বড় খবর

বাছাই খেলার খবর: কোঝিকোড় কাণ্ডে শোক ক্রীড়ামহলের, শোয়েবের অনুশোচনা, ভারতে বিশ্বকাপ

দিনের সেরা খেলার খবর- কোঝিকোড়ে বিমান দুর্ঘটনায় শোকপ্রকাশ ক্রীড়াজগতের। বিশ্বকাপের আয়োজন করবে ভারত আগামী বছর। ধোনিকে নিয়ে অনুশোচনা শোয়েবের।

দুর্ঘটনাগ্রস্ত বিমান

কেরলের ঘটনায় শোকস্তব্ধ ক্রীড়ামহল। ধোনিকে বিমার দিয়ে অনুতপ্ত শোয়েব। ২০২২-এ অস্ট্রেলিয়ায় হবে বিশ্বকাপ।

দুঃখপ্রকাশ ক্রীড়াজগতের

air india
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

শুক্রবার ভয়ঙ্কর দুর্ঘটনার কবলে পড়ে দুবাই থেকে কোঝিকোড়ে আসা বিমান। তারপর গোটা দেশেই শোকের ছায়া। সময় গড়ানোর সঙ্গে সঙ্গেই নতুন নতুন খারাপ খবর পৌঁছাচ্ছে দেশবাসীর কাছে। শোকের এমন মুহূর্তেই দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন ক্রীড়াজগতের নামি দামি নক্ষত্ররা।

শুক্রবার সন্ধ্যা ৭.৪১ নাগাদ কোঝিকোড়ে পৌঁছায় করোনা অতিমারির মধ্যে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফেরানোর ‘বন্দে ভারত’ অভিযানের অন্তর্ভুক্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের উড়ান আইএক্স-১৩৪৪। অবতরণের সময় বিমানে আগুন লক্ষ্য করা যায়নি। ওই বিমানে ১৭৪ জন প্রাপ্তবয়স্ক যাত্রী, ১০টি শিশু, ২ জন পাইলট ও ৪ জন বিমানকর্মী ছিলেন। খারাপ আবহাওয়ায় রানওয়েতে অবতরণের পর বিমানটি পিছলে গিয়ে এই দুর্ঘটনা ঘটে।

লাইভ আপডেটে চোখ রাখুন

গভীর রাত পর্যন্ত ভেঙে পড়া বিমান থেকে যাত্রীদের উদ্ধার করার কাজ করে কেরাল পুলিশ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর যৌথ দল। জানা গিয়েছে, দুই পাইলটেরই বিমান দুর্ঘটনার মৃত্য হয়েছে।

বিমান বিপর্যয়ে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমস্ত ধরনের সহায়তার আশ্বাস দেওয়ার কথা জানিয়েছেন তিনি। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ের সঙ্গেও কথা বলেন মোদী।

বিমান দুর্ঘটনার মাত্রা প্রকাশ্যে আসার পরই টুইট করতে থাকেন শচীন, কোহলি, যুবরাজরা। রোহিত শর্মা, কেএল রাহুলও টুইটে সমবেদনা জ্ঞাপন করেছেন।এমনকি শোয়েব আখতারও শোক প্রকাশ করেছেন। ক্রিকেট ছাড়া অন্যান্য খেল জগতের তারকারাও জাতীয় এই বিপর্যয়ের প্রেক্ষিতে টুইট করেছেন।

Read the full article in ENGLISH

অনুতপ্ত শোয়েব

ধোনি ও শোয়েন আখতার

ধোনিকে বিমার দিয়ে ভুল-ই করেছিলেন। এমনটাই মনে করেন শোয়েব আখতার। ধোনি তখন আন্তর্জাতিক ক্রিকেটের উঠতি নক্ষত্র। ২০০৬-এর পাকিস্তান সফরে ধোনি শোয়েবকে এতটাই ব্যতিব্যস্ত রেখেছিলেন যে ফয়সালাবাদ টেস্টে বিমারই ছুঁড়ে বসেন তিনি।

সসি ঘটনার স্মৃতি রোমন্থন করতে বসে শোয়েব আখতার এদিন আকাশ চোপড়ার ইউটিউব চ্যানেলে বলেন, “ফয়সালাবাদে ৮-৯ ওভারের স্পেলে বল করছিলাম। আর সেখানেই ও শতরান করেছিল। আমি ইচ্ছা করেই ওকে বিমার দিই। তারপর ক্ষমাও চেয়ে নিয়েছিলাম।”

