scorecardresearch

বড় খবর

বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান চালালেন উসমান খোয়াজা

কথায় বলে যিনি রাধেন ভাল তিনি চুলটাও বাঁধেন ভাল। কিন্তু কখনও এরকমটা শোনা যায়নি যে, যিনি ব্যাট করেন ভাল তিনি বিমানটাও চালান ভাল। বাইশ গজে এমনই একজন রয়েছেন যিনি প্রশিক্ষিত পাইলট।

usman Khawaja put his flying skills to the test, taking control of an Airbus A380.
বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান চালিয়ে চমকে দিলেন উসমান খোয়াজা
কথায় বলে যিনি রাধেন ভাল তিনি চুলটাও বাঁধেন ভাল। কিন্তু কখনও এরকমটা শোনা যায়নি যে, যিনি ব্যাট করেন ভাল তিনি বিমানটাও চালান ভাল। বাইশ গজে এমনই একজন রয়েছেন যিনি প্রশিক্ষিত পাইলট। তার সেই প্রতিভার কথা জানাল খোদ ক্রিকেট অস্ট্রেলিয়া। কথা হচ্ছে অস্ট্রেলিয়ার নির্ভরযোগ্য বাঁ-হাতি ব্যাটসম্যান ও দুরন্ত ফিল্ডার উসমান খোয়াজাকে নিয়ে।


যে সে বিমান নয়, খোয়াজা চালালেন বিশ্বের বৃহত্তম যাত্রীবাহী বিমান এয়ারবাস এ থ্রিএইটটি। ক্রিজে খোয়াজা ঠিক যতটা স্বাচ্ছন্দ্য, ঠিক ততটাই স্বাচ্ছন্দ্য় সে ককপিটেও। অন্তত ভিডিও এমনটাই বলছে। শুধু অবতরণের সময় একটু হোঁচট খেলেন। খোয়াজা জানালেন যে. থিনি ছোট থেকেই এক দেশ থেকে অন্য দেশে ঘুরে বেরিয়েছেন। সেই পাঁচ-ছয় বছর থেকে শুরু। ইসলামাবাদে জন্মানো এই ক্রিকেটারের বাবা কাজ করতেন সৌদি আরবে। বরাবরই বিমান তাঁকে আকৃষ্ট করত। ১১-১২ বছর বয়সেই খোয়াজা ভাবেন যে, বিমান ওড়ানোর কথা। তিনি বলছেন, “ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলস-স্কুল অফ এভিয়েশন থেকে ডিগ্রি অর্জন করি। সেখান থেকেই বিমান ওড়ানোর লাইসেন্স পাই। আমার মা’ও খুশি হয়ে যান।”

আরও পড়ুন: দেখুন খোয়াজার অবিশ্বাস্য ক্যাচে যেভাবে আউট হলেন কোহলি!


খোয়াজা জানিয়েছেন যে,  বিমান চালানো শেখার অভিজ্ঞতা কাজে লেগেছে খেলার মাঠেও। তিনি শৃঙ্খলাপরায়ণতা শিখেছেন। সেটা তাঁর টেস্ট ক্রিকেটে এবং ব্যাটিংয়েও প্রভাব ফেলেছে। ভারতের বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিলেন খোয়াজা। কিন্তু সেভাবে প্রভাব ফেলতে পারেননি। আট ইনিংস মিলিয়ে ২৮.২৯-এর গড়ে ১৯৮ রান করেছিলেন তিনি। কিন্তু তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজে তুলনামূলক ভাল পারফর্ম করেন। ৩৮-এর গড়ে ১১৪ রান করেন ৭৩.৫৫-এর স্ট্রাইক রেটে। ভারত সফরেও অজি দলের সঙ্গে আসছেন তিনি। ওয়ান-ডে ও টি-২০ দলে রয়েছেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Ustralian cricket star puts flying skills to test takes control of worlds largest passenger aircraft76550