বাছাই খেলার খবর: প্রয়াত মণিতম্বি, ধোনির প্রতিজ্ঞা, ভিভো-সমস্যা

দিনের সেরা খেলার খবর- ভিভো নিয়ে মুখ খুললেন সৌরভ। প্রয়াত মোহনবাগান প্রাক্তনী মণিতম্বি সিং। ধোনি অবসর নেবেন না, স্বস্তির বার্তা সঞ্জয় মঞ্জরেকরের। নিজের রোকা সেরিমনির ছবি শেয়ার করে সুখবর দিলেন যুজবেন্দ্র চাহাল।

By:
Edited By: Subhasish Hazra New Delhi  Updated: August 9, 2020, 05:08:15 PM

প্রয়াত মোহনবাগান প্রাক্তনী মণিতম্বি সিং। বাগদানের ছবি শেয়ার করলেন চাহাল। ধোনির অবসর নিয়ে বড় খবর। ভিভো সরে যাওয়ার পর মুখ খুললেন সৌরভ।

প্রয়াত মণিতম্বি

মণিতম্বি সিং

মাত্র ৩৯ বছর বয়সে না দেখার দেশে চলে গেলেন মোহনবাগানের প্রাক্তন ফুটবলার এবং কোচ মনিতম্বি সিং। মোহনবাগান ছাড়াও সালগাঁওকার, এয়ার ইন্ডিয়ার জার্সিতে খেলেছেন দেশের শীর্ষস্থানীয় ফুটবল লিগে। তাঁর মৃত্যুতে শোকের ছায়া ভারতীয় ফুটবলে।

একদম ট্র্যাডিশনাল রাইট ব্যাক ছিলেন। তবে উইং ধরে আটক শানাতে সিদ্ধহস্ত ছিলেন মনিপুরী এই ফুটবলার। দেশের জার্সিতে ২০০২ সালে অনুর্ধ-২৩ জাতীয় দলের হয়ে জেতেন এলজি কাপ। পাশাপাশি এশিয়ান গেমসেও খেলেছেন তিনি।

আরও পড়ুন

বল ছুঁড়ে ধোনিকে মারতে চেয়েছিলেন, এখনও অনুশোচনায় ভোগেন শোয়েব

কলকাতা লিগে মোহনবাগান জার্সিতে প্রথম ম্যাচেই গোল করেছিলেন। তারপর থেকেই সবুজ মেরুন জনতার নয়নের মণি হয়ে গিয়েছিলেন। পরে মোহনবাগানের অধিনায়কও হয়েছিলেন তিনি। তাঁর নেতৃত্বে মোহনবাগান এয়ারলাইন্স কাপ জেতে।

মণিপুরের ফুটবলের অনেক বড় নাম মণিতম্বি। ২০১৪ সালে নেরোকার হয়ে রাজ্য ফুটবল লিগে খেলে চ্যাম্পিয়ন ও হয়েছিলেন। খেলা থেকে অবসর নেওয়ার পর মণিপুরের অনুবা ইমাগি মঙ্গলের কোচ হয়েছিলেন।

তাঁর মৃত্যুতে গোটা দেশের ফুটবল শোকাহত। রবিবার মোহনবাগান নিজেদের টুইটারে এই শোকের খবর জানায়।

সৌরভের ভিভো-যুক্তি

সৌরভ গঙ্গোপাধ্যায়

ভিভো সরে দাঁড়িয়েছে স্পনসরশিপ চুক্তি থেকে। তবে সাময়িক এই ধাক্কা মালুমই হবে না। এমনটাই বলছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

গালওয়ানে সীমান্তে সংঘাতের পরেই কেন্দ্রীয় সরকার ৫৯ টি চিনা এপ বাতিল করে আর্থিক প্রত্যঘাতের উদ্দেশ্যে। গোটা দেশ জুড়েই চিনা-বিরোধী মনোভাব একদমই প্রকট। তবে সীমান্তে যুদ্ধের আবহের মধ্যেই বোর্ডের তরফে জানানো হয়, ভিভো-র সঙ্গে টাইটেল স্পন্সরশিপ খতিয়ে দেখবে তারা। তারপর গত রবিবার আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকেই নিজেদের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হয় ভিভোকে টাইটেল স্পনসর করেই এগোনো হবে টুর্নামেন্ট।