আরও পড়ুন

পশুপ্রেম একেই বলে! ৩০ টাকার ভুরিভোজের মুরগি এখন বিশ্বজিতের আত্মীয়

শোয়েব আরও বলেছেন, “সেই প্রথমবার কাউকে ইচ্ছা করে বিমার দিয়েছিলাম। এটা মোটেও করা উচিত হয়নি। পরে অনেক অনুশোচনা হয়। স্লো পিচে ও দারুণ খেলছিল। আমি যতই জোরে বল করছিলাম তত জোরেই ও বল হিট করছিল। আমি হতাশ হয়ে পড়েছিলাম।”

সেই ঘটনার পরে শোয়েব এখন মনে করেন, বিমার কখনোই ক্রিকেটের অংশ হওয়া উচিত নয়। ফয়সালাবাদ টেস্টে ধোনি তখন ২৫। কেরিয়ারের প্রথম টেস্ট শতরান হাকিয়েছিলেন। প্রথম টেস্টে করে গিয়েছিলেন ১৪৮।

শোয়েব যে ওভারে ধোনিকে বিমার দিতে বাধ্য হন, সসি ওভারে পরপর তিন বলে তিনটে বাউন্ডারি হাকিয়েছিলেন। এরপর আখতার রাউন্ড দ্য উইকেট বল করতে এসে বিমার ছোড়েন ধোনির শরীর লক্ষ্য করে। সেই বল যদিও উইকেটকিপার তালুবন্দি করতে পারেননি। বাই সমেত পাঁচ রান জমা হয় ভারতের স্কোরবোর্ডে।

Read the full story in ENGLISH

আইসিসির ঘোষণা

টি২০ বিশ্বকাপ

পরপর দু বছর টি২০ বিশ্বকাপ হওয়ার কথা ছিল। কোভিড পরিস্থিতিতে বিশ্বকাপ স্থগিত হয়ে গেলেও তা বাতিল হয়নি। চলতি বছরের টি২০ বিশ্বকাপ ২০২২-এ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়াতেই। আর সূচি মেনে আগামী বছর ২০২১-এর টি২০ বিশ্বকাপ হবে যথারীতি ভারতে। এমনটাই জানিয়ে দিল আইসিসি।

আইসিসি-র সহযোগী সংস্থা আইবিসি কোভিড অবস্থায় স্বাস্থ্য, অর্থনীতি, ক্রিকেট নিয়ে অনেক ভাবনা চিন্তা করার পরেই এমন সিদ্ধান্ত নিয়েছে। আইসিসির দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান ইমরান খোয়াজা সেই বিবৃতিতে জানিয়েছেন, “গত কয়েক মাস ধরে আমরা মাঠে কবে ফিরব, এই নিয়ে চিন্তা ভাবনা করেছি। তবে ক্রিকেটার ও ক্রিকেটের সঙ্গে জড়িত সকলের স্বাস্থ্য নিরাপত্তা সুনিশ্চিত করা আমাদের অগ্রাধিকার ছিল। এইদিন ক্রিকেট, ফ্যান, পার্টনার সকলের কথা ভেবেই আইসিসি যা সিদ্ধান্ত নিয়েছে তা সেরা। আইসিসি ইভেন্টে ফেরার জন্য সর্বক্ষণ সমর্থন জুগিয়ে গিয়েছে বিসিসিআই, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ও সরকার। এদের কে ধন্যবাদ।”

আরও পড়ুন

ফুটবল নয় ক্রিকেটই দুনিয়ার জনপ্রিয়তম, প্রমাণ দিল আইসিসি

আইসিসির বিবৃতিতে জানানো হয়েছে চলতি বছরের টি২০ বিশ্বকাপের জন্য যে দল যোগ্যতা অর্জন করে গিয়েছে তারাই ভারত সংস্করণে খেলবে। তবে ২০২২ বিশ্বকাপের জন্য নতুন করে যোগ্যতা অর্জনকারী পর্ব খেলা হবে।

আরো জানানো হয়েছে, আগামী বছর ফেব্রুয়ারি-মার্চে নিউজিল্যান্ডে মহিলা ক্রিকেট বিশ্বকাপ সূচি মেনেই হবে। মহিলা বিশ্বকাপের জন্য পাঁচটি দল ইতিমধ্যেই যোগ্যতা অর্জনকারী পর্বের বাধা টপকে গিয়েছে। তারা যথারীতি অংশ নেবে। সেরা বাছাই তিন দলের যোগ্যতা অর্জনকারী রাউন্ড হওয়ার কথা ছিল চলতি বছরে শ্রীলঙ্কায়। তবে অতিমারী পরিস্থিতির কারণে সেই পর্ব খেলা যায়নি। সেই কোয়ালিফিকেশন রাউন্ড খেলা হবে আগামী বছরে।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news headlines sports latest updates 8th august

Next Story
আইপিএলের পর আগামী বছরেই বিশ্বকাপের আসর ভারতে, জানাল আইসিসি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com