বড় খবর

অস্ট্রেলীয় জাতীয় দলেও কুৎসিত বর্ণবিদ্বেষ! ভয়ঙ্কর অভিযোগ উসমান খোয়াজার

৩৪ বছরের তারকা ক্রিকেটার ২০১১ সালের এসেজে প্রথমবার সুযোগ পান অস্ট্রেলিয়া জাতীয় দলে। অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলা তিনিই প্রথম মুসলিম ক্রিকেটার।

অলি রবিনসনের টুইট নিয়ে গোটা বিশ্বে তোলপাড় পড়ে গিয়েছে। এরমধ্যেই অজি ক্রিকেটার উসমান খোয়াজা জানিয়ে দিলেন অস্ট্রেলীয় ক্রিকেটেও বর্ণবিদ্বেষ বিদ্যমান। ইএসপিন ক্রিকইনফো-কে দেওয়া সাক্ষাৎকরে এমনটাই অভিযোগ করেছেন পাক বংশোদ্ভূত অস্ট্রেলীয় ক্রিকেটার।

সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, “ক্রিকেট কেরিয়ার শুরুর দিকে কতবার যে আমাকে গায়ের রংয়ের জন্য বলা হয়েছে, আমি ক্রিকেট দলে সুযোগ পাব না, তা গুনে শেষ করা যাবে না। আমাকে জানানো হত, দলে আমি খাপ খাব না, তাই নেওয়া হচ্ছে না। এমনটাই ছিল মানসিকতা। তবে এটা এখন কিছুটা হলেও বদলাচ্ছে।”

আরো পড়ুন: কোহলিরা একে অন্যের সঙ্গে দেখা করতে পারবেন না! ইংল্যান্ডে কড়া নিয়মে বন্দি টিম ইন্ডিয়া

৩৪ বছরের তারকা ক্রিকেটার ২০১১ সালের এসেজে প্রথমবার সুযোগ পান অস্ট্রেলিয়া জাতীয় দলে। অস্ট্রেলিয়ার জাতীয় দলে খেলা তিনিই প্রথম মুসলিম ক্রিকেটার। অজি দলের হয়ে এরপরে ৪৪টি টেস্ট খেলেছেন তিনি। ইসলামাবাদে জন্মগ্রহণ করলেও, পাঁচ বছর বয়সে খোয়াজা পরিবারের সঙ্গে অস্ট্রেলিয়ায় চলে আসেন। তিনি জানিয়েছেন, শুরুর দিকে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সমর্থন তাঁর পাশে ছিল না। এর মধ্যেও খেলা চালিয়ে গিয়েছেন তিনি।

খোয়াজা বলেছেন, “ক্রিকেটে যখন ধীরে ধীরে জড়িয়ে পড়তে থাকলাম, তখন অস্ট্রেলিয়ায় বসবাসকারী উপমহাদেশের ক্রিকেটাররা আমাকে বলত, ‘একদম উঁচুতে তোমাকে দেখে ভাল লাগছে। তোমাকে দেখে মনে হচ্ছে, অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের আমরাও অংশ হয়ে পড়েছি। আমরাও অস্ট্রেলিয়া ক্রিকেট দলকে আগের থেকে বেশি ভালবাসছি। এমন অনুভূতি আগে হয়নি। তবে এখন হচ্ছে।’”

এরপরে তিনি আরো বলেছেন, “এমন ঘটনা আমার সঙ্গে বারবার হতে থাকল। যতবারই এটা হত, ততবারই বুঝতে পারি, আমার ব্যাকগ্রাউন্ড তফাৎ করে দিচ্ছে। তারপরেই বুঝতে পারলাম, শৈশব থেকেই অস্ট্রেলিয়াকে সমর্থন করতে কিছুটা সময় লেগেছিল। পাকিস্তান থেকে যখন অস্ট্রেলিয়ায় ঘাঁটি গেড়েছিলাম, তখন কিন্তু অস্ট্রেলীয় ক্রিকেট দলকে সমর্থন করার কোনো বাসনা জাগেনি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Usman khawaja faced racism during his initial days in australian cricket

Next Story
‘মুসলিমরা বম্ব’, একের পর এক বিস্ফোরক বিদ্বেষী টুইট! চরম শাস্তির মুখে ইংরেজ পেসার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com