আরও পড়ুন

জনগণের চাপ নয়, বোর্ডের সঙ্গে ভিভোর বিচ্ছেদের পিছনে অন্য কারণ, ফাঁস হল

তারপরেই সরে দাঁড়ানোর ইঙ্গিত দেয় চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থাটি। কালবিলম্ব না করেই সরকারিভাবে সেকথা জানিয়ে দেয় বিসিসিআই। ভারতীয় কোনো স্পোর্টিং ইভেন্টে এমন পরিস্থিতি এবারই প্রথমবার ঘটল।

একটি প্রকাশনী সংস্থার ওয়েনমিনারে উপস্থিত হয়ে সৌরভ তারপর জানিয়ে দেন, “এতে কোনওরকম আর্থিক ক্ষতি হবে না। তবে এটা সাময়িক ধাক্কা।” বিসিসিআই যে যেকোনো রকম ধাক্কা সামলাতে প্রস্তুত, সেই বার্তাও দিয়েছেন তিনি।

সৌরভের বক্তব্য, “বিসিসিআই একটি মজবুত সংস্থা। এই খেলা, ক্রিকেটাররা, প্রশাসন এতটাই মজবুত ভিতের উপর দাঁড়িয়ে যে এসব রকম অনেক ধাক্কা সামলাতে তৈরি। অন্যান্য অপশন খোলা রাখতে হবে। অনেকটা প্ল্যান এ কাজ না করলে প্ল্যান বি কাজে লাগানোর মত।”

বিসিসিআই ব্র্যান্ড এসব সামলাতে পটু জানিয়ে মহারাজ আরো জানান, “এত বড় ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত হতে পারার জন্য দীর্ঘদিন পেশাদারিভাবে সফল হতে হয়। ভবিষ্যতে ক্ষতি সামাল দেওয়ার লক্ষ্যেই দীর্ঘদিন ধরে শক্ত জমি তৈরি করে রাখতে হয়।”

২০১৮ সালে বার্ষিক ৪৪০ কোটি টাকার চুক্তিতে বিসিসিআইয়ের সঙ্গে পাঁচ বছর টাইটেল স্পনসর হিসাবে সংযুক্ত হয় ভিভো।

Read the full article in ENGLISH

ধোনির অবসর

মহেন্দ্র সিং ধোনি। ফাইল চিত্র

কবে অবসর নিচ্ছেন ধোনি। তা নিয়ে লকডাউনেও চুলচেরা বিশ্লেষণ চলছে ক্রিকেট মহলে। তবে সঞ্জয় মঞ্জরেকরের কথা যদি ঠিক হয়, তাহলে এখনই অবসরের কোনো পরিকল্পনা নেই ধোনির। মঞ্জরেকরকে নাকি ধোনি জানিয়েছেন, যতদিন দলের সেরা স্প্রিন্টারকে হারাতে পারবেন ততদিন অবসরের পথে হাঁটবেন না তিনি।

সম্প্রতি মঞ্জরেকর একটি চ্যাট শো-এ জানিয়েছেন, ২০১৭-য় বিরাট কোহলির বিয়ের রিসেপশনে তাঁর সঙ্গে ধোনির অবসর প্রসঙ্গেই আলোচনা হয়। “বিরাট কোহলির বিয়েতে ধোনিকে অল্প সময়ের জন্য ফাঁকা পেয়েছিলাম। সেখানেই ও বলে যতদিন দলের একনম্বর স্প্রিন্টারকে হারাতে পারব, ততদিন নিজেকে ফিট বলে জানবো এবং আন্তর্জাতিক ক্রিকেটের পক্ষে উপযুক্ত বলেই মনে করব। ধোনি, শচীন এঁরা চ্যাম্পিয়ন ক্রিকেটার। ধোনিকে পাবলিক কোনো অনুষ্ঠানে কদাচিৎ দেখা যায়।” জানালেন সঞ্জয় মঞ্জরেকর।

আরও পড়ুন

দু-মুখো বিরল প্রজাতির সাপ মিলল ভারতে, সবথেকে বিষধর নাকি এরাই

ধোনি আইপিএলে এখনো কেন এত সফল তাঁর-ও ব্যাখ্যা দিয়েছেন প্রাক্তন এই ক্রিকেটার তথা ধারাভ্যকার। তিনি ক্রিকেট কানেক্টেড অনুষ্ঠানে জানিয়েছেন, “আন্তর্জাতিক ক্রিকেটের তুলনায় ধোনি আইপিএলে বেশি সফল। কারণ, ধোনিকে এই টুর্নামেন্টে হয়ত চার-পাঁচ জন ভালো বোলারকে সামলাতে হয়। তাই আইপিএল ধোনির জন্য একদম আদর্শ।”

