বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

“দেশের জন্য খেলতে এসেছি”, জাত নিয়ে কটূক্তির জবাব বন্দনার

Vandana Kataria: টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলা দলের স্বপ্নের দৌড়ের পিছনে তাঁর কৃতিত্ব কিছু কম নয়। কিন্তু সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর হরিদ্বারে তাঁরই বাড়ির সামনে বাজি ফাটিয়ে উল্লাস করে পড়শি যুবকরা।

ফরোয়ার্ড বন্দনা কাটারিয়ার পরিবারের সঙ্গে ঘটনায় অস্বস্তি যাচ্ছে না।

টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলা দলের স্বপ্নের দৌড়ের পিছনে তাঁর কৃতিত্ব কিছু কম নয়। কিন্তু সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হারের পর হরিদ্বারে তাঁরই বাড়ির সামনে বাজি ফাটিয়ে উল্লাস করে পড়শি যুবকরা। পরিবারকে শুনতে হয় জাত নিয়ে কটূক্তি। যা নিয়ে লজ্জায় মাথা কাটা গিয়েছে ভারতবাসীর। শুক্রবার ভারতীয় হকি দল ব্রোঞ্জ পদক ম্যাচে লড়ে হেরেছে। কিন্তু ফরোয়ার্ড বন্দনার কাটারিয়ার পরিবারের সঙ্গে ঘটনায় অস্বস্তি যাচ্ছে না। বন্দনা এই প্রসঙ্গে মুখ খুলেছেন অবশেষে।

এদিন ব্রিটেনের সঙ্গে ম্যাচে ভারত লড়াই করে হারে ৩-৪ গোলে। একটি গোল করেছেন বন্দনা। তবে তাঁর যেন মাথায় ঘুরছে বাড়ির সেই ঘটনা। সেই ঘটনার পর থেকে বাড়ির লোকের সঙ্গে কথা হয়নি তাঁর। তাঁকে জিজ্ঞেস করা হয় এদিন, পরিজনদের কিছু বার্তা দিতে চান কি না। ২৬ বছরের ফরোয়ার্ড তখন বলেন, আমরা দেশের জন্য খেলতে এসেছি। আর এসব যা কিছু হচ্ছে তার জন্য কিছু কোরো না। যা শুনেছি জাত-পাত নিয়ে হচ্ছে, সেগুলি যেন না হয়।

আরও পড়ুন অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া, ব্রিটিশদের বিরুদ্ধে লড়ে হারলেন রানি রামপালরা

তিনি আরও যোগ করেছেন, শুধু হকির ব্যাপারে ভাবতে হবে। আরও অনেক তরুণ মেয়ে রয়েছে আর আমরা দেশের জন্য খেলছি। আমাদের এক হতে হবে। মানে সবকিছুতে। প্রসঙ্গত, দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বন্দনার ভাই চন্দ্র শেখর জানিয়েছেন, ওরা বলছিল, কী করে আমাদের জাতের লোক জাতীয় দলে সুযোগ পায়। আমাদের পরিবার খুব ভয়ে রয়েছে। ওঁরা আমাদের খুনের হুমকি দিয়েছে। আমরা পুলিশকে গোটা ঘটনা জানিয়ে অভিযোগ দায়ের করেছি।

আরও পড়ুন ‘নিচুজাত’, ‘সুযোগ পেল কী করে!’, ভারতীয় হকি তারকার জাত নিয়ে কটুক্তি পড়শি যুবকের

পুরো ঘটনা নিয়ে বিস্তারিত কিছু বলেননি বন্দনা। তিনি জানিয়েছেন, টোকিওতে আসার পর থেকে তাঁর ধ্যান-ধারণা শুধু ভারতের হয়ে খেলা। শুধু হকি নিয়ে চিন্তা করেছেন। ফোন সুইচ অফ রয়েছে এখানে আসার পর থেকে। পরিবারের সঙ্গে কোনও কথাই হয়নি। উল্লেখ্য, মাস তিনেক আগে তাঁর বাবা নাহার সিং মারা যাওয়ার পর বাার অন্ত্যেষ্টিতেও যোগ দিতে পারেননি বন্দনা। বেঙ্গালুরুতে তখন অলিম্পিকের প্রস্তুতি শিবিরে ছিলেন তিনি। জৈব-বলয়ে থাকার কারণে কোথাও যেতে পারেননি বন্দনা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: We are playing for country casteist remarks shouldnt happen vandana kataria

Next Story
হকির সাফল্যে গর্বিত মোদী, খেলরত্ন পুরস্কার এবার থেকে ধ্যান চাঁদের নামে ঘোষণা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com