বড় খবর

আল্লাহ আমাদের সঙ্গে ছিল, বিশ্বকাপ জিতে বললেন ইয়ন মর্গ্য়ান

এককথায় ভাগ্যের জোরেই বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। একথা দিনের আলোর মতোই পরিস্কার। নিউজিল্য়ান্ড একটুর জন্য় বিশ্বসেরার মুকুট মাথায় তুলতে পারেনি। ইংল্যান্ড অধিনায়কও স্বীকার করে নিলেন যে, ফাইনালে ভাগ্য়ই তাঁদের চ্যাম্পিয়ন করিয়েছে।

We had Allah with us, says Eoin Morgan
আল্লাহ আমাদের সঙ্গে ছিল: ইয়ন মর্গ্য়ান (ছবি-টুইটার/আইসিসি)

এককথায় ভাগ্যের জোরেই বিশ্বকাপ জিতেছে ইংল্যান্ড। একথা দিনের আলোর মতোই পরিস্কার। নিউজিল্য়ান্ড একটুর জন্য় বিশ্বসেরার মুকুট মাথায় তুলতে পারেনি। ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্য়ানও স্বীকার করে নিলেন যে, ফাইনালে ভাগ্য়ই তাঁদের চ্যাম্পিয়ন করেছে। তিনবার ফাইনালের মঞ্চ থেকে খালি হাতে ফিরে আসা ইংল্যান্ড অবশেষে অধরা বিশ্বকাপ ছুঁয়ে দেখেছে।

ক্য়াপ্টেন মর্গ্য়ান কিন্তু ইংল্য়ান্ডে নয়, আয়ারল্য়ান্ডে জন্মগ্রহণ করেন। দ্বৈত নাগরিকত্ব রয়েছে তাঁর। কিন্তু ছোট থেকেই চাইতেন ইংল্য়ান্ডের হয়ে খেলতে। ২০০৩-০৯ পর্যন্ত আয়ারল্য়ান্ডের জাতীয় দলে খেলা মর্গ্য়ান ২০১০ সালে বাংলাদেশের বিরুদ্ধে ইংল্যান্ডের হয়ে টেস্ট অভিষেক করেন তিনি। মর্গ্য়ানের থেকে জানতে চাওয়া হয়েছিল, আইরিশম্য়ানের ভাগ্য় কি কাজ করেছে? তার উত্তরে রাশিদ বলেন, “আমাদের সঙ্গে আল্লাহ ছিল। আমি আদিল রাশিদের সঙ্গে যখন কথা বলেছিলাম, তখন ওই বলে আল্লাহ অবশ্য়ই আমাদের সঙ্গে আছে। পাশাপাশি এটাও বলব, ভাগ্য়ও আমাদের সঙ্গে ছিল।”

আরও পড়ুন: বাটলারকে আজীবনের জন্য় ওয়াইনের প্রস্তাব এই তারকা ক্রিকেটারের

একজন আইরিশের মুখে ইসলাম ধর্মের আরাধ্য় দেবতার নাম শুনে অনেকে চমকে যেতে পারে ঠিকই। কিন্তু বিশ্বচ্য়াম্পিয়ন ইংল্যান্ড দলে একাধিক সংস্কৃতির আর ধর্ম এসে মিশেছে। মর্গ্য়ান যেমন আইরিশ, তেমনই আবার বেন স্টোকস নিউজিল্য়ান্ডের। অন্য়দিকে আদিল রাশিদ এবং মঈন আলি পাকিস্তানের দ্বিতীয় প্রজন্ম। জেসন রয় আবার জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকার। দলের এই বৈচিত্র্য়ই ইংল্যান্ডকে আলাদা করেছে বলে মত মর্গ্য়ানের। তিনি জানান, “দেখতে গেলে এই বৈচিত্র্যের মধ্য়েই ঐক্য় রয়েছে। ভিন্ন পরিবেশ আর সংস্কৃতির সঙ্গে বেড়ে ওঠা ক্রিকেটাররা এই দলে রয়েছে। তাঁরা বিভিন্ন দেশেই জন্মেছেন। দেখতে গেলে আমাদের কাছে বিষয়টা মজারই। আমরা ভাল থাকি।”

Read full story in English

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: We had allah with us says eoin morgan121279

Next Story
ধোনি অবসর না নিলেই বাদ পড়বেন! বিস্ফোরক স্বীকারোক্তি বোর্ড কর্তারms dhoni
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com