বড় খবর

উইজডেনে বিরাটের ‘ডাবল’, সেরার সেরা স্মৃতি মন্ধনা

আইসিসি-র পর এবার উইজডেন মাতালেন বিরাট কোহলি। ২০১৮ সালে বাইশ গজকে যে অনবদ্য় ক্রিকেট উপহার দিয়েছিলেন কিং, তারই একের পর এক প্রতিদান পেয়ে চলেছেন তিনি।

Virat Kohli, Smriti Mandhana Named Wisden's Leading Cricketers Of 2018 Virat Kohli, Smriti Mandhana Named Wisden's Leading Cricketers Of 2018
উইজডেনে বিরাটের 'ডাবল', সেরার সেরা স্মৃতি মন্ধনা

আইসিসি-র পর এবার উইজডেন মাতালেন বিরাট কোহলি। ২০১৮ সালে বাইশ গজকে যে অনবদ্য় ক্রিকেট উপহার দিয়েছিলেন কিং, তারই একের পর এক প্রতিদান পেয়ে চলেছেন তিনি। এই নিয়ে টানা তিন বছর উইজডেনের লিডিং ক্রিকেটার ইন দ্য় ওয়ার্ল্ডের সম্মানে ভূষিত হলেন তিনি। এককথায় বর্ষসেরা ক্রিকেটারের মুকুট যুক্ত হল তাঁর মুকুটে। ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে বর্ষসেরা নির্বাচিত হয়েছেন আফগানিস্তানের স্পিনিং সেনসেশন রশিদ খান।

বিরাটের পাশাপাশি মহিলাদের মধ্যে সেরা নির্বাচিত হয়েছেন ভারতীয় দলের স্টার ব্য়াটসউইমেন স্মৃতি মন্ধনা। বিরাটের মতো স্মৃতিও গতবছর অসাধারণ ক্রিকেটই খেলেছেন। বিরাট-স্মৃতি দু’জনেই ২০১৮-তে ওয়ান-ডে ও টি-২০ ফর্ম্য়াটে সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন।

বিরাট শুধুই উইজডেনের বিচারে বিশ্বসেরা ক্রিকেটারই হননি। উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকে স্থান পাওয়া পাঁচ ক্রিকেটারের মধ্যেও রয়েছেন ভারতীয় দলের অধিনায়ক। এই তালিকায় কোহলি ছাড়া রয়েছেন ট্যামি বিউমন্ট, ররি বার্নস, জস বাটলার ও স্যাম কারেন। সেই ১৮৮৯ সাল থেকে উইজডেন স্বীকৃতি জানিয়ে আসছে ক্রিকেটারদের। এটি ছিল ১৫৬ তম সংস্করণ। মূলত ইংল্য়ান্ডের মাটিতে গ্রীষ্মকালীন মরসুমে ভাল পারফর্ম করা ক্রিকেটারদেরই সম্মান জানাত উইজডেন।

আরও পড়ুন:আইসিইউ-তে বাবা, তবুও কোহলির দলে লড়ছেন এই তারকা ভারতীয়

চলতি বছর জানুয়ারিতে বাইশ গজে নয়া ইতিহাস লিখেছিলেন বিরাট। আইসিসি-র ত্রিমুকুটে ভূষিত হয়েছিলেন কিং। ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসি-র বর্ষসেরা ক্রিকেটারের (স্যার গারফিল্ড সোর্বাসের নামাঙ্কিত এই পুুরস্কার) পাশাপাশি সেরা ওয়ান-ডে ও টেস্ট ক্রিকেটারের ত্রিমুকুট উঠেছে তাঁর মাথায়। এখানেই শেষ নয়. কিং কোহলি আইসিসি-র বর্ষসেরা ওয়ান-ডে ও টেস্ট টিমের অধিনায়ক হিসাবেও নির্বাচিত হয়েছেন।

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Virat kohli smriti mandhana named wisdens leading cricketers of 2018

Next Story
IPL 2019: শাহরুখের সঙ্গে কেকেআর ম্যাচে বিখ্যাত পরিচালক, বর্ণবিদ্বেষে মাতল সোশ্যাল মিডিয়াShah Rukh Khan with Atlee Kumar
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com