scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

ইউক্রেনে হামলার জের, কেড়ে নেওয়া হল পুতিনের ব্ল্যাক বেল্ট

পুতিনকে বিশ্ব দরবারে কোণঠাসা করতে বদ্ধপরিকর আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলি।

ইউক্রেনে হামলার জের, কেড়ে নেওয়া হল পুতিনের ব্ল্যাক বেল্ট

ইউক্রেনে হামলার জের। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাম্মানিক তায়কোন্ডো ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়া হল। আন্তর্জাতিক মহলে আগেই রাশিয়ার উপর একাধিক বিধিনিষেধ চাপিয়ে দেওয়া হয়েছে। এবার পুতিনকে বিশ্ব দরবারে কোণঠাসা করতে বদ্ধপরিকর আন্তর্জাতিক ক্রীড়া সংস্থাগুলি।

এর আগে পুতিনকে আন্তর্জাতিক জুডোকা ফেডারেশনের সভাপতি পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিশ্ব তায়কোন্ডো সংস্থা তাদের মূল মন্ত্র, জয়ের চেয়ে শান্তি অনেক দামি, এই কথাকে উদ্ধৃত করে জানিয়েছে, ইউক্রেনে রুশ হামলার তীব্র নিন্দা করছে তায়কোন্ডো সংস্থা। নিরীহ মানুষদের উপর নৃশংস হামলা খেলাধুলার মূল্যবোধ এবং শ্রদ্ধা-অহিংসাকে লঙ্ঘন করেছে।

এই মর্মে বিশ্ব তায়কোন্ডো সংস্থা সিদ্ধান্ত নিয়েছে নবম ড্যান সাম্মানিক ব্ল্যাক বেল্ট পুতিনের কাছ থেকে কেড়ে নেওয়া হচ্ছে। গত ২০১৩ সালের নভেম্বর এই সাম্মানিক ব্ল্যাক বেল্ট দেওয়া হয়েছিল। পাশাপাশি তারা এটাও জানিয়েছে, আন্তর্জাতিক অলিম্পিক কমিটি রাশিয়ার জাতীয় সঙ্গীত এবং জাতীয় পতাকা সমস্ত প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে, সেই সিদ্ধান্তের পাশে রয়েছে তারা।

আরও পড়ুন ইউক্রেনে আটক ১৮২ ভারতীয়কে নিয়ে মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

প্রসঙ্গত, রবিবারই আন্তর্জাতিক জুডো ফেডারেশন সংস্থার সাম্মানিক সভাপতি এবং শুভেচ্ছা দূতের পদ পুতিনের কাছে থেকে কেড়ে নিয়েছে। এছাড়াও ফিফা এবং উয়েফা রাশিয়ার জাতীয় দল এবং ফুটবল ক্লাবগুলিকে সমস্ত প্রতিযোগিতা থেকে সাসপেন্ড করেছে।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Vladimir putin stripped of black belt over ukraine invasion