রেকর্ডের সামনে কোহলি-মুশফিকুর, মাইলস্টোনের গন্ধ মাখা ভারত-বাংলাদেশ সিরিজ

আগামিকাল ইন্দোরের হোলকার স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে দু'ম্য়াচের টেস্ট সিরিজের শুভারম্ভ।আসন্ন জোড়া টেস্টে একাধিক মাইলস্টোন তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। রেকর্ড করতে পারেন বিরাট কোহলি থেকে মুশফিকুর রহিম।

By:
Edited By: Subhapam Saha Indore  November 13, 2019, 3:02:43 PM

আগামিকাল ইন্দোরের হোলকার স্টেডিয়ামে বাংলাদেশের বিরুদ্ধে দু’ম্য়াচের টেস্ট সিরিজের শুভারম্ভ। এরপর ২২ নভেম্বর সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

কলকাতার ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হবে ভারতের প্রথম গোলাপি বলে ডে-নাইট টেস্ট। আসন্ন জোড়া টেস্টে একাধিক মাইলস্টোন তৈরি হওয়ার সম্ভবনা রয়েছে। রেকর্ড করতে পারেন বিরাট কোহলি থেকে মুশফিকুর রহিম।

আরও পড়ুন-গোলাপি বলে খেলার জন্য মুখিয়ে রয়েছেন কোহলি

#১ ঘরের মাঠে টিম ইন্ডিয়ার টেস্ট দাপট (২০১০-২০১৯) অস্ট্রেলিয়ার সঙ্গে (২০০০-২০১০) তুলনীয়। ভারতের জয়ের হার শতকরা ৭২.৯১ শতাংশ। অস্ট্রেলিয়ার ছিল ৭৬.২৭ শতাংশ। শেষ ৯ বছরে ভারত ৪৮টির মধ্য়ে ৩৫টি টেস্ট জিতেছে। ১৬ বারের বেশি ভারত ৫০০ প্লাস রান করেছে। এক ইনিংসে ২০০-র নিচে ৩৬ বার প্রতিপক্ষকে গুটিয়ে দিয়েছে।

#২ ভারতের অনন্য় হোম রেকর্ড এখন বিশ্ব রেকর্ডের আওতায়। ঘরের মাঠে বিরাট বাহিনী ১১ বার টানা সিরিজ জিতেছে। অস্ট্রেলিয়া দু’বার টানা ১০টি টেস্ট সিরিজ জিতেছিল। ২০০০ ও ২০০৮-এ থামে তাদের বিজয়রথ বাংলাদেশের বিরুদ্ধে জিতলে ভারত লিখবে জয়ের এক ডজন গল্প।

#৩ ভারত অধিনায়ক বিরাট এই মুহূর্তে বিশ্বের দু’নম্বর ব্য়াটসম্য়ান। ক্য়াপ্টেন হিসাবে টেস্ট ক্রিকেটে ৫০০০ রান পূরণ করতে তাঁর আর প্রয়োজন ৩২ রান। সুনীল গাভাস্করের পর দ্বিতীয় ব্য়াটসম্য়ান হিসাবে কোহলি আইসিসি টেস্ট ক্রমতালিকায় ৯০০ পয়েন্ট স্পর্শ করেছে।

আরও পড়ুন-বাংলাদেশের বিরুদ্ধে ধোনিকে ছাপিয়ে ইতিহাস লেখার সামনে ঋদ্ধিমান


#৪ কোহলির কাছে হোলকার স্টেডিয়াম অত্য়ন্ত পয়মন্ত। শেষবার ২০১৬-র অক্টোবরে এখানে টেস্ট খেলে কোহলি ডাবল সেঞ্চুরি করেছিলেন (২১১ রান)। ২০১৭ সালের ফেব্রুয়ারিতে এই বাংলাদেশের বিরুদ্ধেই ২০৪ রান করেছিলেন। ৩১ বছরের ক্রিকেটারের প্রয়োজন আর একটি সেঞ্চুরি। তাহলেই তিনি অধিনায়ক হিসেবে সর্বোচ্চ সেঞ্চুরির নিরীখে রিকি পন্টিংকে (১৯) ছাপিয়ে যাবেন।

Read full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Virat kohli to mushfiqur rahim milestones to be made in ind vs ban test series 160740i

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X