scorecardresearch

বড় খবর

ওডিআই র‌্যাঙ্কিংয়ে বছর শেষে বিরাট-রোহিতের দাপট

বিরাট গোটা বছর জুড়ে ওয়ান ডেতে ২৪৫৫ রান হাকিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ম্যাচেও বিরাট ৮৫ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়েছেন। অন্যদিকে, রোহিত শর্মা আবার সনৎ জয়সূর্যের ২২ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন।

ওডিআই র‌্যাঙ্কিংয়ে বছর শেষে বিরাট-রোহিতের দাপট
র‌্যাঙ্কিংয়ে দাপট দুই ভারতীয়ের (টুইটার)

বছর শেষে একদিনের ক্রিকেটের ক্রমতালিকায় দুই ভারতীয়ের দাপট। ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে প্রথম দুই স্থানে থেকে বছর শেষ করছেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। ওয়েস্ট ইন্ডিজকে রবিবারে সিরিজ নির্ণায়ক ম্যাচে হারানোর পরের দিন সোমবারে র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করা হয়। সেখানেই বিরাট-রোহিতের রাজত্ব্য। প্রথম স্থানে অধিনায়ক বিরাট, দ্বিতীয় স্থানে তাঁর ডেপুটি রোহিত।

৩২ বছরের বিরাট গোটা বছর জুড়ে ওয়ান ডেতে ২৪৫৫ রান হাকিয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় ম্যাচেও বিরাট ৮৫ রানের ঝকঝকে ইনিংস উপহার দিয়েছেন। অন্যদিকে, রোহিত শর্মা আবার সনৎ জয়সূর্যের ২২ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন। সমস্ত ফর্ম্যাট মিলিয়ে এক ক্যালেন্ডার বর্ষে সবথেকে বেশি রান করার নজির তৈরি করেছেন। কটকেই সেই বিরল নজির গড়ে ফেলেছিলেন তিনি।

আরও পড়ুন এক দশকের সেরা একাদশ: টেস্ট অধিনায়ক কোহলি, ওয়ানডে ক্য়াপ্টেন ধোনি

র‌্যাঙ্কিংয়ে উল্লেখযোগ্য উন্নতি ঘটেছে অন্য দুই ভারতীয় ব্যাটসম্যানের। কেএল রাহুল ও শ্রেয়স আইয়ার যথাক্রমে ৮৮ থেকে ৭১ এবং ১০৪ থেকে ৮১ নম্বরে উঠে এসেছেন। তিন ম্যাচের সিরিজে দারুণ পারফর্ম করে ওয়েস্ট ইন্ডিজের সাই হোপ প্রথম দশে চলে এসেছেন।

সিরিজে ২২২ রান করে পাঁচ ধাপ এগিয়ে নয় নম্বরে এসেছেন। চেন্নাইতে শুরুর ম্যাচেই হোপ ১০২ করেছিলেন। তাঁর ব্যাটে ভর করেই ওয়েস্ট ইন্ডিজ প্রথম ম্যাচে জয় পেয়েছিল। পরে অবশ্য কটক ও বিশাখাপত্তনমে হেরে সিরিজ খোয়াতে হয় তাঁদের।

আরও পড়ুন বিশ্বকাপ হারানোর অনুশোচনায় এখনও দগ্ধ রোহিত

ক্যারিবিয়ানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন শিমরন হেটমায়ার (৬ ধাপ এগিয়ে ১৯), নিকোলাস পুরান (৩৩ থেকে ৩০)। সাম্প্রতিক র‌্যাঙ্কিংয়ে ফাস্ট বোলার শেল্ডন কটরেল (৬ ধাপ এগিয়ে ৩০) ও কিমো পল (৩৫ ধাপ এগিয়ে ১০৪-এ)-এরও উন্নতি ঘটিয়েছেন।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli rohit sharma icc odi ranking