scorecardresearch

বড় খবর

দেখুন ভিডিও: শচীনের সঙ্গে কাদিরের সেই দ্বৈরথ ক্রিকেটের লোকগাথায়

ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম স্পিনার হিসেবে মান্য়তা পেয়ে এসেছেন আবদুল কাদির। কিংবদন্তি লেগ স্পিনারের দাবি ছিল একটা বলকে তিনি দশরকমভাবে স্পিন করাতে পারতেন।

abdul qadir
শচীনের সঙ্গে কাদিরের ডুয়েল আজ অমরত্ব লাভ করেছে (পিসিবি টুইটার)

শুক্রবারেই রাতে প্রয়াত হয়েছেন প্রবাদপ্রতিম পাকিস্তানি স্পিনার আবদুল কাদির। হৃদরোগে আক্রান্ত হয়েছিলেন। সঙ্গেসঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও শেষরক্ষা হয়নি। কিংবদন্তি স্পিনারের প্রয়াণে কার্যত ক্রিকেটের এক অধ্যায়েরই অবসান ঘটল। ভারত-পাকিস্তান দু-দেশের ক্রিকেটীয় দ্বৈরথ যতদিন থাকবে, ততদিন আবদুলকে কাদির শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হবে। কে ভুলতে পারে শচীন তেন্ডুলকরের সঙ্গে মহাকাব্যিক সেই ডুয়েল। যে ডুয়েলই ক্রিকেট বিশ্বের সামনে নতুন মহাতারকার আবির্ভাব ঘোষণা করে।

ক্রিকেটের ইতিহাসে সর্বকালের অন্যতম স্পিনার হিসেবে মান্য়তা পেয়ে এসেছেন আবদুল কাদির। কিংবদন্তি লেগ স্পিনারের দাবি ছিল একটা বলকে তিনি দশরকমভাবে স্পিন করাতে পারতেন। ক্রিকেটের লোকগাথায় যা বসিয়ে দেয় স্পিনারকে। যাইহোক, আবদুল কাদির প্রয়াণের সঙ্গে সঙ্গেই সোশ্য়াল মিডিয়ায় ট্রেন্ডিং শচীনের সঙ্গে তাঁর অমর ডুয়েল।

আরও পড়ুন প্রয়াত লেগস্পিন কিংবদন্তি আব্দুল কাদির

https://platform.twitter.com/widgets.js

তখনও শচীন নেহাতই উঠতি ক্রিকেটার। নিজের প্রথম আন্তর্জাতিক সফরে গিয়েছেন পাকিস্তানে। সেই সময় আবদুল কাদির আবার সর্বশ্রেষ্ঠ স্পিনার। পেশোয়ার শহরে অনুষ্ঠিত হয়েছিল একটি ২০ ওভারের প্রদর্শনী ম্যাচ। টিনএজার সেই কিশোর ক্রিকেটারই সেই ম্যাচে মহাতারকা স্পিনারকে রীতিমতো চ্যালেঞ্জ করে বসেছিলেন। ভারতের সামনে জয়ের জন্য শেষ পাঁচ ওভারে প্রয়োজন ছিল ৭০ রানেরও বেশি। সেই সময়ে কাদির পুঁচকে শচীনকে স্লেজিং শুরু করেছিলেন। কাদির পরে সাক্ষাৎকারে খোলসা করে বলেছিলেন সেই কথা। কাদির জানিয়েছিলেন, শচীনকে বলা হয়েছিল, “এটা ওয়ান ডে ম্যাচ নয় হে বাছা, দেখি আমাকে ছক্কা হাকাতে পারো কিনা! যদি তুমি সফল হও, তাহলে তারকা হয়ে উঠবে তুমি।”

মুখে পাক স্পিনারকে জবাব দেওয়ার বদলে তুলে নিয়েছিলেন ব্যাট। কাদিরের এক ওভারে চারটে বিশাল ছক্কা হাকিয়েছিলেন তখনকার বিস্ময় বালক শচীন। সেই ম্যাচে ভারত হেরে গেলেও শচীন ১৮ বলে করেছিলেন ৫৩। কাদিরের বলে শচীনের ছক্কা হাকানোর ঘটনা এখন অমরত্ব লাভ করেছে। ক্রিকেট রূপকথার সেই কাদিরই আর থাকলেন না!

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Watch video sachin tendulkar and abdul qadirs duel