scorecardresearch

বড় খবর

বিরাট এবার উইজডেনের দশকসেরা ক্রিকেটার

শেষ দশকে কোহলি ২৭টি শতরান সহ ৭২০২ রান করেছেন। সীমিত ওভারের ক্রিকেটেও বাকি ক্রিকেটারদের থেকে কয়েকযোজন এগিয়ে কিং! ওয়ান ডে ক্রিকেটে ১১১২৫ রান করেছেন। টি২০-র রানসংখ্যা ২৬৩৩।

বিরাট এবার উইজডেনের দশকসেরা ক্রিকেটার
বিরাট কোহলি (বিসিসিআই)

বিরাট কোহলির মুকুটে নতুন পালক। উইজডেনের দশকসেরা ক্রিকেটারের তালিকায় এবার বিরাট। উইজডেন ক্রিকেটারদের জন্য যে পঞ্জী প্রকাশ করে থাকে সেখানেই বিরাট কোহলির সঙ্গে পাঁচ জনের তালিকায় রাখা হয়েছে দক্ষিণ আফ্রিকার দুই তারকা ডেল স্টেইন, এবি ডিভিলিয়ার্স, অস্ট্রেলিয়ান স্টিভ স্মিথ ও মহিলা ক্রিকেটার এলসে পেরি।

গত একদশকে বিরাট কোহলি অবিশ্বাস্য উচ্চতায় নিজের পারফরম্যান্স মেলে ধরেছেন। বাকি ক্রিকেটারদের থেকে একাই কোহলি ৫৭৭৫ রান বেশি করেছেন। কোনও সন্দেহ নেই কোহলিই শেষ হতে চলা দশকের সর্বসেরা ক্রিকেটার। ৩১ বছরের তারকা ক্রিকেটারকে আগেই উইজডেনের বাছাই একাদশের ক্যাপ্টেনের মর্যাদা দেওয়া হয়েছিল। ওয়ান ডে-র বাছাইয়েও জায়গা পেয়েছিলেন কিং কোহলি।

আরও পড়ুন ওডিআই র‌্যাঙ্কিংয়ে বছর শেষে বিরাট-রোহিতের দাপট

উইজডেনের তরফে ভারতীয় সুপারস্টারের জন্য লেখা হয়েছে, “প্রতি মুহূর্তে চ্যালেঞ্জের মুখে কোহলি নিজেকে ছাপিয়ে গিয়েছে। ২০১৪ সালে ইংল্যান্ড ট্যুর থেকে বাংলাদেশের বিরুদ্ধে কলকাতা টেস্ট পর্যন্ত ২১টি শতরান, ১৩টি অর্ধশতরান সহ কোহলির ব্যাটিং গড় ৬৩।”

পাশাপাশি আরও লেখা হয়েছে, “এটা কোহলিকে দুর্লভ এক কৃতিত্বের অংশীদার করেছে। কোহলিই একমাত্র ক্রিকেটার যার তিন ফর্ম্যাটের ক্রিকেটেই ব্যাটিং গড় ৫০। এমনকি স্টিভ স্মিথও বলতে বাধ্য হয়েছেন, কোহলির ধারে কাছে কেউ নেই। শচীন তেন্ডুলকরের অবসর এবং ক্রমশ ক্ষয়িষ্ণু ধোনির পরে কোনও ক্রিকেটারই প্রতি মুহূর্তের চাপ সামলে এমন পারফরম্যান্স করতে সক্ষম হননি।”

আরও পড়ুন এক দশকের সেরা একাদশ: টেস্ট অধিনায়ক কোহলি, ওয়ানডে ক্য়াপ্টেন ধোনি

শেষ দশকে কোহলি ২৭টি শতরান সহ ৭২০২ রান করেছেন। সীমিত ওভারের ক্রিকেটেও বাকি ক্রিকেটারদের থেকে কয়েকযোজন এগিয়ে কিং! ওয়ান ডে ক্রিকেটে ১১১২৫ রান করেছেন। টি২০-র রানসংখ্যা ২৬৩৩।

তিন ফর্ম্যাটের ক্রিকেটেই ব্যাটিং গড় ৫০ নিয়ে কোহলির আন্তর্জাতিক শতরানের সংখ্যা ৭০টি। শতরানের সংখ্যায় তাঁর সামনে কেবলমাত্র রিকি পণ্টিং (৭১) এবং শচীন তেন্ডুলকর (১০০)। সর্বকালের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকাতেও কোহলি তিন নম্বরে (২১৪৪৪)। সামনে সেই পণ্টিং (২৭৪৮৩) এবং শচীন (৩৪৩৫৭)।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli wisden cricketer of the decade