বড় খবর

শচীনের আরও একটি রেকর্ড ভাঙতে পারেন কোহলি

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে কোহলির আর প্রয়োজন ১৮৭ রান। তাহলেই তিনি শচীনকে ছাপিয়ে যাবেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান-ডে ফর্ম্যাটে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান হয়ে যাবেন কিং কোহলি।

Kohli and Sachin
শচীনের আরও একটি রেকর্ড ভাঙার পথে কোহলি (ছবি-টুইটার)

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সদ্যসমাপ্ত দু’ম্যাচের টেস্ট সিরিজে ভারত হোয়াটই ওয়াশ করেছে তাদের। এবার দু’দলের মধ্যে পাঁচটি ওয়ান-ডে। তারপর তিনটি টি-২০ ম্যাচ হবে। আগামী রবিবার গুয়াহাটিতে প্রথম ওয়ান-ডে ম্যাচ। পাঁচ ম্যাচের ওয়ান-ডে সিরিজে ভারত অধিনায়ক ভাঙতে পারেন শচীন তেন্ডুলকরের আরও একটি রেকর্ড।

কোহলি আর রেকর্ড এখন সমার্থক হয়ে গিয়েছে। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে কোহলির আর প্রয়োজন ১৮৭ রান। তাহলেই তিনি শচীনকে ছাপিয়ে যাবেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান-ডে ফর্ম্যাটে ভারতের সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান হয়ে যাবেন কিং কোহলি। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে শচীন ৩৯টি ওয়ান-ডে ম্যাচ খেলে ১৫৭৩ রান করেছিলেন ৫২.৭৩-এর গড়ে। এর মধ্যে চারটি সেঞ্চুরি ও ১১টি অর্ধ-শতরান রয়েছে। কোহলি এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২৭টি ওয়ান-ডে খেলেছেন। তাঁর ব্যাট থেকে এসেছে ১৩৮৭ রান। কোহলিও শচীনের মতোই চারটি সেঞ্চুরি করেছেন। হাফ-সেঞ্চুরি আছে তাঁর ন’টি। কোহলির গড় ৬০.৩০।

আরও পড়ুন: লারাকে টপকে দ্রুততম ১৮০০০ কোহলির

এই তালিকায় তিন নম্বরে আছেন রাহুল দ্রাবিড়। ৪০ ম্যাচে ৪২.১২-র গড়ে ‘দ্য ওয়াল’ করেছেন ১৩৪৮ রান। দ্রাবিড়ের তিনটি সেঞ্চুরি ও আটটি হাফ-সেঞ্চুরি রয়েছে। চারে রয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্য়ায়। সৌরভের ব্যাট থেকে এসেছিল ১১৪২ রান। ব্যাটিং গড় ছিল ৪৭.৫৮। ১১টি হাফ-সেঞ্চুরি রয়েছে সৌরভের। শচীন, কোহলি, দ্রাবিড় ও সৌরভই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান-ডে ফর্ম্যাটে হাজারের ওপর রান করেছেন।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে কোহলি একটি রেকর্ড করেছেন। একাদশতম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দেশের মাটিতে  ৩০০০ টেস্ট রান পূর্ণ করেছেন।রাজকোটে প্রথম টেস্টে ইনিংস ও ২৭২ রানে জিতছিল ভারত। সেই ম্যাচেই টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কেরিয়ারের ২৪ তম টেস্ট সেঞ্চুরিটা করেছিলেন। অস্ট্রেলিয়ান কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের পর কোহলিই দ্রুততম ক্রিকেটার হিসেবে এই নজির গড়েছিলেন।২৯ বছরের কোহলি এখনও পর্যন্ত ৭২টি টেস্ট খেলেছেন। ৫৪.৬৬-এর গড়ে তাঁর ঝুলিতে রয়েছে ৬২৮৬ রান।

Web Title: Virat kohli on the verge of breaking sachin tendulkars record

Next Story
একাধিক ফুটবল ক্লাবের প্রস্তাবের মাঝেই ডোপ পরীক্ষার নোটিশ বোল্টকেUsain Bolt
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com