scorecardresearch

কোনও রেকর্ড নয়, এবার আন্তর্জাতিক নির্বাসন থেকে এক কদম দূরে বিরাট কোহলি

কোহলি মাঠে নামার আগেই নতুন রেকর্ডের গন্ধ পায় বাইশ গজ। কারণ প্রতিনিয়ত রেকর্ড ভাঙা-গড়ার খেলাতেই মেতে থাকেন বিরাট কোহলি। কিন্তু এবার আর রেকর্ড নয়, নির্বাসন থেকে এক কদম দূরে অবস্থান করছেন কিং কোহলি।

Virat Kohli and Ravi Shastri
রেকর্ড নয়, এবার আন্তর্জাতিক নির্বাসন থেকে এক কদম দূরে বিরাট কোহলি

কোহলি মাঠে নামার আগেই নতুন রেকর্ডের গন্ধ পায় বাইশ গজ। কারণ প্রতিনিয়ত রেকর্ড ভাঙা-গড়ার খেলাতেই মেতে থাকেন বিরাট কোহলি। কিন্তু এবার আর রেকর্ড নয়, নির্বাসন থেকে এক কদম দূরে অবস্থান করছেন কিং কোহলি। আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাসপেন্ড হবেন বিশ্বের অন্য়তম সেরা ব্য়াটসম্য়ান।

কেন সাসপেনশনের খাঁড়া ঝুলছে কোহলির ঘাড়ে?

গত রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সদ্যসমাপ্ত টি২০ সিরিজের শেষ ম্য়াচেই আইসিসি-র কোড অফ কন্ড্যাক্টের লেভেল ওয়ান পর্যায়ে শৃঙ্খলাভঙ্গ করেছিলেন বিরাট। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে রান নেওয়ার সময় প্রোটিয়া বোলার বেয়ুরান হেনরিক্সের সঙ্গে সংঘর্ষে জড়ান বিরাট। কোহলিকে শুধু সতর্কবার্তাই দেয়নি আইসিসি, একটি ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে তাঁর নামের পাশে।

আরও পড়ুন: শৃঙ্খলাভঙ্গ করেছেন, তাই আইসিসি সতর্ক করল কোহলিকে

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এই ঘটনার পর যে বিবৃতি দিয়েছিল সেখানে পরিস্কার লেখা ছিল, আইসিসি-র ২.১২ ধারা অনুযায়ী আন্তর্জাতিক ম্যাচে অনুপযুক্তভাবে শারীরিক সংঘর্ষে জড়িয়েছেন কোহলি। প্রতিপক্ষ ক্রিকেটার, সাপোর্ট স্টাফ, আম্পায়ার, ম্যাচ রেফারি এবং অন্য কারোর সঙ্গে এধরণের ঘটনায় জড়ানো ক্রিকেটারকে একটি ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি।

ঘটনাচক্রে কোহলির ঝুলিতে এখন তিনটি আইসিসি-র ডিমেরিট পয়েন্ট রয়েছে। গতবছরের ঘটনা। দক্ষিণ আফ্রিকা সফরে প্রিটোরিয়া টেস্টে  শৃঙ্খলাভঙ্গ করেন কোহলি এরপর বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে একই অপরাধের জন্য়ই কোহলিকে আরও একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়। ফলে আর একটি ডিমেরিট পয়েন্ট পেলেই কোহলিকে হতে হবে নির্বাসিত।

কী বলছে আইসিসি-র রুল বুক?

কোননও ক্রিকেটার ২৪ মাসের মধ্যে চার বা তারও অধিক ডিমেরিট পয়েন্ট পেলে সেটা সাসপেনশন পয়েন্টে হিসাবে গণ্য় করা হয়। সেই জন্য সংশ্লিষ্ট ক্রিকেটারকে নির্বাসনে পাঠায় আইসিসি।  দুটো সাসপেনশন পয়েন্টের অর্থ একটা টেস্ট, দুটো ওয়ান ডে অথবা টি২০ খেলতে না-পারা। আন্তর্জাতিক সূচি অনুযায়ী, যে ম্যাচ সামনে থাকে, সেই অনুযায়ী নির্বাসন কার্যকর হয়।

এখন যা পরিস্থিতি সেক্ষেত্র আসন্ন ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে অত্য়ন্ত সতর্ক থাকতে হবে বিরাটকে। এই ভুল করলেই তাঁর নির্বাসন বাঁধা। দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্ট পর্যন্তই কোহলিকে নিজের আগ্রাসন নিয়ন্ত্রণে রাখলে চলবে না। এরপর বাংলাদেশ আসছে ভারতে। তিনটি টি-২০ ও দু’টি টেস্ট খেলবে দুই দল। এরপর ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবোয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্য়ান্ডের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজেও কোহলির দিকে চোখ থাকবে আইসিসির।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli may get banned from international cricket