বড় খবর

ভারত ত্যাগ IPL-এ গড়াপেটায় অভিযুক্ত বিশ্বকাপজয়ী তারকার! কোটি কোটি কামাবেন বিদেশেই

ভারত ছেড়ে তিনি আপাতত খেলবেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে সিয়াটল থান্ডারবোল্টসের হয়ে। ৩ বছরের চুক্তিতে আবদ্ধ হলেন তারকা ভারতীয়।

একের পর এক তারকা ক্রিকেটার দেশ ছাড়ছেন। এর আগে স্মিত প্যাটেল, উন্মুক্ত চাঁদের মত তারকারা ভারত ছাড়ার কথা ঘোষণা করেছিলেন। এবার সেই তালিকায় নাম লেখালেন হরমিত সিং-ও। ভারত ছেড়ে তিনি আপাতত খেলবেন মার্কিন যুক্তরাষ্ট্রের মেজর লিগ ক্রিকেটে সিয়াটল থান্ডারবোল্টসের হয়ে। ৩ বছরের চুক্তিতে আবদ্ধ হলেন তারকা ভারতীয়।

২০১২ সালে উন্মুক্ত চাঁদের নেতৃত্বে যুব বিশ্বকাপ জয়ী দলের তারকা ইন্ডিয়াটুডে-কে জানিয়েছেন, “এটা মোটেই হঠাৎ করে নেওয়া সিদ্ধান্ত নেয়। ভারতে খেলার সুযোগই পাচ্ছিলাম না। গত ১২ বছরে মাত্র ৩১টা ফার্স্ট ক্লাস ম্যাচে খেলেছি। প্রত্যেক বছরেই হতাশা আরও বাড়ছিল। গত বছরে সেপ্টেম্বরে করোনা অতিমারীর মধ্যেই সিয়াটলে পাকাপাকিভাবে চলে আসি। এমনিতে প্রত্যেক বছর রঞ্জি শুরুর আগে আমেরিকা আসতাম অনুশীলনের জন্য। গত বছরে ওঁদের কাছ থেকে প্রস্তাব পেয়ে আর ভাবিনি।”

আরও পড়ুন: ‘ইংরেজদের নরক দর্শন করাও!’ কোহলির অতি আগ্রাসনে এবার মুখ খুললেন ভনও

সেই সঙ্গে তাঁর আরও সংযোজন, “এখানে ভারতের থেকেও বেশি উপার্জন করতে পারব। পাশাপাশি উঠতি ক্রিকেটারদের গড়ে তোলার কাজেও সাহায্য করতে পারব। তাছাড়া এখানে কেরিয়ার নিয়ে নিরাপত্তা রয়েছে। সব ভাবনা চিন্তা করেই ভারত ছাড়লাম।”

নয় বছর বয়সে হরমিতকে প্রথমে স্পট করেন বিখ্যাত স্পিনার পদ্মালকার শিভালকার। প্রয়াত দিলীপ সারাদেশাই এবং গ্রেগ চ্যাপেল হরমিতের সঙ্গে তুলনা টেনেছিলেন কিংবদন্তি বিষেন সিং বেদির। ২০১০ এ নিউজিল্যান্ডে এবং ২০১২-য় অস্ট্রেলিয়ায় যুব বিশ্বকাপে পরপর নজর কেড়ে নেন তিনি। তার আগে ২০০৯-এই রঞ্জি ট্রফিতে হরমিতের অভিষেক ঘটে মুম্বই দলের হয়ে। প্ৰথম পাঁচ ম্যাচেই হরমিতের সংগ্রহে ছিল ২৫ উইকেট। ২০১০-এ কুচবিহার ট্রফিতে মুম্বই দলকে নেতৃত্বও দিয়েছিলেন তিনি।

আরও পড়ুন: কোহলির মাঠের ‘দাদাগিরি’তে পুরো সমর্থন শাস্ত্রীর, বেফাঁস মন্তব্যে ভয়ঙ্কর বিতর্কে নাসের

বিশ্বকাপ জয়ের পরের বছরেই বড়সড় অভিযোগে বিদ্ধ হতে হয় তাঁকে। ২০১৩-য় রাজস্থান রয়্যালসের জার্সিতে আইপিএলে খেলছিলেন তিনি। সেই সময় বুকি অজিত চান্ডিলার সঙ্গে তাঁর পরিচয় হয়ে যায়। সেই অভিযোগ থেকে মুক্তি দেয় দিল্লি পুলিশ। ক্লিনচিট পেলেও আইপিএলে আর কোনও ফ্র্যাঞ্চাইজির তরফে তাঁকে নেওয়া হয়নি। আইপিএল বিতর্কের পরেও আরও সমস্যায় জড়িয়েছেন তিনি। ২০১৭-য় আন্ধেরি রেলস্টেশনে গাড়ি চালানোয় গ্রেফতার করে পুলিশ।

আরও পড়ুন: ব্যাটে-বলে টানা ব্যর্থ দুই তারকা! লিডস টেস্টে কোহলির দল থেকে ছাঁটাই হয়ত দুজন-ই

যাইহোক, ৩১টি প্ৰথম শ্রেণির ম্যাচে হরমিত ৩৪.১৮ গড়ে এক সেঞ্চুরি সহ মোট ৭৩৩ রান করেছেন। উইকেট সংখ্যা ৮৭টি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: U 19 world cup winner harmeet singh retires from indian cricket will play in usa

Next Story
১০ জনের বসুন্ধরাকে হারাতে ব্যর্থ কৃষ্ণরা, ড্র করে নকআউটে সবুজ মেরুন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com