scorecardresearch

ভয়ঙ্কর দুঃসংবাদ! পাকিস্তান ছাড়লেন উমর আকমল, অন্য দেশে খেলবেন ক্রিকেট

গত অক্টোবরে পাকিস্তানের ক্রিকেট দলের হয়ে শেষবার খেলেন উমর। কামরান আকমলের ভাই এবং বাবর আজমের খুড়তুতো ভাই উমর জাতীয় দলের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওডিআই এবং ৮৪টি টি২০ খেলেছেন।

পাকিস্তান ছাড়লেন তারকা ক্রিকেটার উমর আকমল। মার্কিন যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছেন লিগ ক্রিকেটে অংশ নেওয়ার জন্য। সম্প্রতি কিছুদিন আগে পিসিবির নিষেধাজ্ঞার মেয়াদ শেষ করেছিলেন। তারপরেই বড়সড় সিদ্ধান্ত নিলেন পাক তারকা।

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, ৩১ বছরের তারকা ক্যালিফোর্নিয়ার নর্দার্ন ক্রিকেট সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। পাকিস্তানের সঙ্গে সম্পর্কচ্ছেদ করে উমর আপাতত মার্কিন যুক্তরাষ্ট্রেই নিজের ভবিষ্যতের পরিকল্পনা নিয়ে ফেললেন। ক্যালিফোর্নিয়ায় খেলতে যাওয়ার আগে পিসিবির টি২০ ক্রিকেট লিগে সেন্ট্রাল পাঞ্জাব সেকেন্ড একাদশের হয়ে পরপর পাঁচ ম্যাচে করেছেন ০, ১৪, ৭, ১৬ এবং ২৯।

আরও পড়ুন: মারকাটারি অভিষেক! KKR ম্যাচেই ১৫০ কিমি গতিতে কাঁপালেন IPL, চিনুন কাশ্মীরি তরুণকে

চলতি অক্টোবরের ২০ তারিখ থেকেই পাকিস্তানে শুরু হচ্ছে কয়েদ-ই-আজম ট্রফি। উমর মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে ফিরে এই টুর্নামেন্টে অংশ নেবেন কিনা, তা এখনও পরিষ্কার নয়। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাসন কাটিয়ে উমরের ক্রিকেটে প্রত্যাবর্তনে অনেকেই অসন্তুষ্ট ছিলেন। সেই কারণে চলতি জাতীয় টি২০ কাপেও রাখা হয়নি তাঁকে।

উমর আকমলের পরিবারের এক সদস্য সংবাদমাধ্যমে বলেছেন, “উমরের থেকেও গুরুতর অভিযোগে অনেকে নিষিদ্ধ হয়েছে। ঘটনা হল, এই সিস্টেম উমরের প্রতি কোনওদিন সদয় ছিল না। খারাপ ফিটনেস সত্ত্বেও জাতীয় দলে অনেককে জায়গা দেওয়ার জন্য সমঝোতা করা হচ্ছে। তবে উমরের জন্য এমনই নিয়ম করেছে যাতে ও আর কোনওদিন জাতীয় দলে না খেলতে পারে।”

আরও পড়ুন: পিচের বাইরে বল ড্রপ, তবু নয় নো বল! আম্পায়ারিং বিতর্কে তোলপাড় IPL, দেখুন ভিডিও

কেরিয়ারে একাধিকবার বিতর্কে জড়িয়েছেন উমর আকমল। তবে দুর্নীতির কারণে পিসিবির তরফে ১৮ মাসের নিষেধাজ্ঞা সমস্ত কিছুকে ছাপিয়ে গিয়েছিল। কোর্ট অফ আরব্রিট্রেশন-এ শেষপর্যন্ত সেই শাস্তির মেয়াদ ছয় মাসে কমিয়ে আনা হয়।

পাকিস্তান সুপার লিগে ২০২০-এ উমর আকমলের দল কোয়েত্তা গ্ল্যাদিয়েটর্স ইসলামাবাদের বিরুদ্ধে নামার ঠিক আগেই নিষেধাজ্ঞার কবলে ফেলা হয় তারকাকে। পাক ক্রিকেট বোর্ডের দুর্নীতি বিরোধী ধারা লঙ্ঘন করার অভিযোগ আনা হয় তাঁর বিরুদ্ধে।

আরও পড়ুন: রানার শটে ভাঙচুর ক্যামেরা, KKR ম্যাচে ‘বিস্ফোরণ’ বাউন্ডারিতে! দেখুন ভিডিও

ঠিক একবছর আগে গত অক্টোবরে পাকিস্তানের ক্রিকেট দলের হয়ে শেষবার খেলেন উমর। কামরান আকমলের ভাই এবং বাবর আজমের খুড়তুতো ভাই উমর জাতীয় দলের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওডিআই এবং ৮৪টি টি২০ খেলেছেন। তিন ফরম্যাটে রান করেছেন যথাক্রমে ১০০৩, ৩১৯৪ এবং ১৬৯০ রান। টেস্টে অভিষেকেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। ভাবা হয়েছিল লম্বা পথ পেরোবেন উমর। তবে প্রতিশ্রুতি হয়েই রয়ে গেলেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Umar akmal leaves pakistan set to play in usa california cricket league