ধোনি জাতীয় দলের জার্সিতে এক বছরেরও বেশি সময় খেলেননি। একাধিকবার অবসরের কথা উঠলেও ধোনি  সেপথে হাঁটেননি। দেশ ও বিদেশের মাটিতে পরপর সিরিজে অনুপস্থিত থেকেছেন তিনি। জাতীয় দলের জার্সিতে ৬ মাস না খেলায় কেন্দ্রীয় চুক্তি থেকেও বাদ পড়েছেন তিনি। নির্বাচকরা একাধিকবার ভবিষ্যতের কথা বললেও ধোনি জাতীয় দলে ফিরতে চান। আইপিএলে পারফর্ম করেই ফের টিম ইন্ডিয়ায় ফিরতে দৃঢ়প্রতিজ্ঞ ছিলেন তিনি। আসন্ন বিশ্বকাপে খেলার মানসিক প্রস্তুতিও সারা ছিল।

তবে এর মধ্যেই করোনা পরিস্থিতিতে আইপিএল পিছিয়ে দেওয়া হয়েছে ৬ মাস। ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএলের আসর বসছে দুবাইয়ে। সেখানেই সিএসকে-র জার্সিতে দেখা যাবে মাহিকে। সেদিকেই তাকিয়ে গোটা বিশ্ব।

অন্যদিকে, আইপিএল আয়োজনে সংশয়ের মধ্যেই হরভজন সিং জানিয়েছিলেন, ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে ইতি পরে গিয়েছে।

Read the full article in ENGLISH

চাহালের বাগদান

চাহাল তাঁর বাগদত্তার সঙ্গে

লকডাউনের মধ্যেই ভারতীয় ক্রিকেটের অন্দর মহলে বিয়ের সানাই বেজে গেল। বিয়ে করতে চলেছেন যুজবেন্দ্র চাহাল। বাগদানের ছবি শেয়ার করে প্রকাশ্যে শনিবারই তিনি জানিয়ে দিলেন এই খবর।

ট্রাডিশনাল পোশাক পড়েই কত্তা-গিন্নি ছবি শেয়ার করেছেন। চাহাল নিজের সোশ্যাল মিডিয়া একাউন্টে লিখেছেন, “পরিবারের উপস্থিতিতে আমরা হ্যাঁ বলেছি।” এরপর হ্যাশট্যাগে ‘রোকা সেরিমনি’ জুড়ে দেন।

আরও পড়ুন

বল ছুঁড়ে ধোনিকে মারতে চেয়েছিলেন, এখনও অনুশোচনায় ভোগেন শোয়েব

যুজবেন্দ্র চাহালের হবু স্ত্রীর নাম ধনুশ্রী ভার্মা। চাহালের মতই তিনি একাধিক বিষয়ে সিদ্ধহস্ত। একসঙ্গে ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটর, কোরিওগ্রাফার, ইউটিউবার এবং ধনুশ্রী ভার্মা কোম্পানির প্রতিষ্ঠাতা। নিজেকে ডাক্তার বলতেও পছন্দ করেন ধনুশ্রী। নিজের ইনস্টাগ্রামে নিজের পরিচয় হিসাবে এগুলোই তুলে ধরেছেন তিনি।

গত মাসেই যুজবেন্দ্র চাহালকে একটি ড্যান্সিং স্টেপ শিখিয়েছিলেন তিনি। সেই ভিডিও আপলোডও করা হয়।চাহাল নিজের বাগদানের খবর প্রকাশ্যে আনার পরেই ক্রিকেট দুনিয়া শুভেচ্ছা জানিয়েছে তারকা স্পিনারকে।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের অন্যতম অস্ত্র স্পিনার চাহাল। ৫২টি ওডিআইয়ের পাশাপাশি ৪২টি টি২০ ম্যাচ খেলেছেন চাহাল। ৫৫টি উইকেট নিয়ে সংক্ষিপ্ত ওভারের ফরম্যাটে চাহালই ভারতের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

কিছুদিনের মধ্যেই চাহালকে আরসিবির জার্সিতে আইপিএলে খেলতে দেখা যাবে। দুবাইতে এই টুর্নামেন্ট ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৫৩ দিন। ফাইনাল নভেম্বরের ১০ তারিখে।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Todays top news headlines sports latest updates 9th august

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
IPL 2020
X