বড় খবর


সেরা তিন থেকে ছিটকে গেলেন কোহলি! হারের পরেই দুঃসংবাদ পেলেন ক্যাপ্টেন

বোলারদের মধ্যে দু ধাপ এগিয়েছেন শাহবাজ নাদিমও। তিনি রয়েছেন ৮৫ নম্বরে। দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিং করার পর ৬ থেকে ৩-এ পৌঁছে গিয়েছেন জেমস আন্ডারসন।

একটা টেস্টে হার। আর তার পরেই আরো খারাপ খবর পেলেন ক্যাপ্টেন কোহলি। টেস্টের বিশ্ব ব়্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে নেমে গেলেন তিনি। পাঁচ থেকে আবার দুই ধাপ উঠে তিনে পৌঁছে গেলেন ইংল্যান্ডের জো রুট। আইসিসির সাম্প্রতিক ক্রমতালিকা প্রকাশ পাওয়ার পর এমনটাই জানা গিয়েছে। বোলারদের মধ্যে ব়্যাঙ্কিংয়ে উন্নতি করেছেন রবিচন্দ্রন অশ্বিন এবং জসপ্রীত বুমরা। একধাপ ওপরে উঠে তাঁরা রয়েছেন যথাক্রমে ৭ ও ৮ নম্বর স্থানে।

চেন্নাই টেস্টের দুই ইনিংসে কোহলি করেছিলেন যথাক্রমে ১১ এবং ৭২। বর্তমানে তাঁর রেটিং পয়েন্ট ৮৫২। ৪ থেকে একধাপ নেমে তিনি এখন ৫-এ।

আরো পড়ুন: হারের পর কুম্বলেদের ওপর ঝাল মেটালেন কোহলি, প্রকাশ্যে উগরে দিলেন ক্ষোভ

চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ২২৭ করে রুট দলকে জিতিয়েছেন। ইংল্যান্ডকে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে রেখেছেন। তাঁর রেটিং পয়েন্ট ৮৮৩। ২০১৭ র সেপ্টেম্বরের পর এই প্রথম এত ওপরে উঠলেন তিনি। উপমহাদেশে চলতি ক্রিকেট মরশুমে দুর্ধর্ষ ফর্মে রয়েছেন রুট। শ্রীলঙ্কায় জোড়া সেঞ্চুরি করার পরে ভারতেও প্রথম টেস্টে শতরান করেছেন তিনি। তিন টেস্টেই রুট করে ফেলেছেন ৬৮৪ রান।

২০১৭-র পর এই প্রথম কোহলিকে ক্রমতালিকায় টপকে গেলেন রুট। শীর্ষে থাকা কেন উইলিয়ামসের থেকে ৩৬ পয়েন্টে এবং দুই নম্বরে স্টিভ স্মিথের থেকে মাত্র ৮ পয়েন্টে পিছিয়ে রয়েছেন ইংরেজ দলনেতা। ইংরেজ ওপেনার চেন্নাইয়ে দুই ইনিংসে ৮৭ এবং ১৬ করার পর ১১ ধাপ উঠে এসেছেন। রয়েছেন ৩৫-এ।

চেন্নাইয়ে ৯১ করার পরে ভারতের প্রথম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে টেস্টের ৭০০ রেটিং পয়েন্ট অর্জন করে ফেললেন ঋষভ পন্থ। ব্যাটসম্যানদের মধ্যে তিনি রয়েছেন ১৩ নম্বরে। সাত ধাপ উঠে ওপেনার শুভমান গিল পৌঁছে গিয়েছেন ৪০ নম্বরে। দু ধাপ উন্নতি ঘটিয়ে ওয়াশিংটন সুন্দর রয়েছেন ৮১তে।

বোলারদের মধ্যে দু ধাপ এগিয়েছেন শাহবাজ নাদিমও। তিনি রয়েছেন ৮৫ নম্বরে। দ্বিতীয় ইনিংসে দুরন্ত বোলিং করার পর ৬ থেকে ৩-এ পৌঁছে গিয়েছেন জেমস আন্ডারসন। আন্ডারসনের আগেই রয়েছেন স্বদেশীয় স্টুয়ার্ট ব্রড। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার পর এটাই আন্ডারসনের সর্বোচ্চ ব়্যাঙ্কিং। দুই ইংরেজ স্পিনার জ্যাক লিচ এবং ডমিনিক বেস রয়েছেন ৩৭ এবং ৪১ নম্বর স্থানে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Virat kohli down to 5th while root progresses to 3rd in latest icc test rankings

Next Story
হারের পর কুম্বলেদের ওপর ঝাল মেটালেন কোহলি, প্রকাশ্যে উগরে দিলেন ক্ষোভ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com