বড় খবর

টোকিও অলিম্পিকের যোগ্য়তা অর্জন করলেন বিনেশ ফোগাট

২০২০ টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় কুস্তিগীর হিসাবে যোগ্য়তা অর্জন করে নিলেন বিনেশ ফোগাট। বুধবার বিশ্ব কুস্তি চ্য়াম্পিয়নশিপে সারা হিলডেব্র্য়ান্ডকে হারিয়ে অলিম্পিকের টিকিট বিনেশের হাতে এল।

Vinesh Phogat qualifies for Tokyo Olympics
টোকিও অলিম্পিকের যোগ্য়তা অর্জন করলেন বিনেশ ফোগাট

২০২০ টোকিও অলিম্পিকে প্রথম ভারতীয় কুস্তিগীর হিসাবে যোগ্য়তা অর্জন করে নিলেন বিনেশ ফোগাট। বুধবার বিশ্ব কুস্তি চ্য়াম্পিয়নশিপে বিশ্বের এক নম্বর মার্কিনি কুস্তিগীর সারা হিলডেব্র্য়ান্ডকে ৮-২ হারিয়ে অলিম্পিকে আসন সংরক্ষণ করলেন হরিয়ানার বছর পঁচিশের মেয়ে। এই জয়ের সঙ্গেই চলতি টুর্নামেন্টে ব্রোঞ্জ পদক নিশ্চিত করলেন বিনেশ। কাজাখস্তানের নুর-সুলতানে চলছে এই চ্য়াম্পিয়নশিপ।


বিনেশই দেশের প্রথম মহিলা কুস্তিগীর যিনি কমনওয়েলথ ও এশিয়াডে স্বর্ণ পদক ছিনিয়ে এনেছিলেন। ব্রোঞ্জ থেকে আর এক ম্য়াচ দূরে বিনেশ। গ্রিসের মারিয়া প্রেভোলারকি যিনি বিশ্ব কুস্তি চ্য়াম্পিয়নশিপে দু’বার চ্য়াম্পিয়ন হয়েছেন। তাঁর বিরুদ্ধেই বিনেশ ব্রোঞ্জ পদক ম্য়াচে নামবেন। বিনেশ প্রথম বাউটেই ৫৩ কেজি বিভাগে রিপিচেজ রাউন্ডে  ৫-০ উড়িয়ে দেন ইউক্রেনের ইউলিয়া খাভালদজি ব্লাহিনিয়াকে। অন্যদিকে বিশ্ব কুস্তি চ্য়াম্পিয়নশিপে পূজা ধান্দা শেষ আটে এগিয়েছেন। তিনি বেলারুসের ক্য়াটসিয়ারিনা হ্য়ানচার ইয়ানুশকেভিচকে হারিয়েছেন।

 

আরও পড়ুন:  বিমানবন্দরেই বাগদান সারলেন ভিনেশ ফোগাট 

গতবছর এশিয়ান গেমসে ইতিহাস লিখেছেন বিনেশ। প্রথম ভারতীয় মহিলা কুস্তিগীর হিসেবে এশিয়াডে স্বর্ণপদক জিতেছেন তিনি। ইন্দোনেশিয়া থেকে দেশে ফিরেই বাগদান সেরেছিলেন তিনি। দিল্লি বিমানবন্দরের বাইরেই দীর্ঘদিনের বয়ফ্রেন্ড ও কুস্তিগীর সোমবীর রাঠির সঙ্গে আংটিবদল সারেন ফোগাট।

 

Web Title: Vinesh phogat qualifies for tokyo olympics

Next Story
মোহালিতে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগে কী বলছে আবহাওয়ার পূর্বাভাসdharamshala t20
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com