scorecardresearch

বড় খবর

বেঁচে থাকাই সমস্যার, হুইলচেয়ার ক্রিকেটাররা আপাতত সৌরভের দ্বারস্থ

বিসিসিআইয়ের অনুমোদিত সংস্থা না হওয়ায় অধিকাংশ সময়ই ক্রিকেট টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য নিজেদের অর্থ খরচ করেই খেলতে হয় সেই ক্রিকেটারদের।

ভারতীয় ক্রিকেটার মানেই যে যে সৌভাগ্যবান, অনেক অর্থের অধিকারী এমনটা নাও হতে পারে। তেমনই প্রতিবন্ধী ক্রিকেটাররা। করোনা কালে ব্যাপক সমস্যার মুখে এই প্রতিবন্ধী ক্রিকেটাররা।

জাতীয় দলের উইকেটকিপার নির্মল সিং ধিলোঁ যেমন এখন পেট চালানোর তাগিদে দুধ বিক্রি করছেন। ফাস্ট বোলার সন্তোষ রংজাগানে আবার কোলাপুরের একটি ওয়ার্কশপে দুই চাকা গাড়ি সারিয়ে সংসার চালাচ্ছেন। অনেকেই চাষ বাসের কাজে ফিরে গিয়েছেন। কেউ আবার কষ্ট করে শ্রমিকের কাজও করছেন। তারা আপাতত বেঁচে থাকার জন্য বোর্ড সভাপতি সৌরভের দিকে তাকিয়ে।

আরও পড়ুন

পরিচয়পত্র নিয়ে কলকাতার হুন্ডাই শোরুমে ‘চাকরি’ কুকুরের, প্রকাশ্যে আনলেন স্বস্তিকা

প্রত্যেকেই জাতীয় দলের জার্সিতে সাম্প্রতিক অতীতে সাফল্য এনে দিয়েছেন। তবে প্রতিবন্ধী ক্রিকেটের সংস্থা এখনও বোর্ডের আওতাধীন নয়।

হুইলচেয়ার ক্রিকেট সংস্থার চেয়ারম্যান সমজিৎ সিংয়ের সঙ্গে কিছুদিন আগেই একপ্রস্থ আলোচনা হয়েছিল সৌরভের। সমজিৎ পিটিআইকে জানালেন, “সৌরভ সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছেন। হুইলচেয়ার ক্রিকেট নিয়ে কার্যত কোনো ধারণাই ছিল না সৌরভের। তবে আমরাও যে এত উচ্চ পর্যায়ের ক্রিকেটের অংশ নিয়ে থাকি, তা জেনে বিস্ময় প্রকাশ করছেন সৌরভ।”

বিসিসিআইয়ের তরফে মহিলা ক্রিকেটকে তুলে ধরার প্রয়াস চালানো হচ্ছে। সেই জন্যই আশাবাদী হুইলচেয়ারের প্রতিবন্ধী ক্রিকেটাররা। বিসিসিআইয়ের অনুমোদিত সংস্থা না হওয়ায় অধিকাংশ সময়ই ক্রিকেট টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য নিজেদের অর্থ খরচ করেই খেলতে হয় সেই ক্রিকেটারদের।

বিসিসিআইয়ের তরফে যদি হুইলচেয়ার ক্রিকেটারদের সাহায্য করা হয়, তাহলে একইভাবে সাহায্য পাবে দৃষ্টিশক্তিহীন ক্রিকেটাররাও।

বোর্ড আপাতত এই ক্রিকেটারদের সাহায্যের হাত বাড়িয়ে দেয় কিনা, সেটাই দেখার।

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Wheelchair cricketers want help from bcci