scorecardresearch

চোখের তলায় কালো স্টিকার! চন্দ্রপলের এমন স্টাইলের রহস্য কী, ফাঁস অবশেষে

শিবনারায়ণ চন্দ্রপল কালো স্টিকার পরতেন চোখের তলায়। এর রহস্য নিয়ে কৌতূহলের অন্ত নেই ক্রিকেট মহলে।

চোখের তলায় কালো স্টিকার! চন্দ্রপলের এমন স্টাইলের রহস্য কী, ফাঁস অবশেষে

শিবনারায়ণ চন্দ্রপল। বিশ্ব ক্রিকেটে সমীহ আদায়কারী ওয়েস্ট ইন্ডিজের এক কিংবদন্তি ক্রিকেটার। ক্যারিবীয়দের হয়ে একের পর এক নজরকাড়া পারফর্ম করে তিনি বিশ্ব ক্রিকেটের এক প্রবাদপ্রতিম তারকাখ্যাতি পেয়েছেন। ওয়েস্ট ইন্ডিজের জার্সি গায়ে চাপালেও শিবনারায়ণ চন্দ্রপল একজন ভারতীয় বংশোদ্ভূত। ১৯৭৪ সালের ১৬, অগাস্ট গুয়ানারা ইউনিটি ভিলেজে এই কিংবদন্তি ক্রিকেটারের জন্ম। চলতি বছর অগাস্টেই তিনি ৪৭ বছরে পা দিলেন।

জাতীয় দলের খেলার পাশাপাশি দীর্ঘ কেরিয়ারে তিনি অজস্র টুর্নামেন্ট খেলেছেন। এর মধ্যে ডার্বিশায়ার, ডারহাম, গায়ানা, গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, খুলনা রয়েল বেঙ্গলস, ল্যাঙ্কাশায়ার, স্ট্যানফোর্ড সুপারস্টার, উভা নেক্সট, ওয়ারউইকশায়ার, ওয়ারউইকশায়ার একাদশ বিশেষভাবে উল্লেখযোগ্য। আইপিএলেও তাকে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে মাঠে নামতে দেখা গিয়েছে। চন্দ্রপল আন্তর্জাতিক ক্রিকেটের ময়দানে তার ক্যারিয়ার শুরু করেন জর্জটাউনে ইংল্যান্ডের বিপক্ষে, ব্যাট হাতে মাঠে নেমে শুরু হয় আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিষেক। সময়টা ছিল ১৯৯৪ সালের ১৭ ই মার্চ।

আরও পড়ুন: প্রতি ডায়ালে হীরে, মোড়া প্ল্যাটিনামে! হার্দিকের এই ঘড়ির দাম শুনে ভিরমি খাচ্ছেন অনেকেই

ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে সবমিলিয়ে চন্দ্রপল ১৬৪ টি টেস্ট ম্যাচ খেলেছেন। সংগ্রহে মোট ১১,৮৬৭ রান। স্ট্রাইক রেট ৪৩.৩১। এর পাশাপাশি ২৫১ টি ওয়ানডে ম্যাচ খেলে ব্যক্তিগত ৮,৭৭৮ রান সংগ্রহ করেছেন এই কিংবদন্তি বাঁ-হাতি ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ স্কোর ২০৩ রান। টি-টোয়েন্টি টুর্নামেন্টে তিনি ২২ টি ইনিংস খেলে ৩৪৩ রান করেছেন।

টেস্ট ম্যাচে ব্যাট হাতে তাঁকে আউট করতে হিমশিম খেয়েছেন বিশ্বের বাঘা বাঘা বোলাররা। ব্যাট হাতে উইকেট আঁকড়ে কিভাবে পরে থাকতে হয় তা তার দীর্ঘ ক্যারিয়ারে বহুবার দেখিয়েছেন। বিশেষত টেস্ট ম্যাচে ২৮০ টি ইনিংস খেলে তিনি ২৭,০০০ এর বেশি বল ফেস করেছিলেন।

ব্যাট হাতে চন্দ্রপলের ঘরানা বাকিদের থেকে সম্পূর্ণই আলাদা। চন্দ্রপল মাঠে নামার সময় সবসময়ই চোখের ঠিক নীচে একটি কালো স্টিকার পরতেন। তার অনেক সতীর্থ এমনকি বিপক্ষের প্লেয়ারদেরও এই বিষয়টি অবাক করেছিল। চন্দ্রপলের চোখের নিচে কালো স্টিকার নিয়ে বিশ্ব ক্রিকেটে কৌতূহলের অন্ত নেই। চন্দ্রপলের ওই কালো স্টিকার পরার একটি বিশেষ কারন ছিল। আর সেটি হল ‘অ্যান্টি-গ্লেয়ার প্যাচস’। অর্থাৎ এটি তার চোখের পেরিফেরালে সূর্যের আলোর তেজকে সেভাবে প্রবেশ করা থেকে আটকাবে। সেই স্টিকারের সাহায্যে, শিবনারায়ণ সূর্যের তাপে খুব বেশি প্রভাবিত না হয়ে ব্যাটিং এবং ফিল্ডিং করতে পারতেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: West indies legend chanderpaul used dark stickers under his eyes reasons revealed