দেশ জুড়ে চলা এই লিগে মোটেই সমস্ত ফুটবলারদের বেতন দেওয়া হয় না। অনেককেই নামমাত্র বেতনে খেলতে হয়। আগামী বছরেই অনুর্ধ্ব-২০ মহিলা বিশ্বকাপের আয়োজন করতে চলেছে ভারত। সেই বিশ্বকাপ নিয়েই আপাতত স্বপ্ন দেখছেন ফেডারেশনের কর্তারা।

আরও পড়ুন কিংবদন্তি কান্ননের স্ট্রোক, চিন্তায় ফুটবল মহল

কুশল দাস যেমন জানাচ্ছেন, বিশ্বকাপের আয়োজনের সবথেকে বড় ইতিবাচক বিষয় হল, তৃণমূল স্তরের উন্নতি হবে। এই প্রসঙ্গে তিনি ২০১৭ সালে যুব বিশ্বকাপের কথা বলেছেন। কুশলবাবু বলছেন, যুব বিশ্বকাপ আয়োজন করার প্রভাব এখনও সেভাবে পরিলক্ষিত না হলেও বিশ্বকাপের সময়ে স্টেডিয়াম সহ আনুষঙ্গিক বিভিন্ন পরিকাঠামোর ব্যাপক উন্নতি ঘটেছিল। আপাতত সেই পরিকাঠামো ফুটবলের কাজে আসছে।

যদিও সমালোচকরা বলছেন, বিশ্বকাপের পরে প্রতিশ্রুতিমান ফুটবলারদের নিয়ে ফেডারেশনের নিজস্ব দল গড়ার কথা ছিল। কিন্তু ইন্ডিয়ান অ্যারোজের অবস্থা বছর পেরোতে না পেরোতেই তথৈবচ। অনেক ফুটবলারই আইএসএল-এ খেলতে ফ্র্যাঞ্চাইজিতে চলে গিয়েছে। ঘটনাচক্রে, বিশ্বে ভারতের মহিলা দলের র‌্যাঙ্কিং (৬৩) পুরুষদের (১০২) থেকে ঢের এগিয়ে। তবুও নজর নেই মহিলাদের ফুটবলে। কবে নজর দেবে সর্বভারতীয় ফুটবল সংস্থা, সেটাই প্রশ্ন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: There is no structure in case of women football in india