২৮ বছরেই অবসর নিয়ে ভারত ছাড়লেন বিশ্বকাপজয়ী তারকা! খেলবেন আমেরিকার হয়ে

ভারতের ঘরোয়া ক্রিকেটে নয় বছরের অভিজ্ঞতা নিয়ে স্মিত আপাতত সিপিএলে খেলবেন জেসন হোল্ডার, ক্রিস মরিসের মত তারকাদের সঙ্গে।

ভারতীয় দলের জার্সিতে যুব বিশ্বকাপ জিতেছিলেন তিন বছর আগে। দেশের জার্সি ছেড়ে তিনি আপাতত খেলবেন মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে। প্রতিশ্রুতিমান ক্রিকেটার স্মিত প্যাটেলের এমন সিদ্ধান্তে চমকে গেল বিশ্ব ক্রিকেট। ভারতীয় ক্রিকেট থেকে অবসর নিয়ে স্মিত প্যাটেল বর্তমানে নাগরিকত্ব নিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের। আসন্ন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগেও তাঁকে খেলতে দেখা যাবে বার্বাডোজ ট্রাইডেন্টসের হয়ে।

বিদেশের ক্রিকেট লিগে খেলার অর্থই হল, ভারতের ঘরোয়া ক্রিকেটে আরো খেলার সুযোগ পাবেন না স্মিত প্যাটেল। বোর্ডের নিয়মই রয়েছে, ভারতীয় ক্রিকেটারদের কোনোভাবেই বিদেশের লিগে খেলার অনুমতি দেওয়া হবে না। আইপিএলে খেলতে হলে বিদেশি ক্রিকেটারদের কোটায় খেলতে হবে।

আরো পড়ুন: বিশ্বকাপ হাতছাড়া হচ্ছে ভারতের! প্রবল দুর্যোগে দিশেহারা সৌরভ এন্ড কোং

২০১২ সালে যুব বিশ্বকাপের এই তারকা পারফর্মার জানিয়ে দিয়েছেন, তাঁর ভারতীয় ক্রিকেট অধ্যায় আপাতত শেষ। নিজের সিদ্ধান্তের বিষয়ে বলতে গিয়ে স্মিত ইএসপিএন ক্রিকইনফো-কে জানিয়েছেন, “ভারতে ক্রিকেটে এমন প্রতিদ্বন্দ্বিতায় এমনটাই হওয়ার ছিল। তবে আমার কোনো অভিযোগ নেই। তবে আমি ভারতের হয়ে বিশ্ব পর্যায়ে খেলেছি। আমি সেই অর্থে ভাগ্যবান, কারণ, খুব কম ক্রিকেটারই এই সুযোগ পায়। দারুণ সব স্মৃতি নিয়েই বিদেশের পাড়ি দিচ্ছি। বিসিসিআইয়ের সঙ্গে আইনি সমস্ত ব্যবস্থা চুকে গিয়েছে। অবসরের চিঠি বোর্ডকে পাঠিয়ে দিয়েছি। ভারতে আমার ক্রিকেটীয় কেরিয়ার শেষ। যদিও আসি, কেবল অনুশীলন করতে আসব, যখন ইউএসএ-তে বরফ পড়া শুরু হবে।”

২০১২ সালের যুব বিশ্বকাপে চ্যাম্পিয়ন এই ক্রিকেটার অন্যতম সেরা পারফর্মার ছিলেন। আয়োজক দেশ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৮৪ বলে ৬২ রানের দুরন্ত ইনিংস খেলেছিলেন। ভারত ৯৭/৪ হয়ে যাওয়ার পরে ব্যাট করতে নেমেছিলেন। অধিনায়ক উন্মুক্ত চাঁদের সঙ্গে ১৩০ রানের দুরন্ত পার্টনারশিপ গড়ে দলকে বিপদের হাত থেকে রক্ষা করেন। সামনে থেকে নেতৃত্ব দিয়ে উন্মুক্ত চাঁদ ১৩০ বলে ১১১ রান করলেও পরিস্থিতির বিচারে স্মিতের ইনিংস কম দামি ছিল না! দলের উইনিং স্ট্রোকও নেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণ করায় সেদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার সুযোগ পাবেন তিনি। বিদেশে খেলার বিষয়ে স্মিত জানিয়েছেন, “ওখানকার কোচ, ক্রিকেটাররা আমাকে সাদরে গ্রহণ করে নিয়েছে। ওদের হয়ে খেলে ক্রিকেট কেরিয়ার বানানোই আপাতত লক্ষ্য আমার। তবে নির্বাচিত হওয়ার জন্য ধারাবাহিকভাবে রান করে যেতে হবে, পারফর্ম করতে হবে। খেলার যোগ্যতা অর্জন মানেই নির্বাচিত হওয়া নয়। কঠোর পরিশ্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে কেরিয়ার গড়তে চাই।”

ভারতের ঘরোয়া ক্রিকেটে নয় বছরের অভিজ্ঞতা নিয়ে স্মিত আপাতত সিপিএলে খেলবেন জেসন হোল্ডার, ক্রিস মরিসের মত তারকাদের সঙ্গে। উইকেটকিপার এই ব্যাটসম্যান ৫৫টি প্রথম শ্ৰেণী, ৪৩টি লিস্ট এ এবং ২৮টি টি২০ ম্যাচ খেলেছেন।

ঘরোয়া ক্রিকেটে গুজরাটের হয়ে খেলা শুরু করলেও পরে ত্রিপুরা, গোয়া এবং বরোদার হয়ে খেলেছেন। গত বছর ২০২০/২১ মরশুমে শেষবার বরোদার হয়ে খেলেছেন তিনি বিজয় হাজারে ট্রফিতে। আইপিএলে একবারও খেলার সুযোগ পাননি তিনি। তবে বোর্ড সভাপতি একাদশের হয়ে একবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: U 19 world cup winner smit patel to play in international cricket and cpl with usa after retiring in india

Next Story
ধোনিকে প্রথমে নিতে চাননি সৌরভ! অতীত খুঁড়ে বিতর্ক বাড়ালেন কিরণ মোরে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com