বড় খবর

নেতৃত্ব ছাড়ার জন্য ৪৮ ঘন্টা ডেডলাইন কোহলিকে! তারপরেই বিরাট ঘোষণা সৌরভদের

বোর্ডের তরফে বড়সড় সিদ্ধান্তে জানিয়ে দেওয়া হয়েছে, টি২০-র পরে ওয়ানডের নেতৃত্বও পালন করবেন রোহিত। সরিয়ে দেওয়া হয়েছে বিরাট কোহলিকে।

বুধবার ভারতীয় ক্রিকেটে যে এতবড় বিস্ময় অপেক্ষা করে রয়েছে, কে জানত! ভারতীয় ক্রিকেটে সরকারিভাবে রোহিত-রাজ চালু হয়ে গেল। কোহলিকে সরিয়ে ওয়ানডের নেতৃত্বে যেমন আনা হল মুম্বইকরকে, তেমনই টেস্টে রাহানেকে সরিয়ে ভাইস ক্যাপ্টেনও করা হল তারকাকে। বোর্ড সরকারিভাবে রোহিতকে ওয়ানডের নেতা বেছে নিলেও কোনও ব্যাখ্যা জানায়নি।

সূত্রের খবর, কোহলিকে ওয়ানডের নেতৃত্ব স্বেচ্ছায় ছাড়ার জন্য বোর্ডের তরফে ৪৮ ঘন্টা সময় দেওয়া হয়েছিল। কোহলি টি২০-র অধিনায়কত্ব ছাড়ার পরেই ওয়ানডে ক্যাপ্টেনশিপ নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছিল। টি২০-র সঙ্গে ওয়ানডের নেতৃত্বও কেন ছাড়বেন না তিনি, তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। সীমিত ওভারের দুই ফরম্যাটে দুই অধিনায়ক ক্রিকেট বিশ্বে বিরল। তাই ওয়ানডেতে ক্যাপ্টেন কোহলির ভবিষ্যৎ নিয়ে জল্পনা চরমে উঠেছিল।

আরও পড়ুন: কোহলির ওয়ানডে নেতৃত্ব কাড়ল বোর্ড, রোহিতেই ভরসা সৌরভদের

সংবাদসংস্থা সূত্রের খবর, বোর্ড চেয়েছিল কোহলি নিজেই ওয়ানডের নেতৃত্ব ছেড়ে দিন। সেইজন্য ৪৮ ঘন্টা সময়ও বেঁধে দেওয়া হয়েছিল। সেক্ষেত্রে বিতর্ক হত না। তবে ৩৩ বছরের মহাতারকা বোর্ডের পরামর্শে কর্ণপাত করেননি। আর সেই ডেডলাইন পেরিয়ে যেতেই ৪৯তম ঘন্টায় বোর্ডের তরফে সরাসরি সরিয়ে দেওয়ার ঘোষণা করা হয়।

বিরাট কোহলি এর আগে টি২০-র নেতৃত্বে পদত্যাগ করার সময় জানিয়েছিলেন ওয়ানডে এবং টেস্টে দলের নেতৃত্ব চালিয়ে যেতে চান তিনি। টেস্টে কোহলির অধিনায়কত্বে জাতীয় দল বেশ সফল। ওয়ানডেতে কোহলি চেয়েছিলেন ২০২৩ বিশ্বকাপে নেতৃত্ব দিতে। তবে বোর্ডের এতে সায় ছিল না।

রোহিতের হাতে সীমিত ওভারের ক্রিকেটে নেতৃত্ব তুলে দিয়ে ভারতীয় বোর্ড আপাতত অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মডেল ফলো করল। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে সীমিত ওভারের দুই ফরম্যাটে অধিনাকত্ব সামলান যথাক্রমে ফিঞ্চ এবং ইয়ন মর্গ্যান।

আরও পড়ুন: KKR রিলিজ করার পরে নিলামে বাতিলের পথে তারকা! ‘বুড়ো ঘোড়া’-কে কেউই চাইছে না

সূত্রের খবর, ভারতীয় ড্রেসিংরুমে কোহলি সতীর্থদের আস্থা অনেকটাই হারিয়ে ফেলেন শেষদিকে। সকলের সঙ্গে সমানভাবে যোগাযোগ রাখতেন না তিনি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ভারতীয় তারকা কিছুদিন আগে জানান, “বিরাট কোহলির সবথেকে বড় সমস্যা হল বিশ্বাসের ক্ষেত্র। নিজে অধিনায়ক হিসাবে বারবার কমিউনিকেশনের কথা বললেও, বাস্তব ক্ষেত্রে সেটা ও মোটেই মেনে চলে না।”

বলা হচ্ছে, বোর্ডের এমন সিদ্ধান্তে সায় রয়েছে কোচ রাহুল দ্রাবিড়ের। নেতৃত্বে বদল চাইছিলেন তিনিও। রবি শাস্ত্রীর সঙ্গে কোহলির হৃদ্যতা ওপেন সিক্রেট। তবে রাহুল নিজস্ব নীতিতেই চলেন। শাস্ত্রীর থেকে অনেকটাই আলাদা কোচিং স্টাইল দ্রাবিড়ের। আর দ্রাবিড়ের সঙ্গে রোহিতের রসায়নই আপাতত ভারতকে এগিয়ে নিয়ে যাবে। টেস্টে হিটম্যানকে সহঅধিনায়ক করে সেটাই যেন বার্তা দিল বোর্ড।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Virat kohli was given 48 hours to step down from odi captaincy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com