scorecardresearch

বড় খবর

বাঙ্গারকে কেন সরতে হল, জানালেন নির্বাচক প্রধান

কিন্তু কী কারণে বাদ যেতে হল শাস্ত্রীর কোচিং স্টাফের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্যের? ময়নাতদন্তে উঠে আসছে একাধিক কারণ। যে কারণ সর্বাগ্রে জানানো হচ্ছে, তা হল বিদেশ সফরে ভারতীয় নড়বড়ে মিডল অর্ডার।

VIKRAM RATHORE WITH RAVI SHASTRI
রবি শাস্ত্রীর সঙ্গে বিনোদ রাঠৌর (এক্সপ্রেস ফটো, ফাইল চিত্র)
ইঙ্গিত আগে থেকেই ছিল। সেই অনুযায়ীই ভারতের ব্যাটিং কোচের পদে এলেন বিক্রম রাঠৌর। বাদ পড়লেন সঞ্জয় বাঙ্গার। ভারতের বোর্ডের পক্ষ থেকে জানানো হয়, রাঠৌরের পরেই গ্রেডে ব্যাটিং কোচের পদে জায়গা পেয়েছেন যথাক্রমে বাঙ্গার ও মার্ক রামপ্রকাশ।

কিন্তু কী কারণে বাদ যেতে হল শাস্ত্রীর কোচিং স্টাফের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্যের? ময়নাতদন্তে উঠে আসছে একাধিক কারণ। যে কারণ সর্বাগ্রে জানানো হচ্ছে, তা হল বিদেশ সফরে ভারতীয় নড়বড়ে মিডল অর্ডার। যা ঐতিহাসিক সময় থেকে ভারতের কার্যত ‘রোগ’ হয়ে দাঁড়াচ্ছে। শাস্ত্রী-কোহলির সংসারে বহুবছর থেকেও এই রোগের প্রতিষেধক বের করতে পারেননি সঞ্জয় বাঙ্গার।

বৃহস্পতিবার রাতের দিকেই ভারতীয় বোর্ডের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় কোচ শাস্ত্রীর সহকারী কারা হতে চলেছেন। বোলিং এবং ফিল্ডিং কোচ হিসেবে ভরত অরুণ এবং আর শ্রীধর নিজেদের চাকরি ধরে রাখতে পারলেও, কোপ পড়ল বাঙ্গারের উপরে। তার জায়গায় নিয়ে আসা হল একসময়ের নির্বাচক বিক্রম রাঠৌরকে। পাশাপাশি ফিজিও এবং প্রশাসনিক ম্যানেজার হিসেবে বেছে নেওয়া হয়েছে যথাক্রমে নীতিন প্যাটেল এবং গিরিশ ডোংরেকে। অ্যান্ড্রু লিপাস আবেদন করলেও তাঁর আবেদন গ্রাহ্য হয়নি। পাশাপাশি বর্তমান অ্যাডমিনিস্ট্রেটিভ ম্যানেজার সুব্রমনিয়মকেও বিতর্কের জেরে সরিয়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন কোহলির জন্যই হার ভারতের! টিম ইন্ডিয়ার কোচের আঙুল সরাসরি ক্যাপ্টেনের দিকে

যাইহোক, বিশ্বকাপ বিপর্যয়ের পরে টিম ইন্ডিয়ার অন্দর থেকেই বলে দেওয়া হয়েছিল বোলিং এবং ফিল্ডিং কোচের পদে বদল না ঘটলেও সরতে হতে পারে বাঙ্গারকে। আসলে, ধোনিকে ব্যাটিং অর্ডারে নিচের দিকে নামানোর দায় দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়েছিল বাঙ্গারের উপরে।

তারপরে অবশ্য মুখ খুলে সরাসরি বাঙ্গার জানিয়ে দিয়েছিলেন, ভারতের হারে যেভাবে তাঁকে খলনায়ক বানানো হচ্ছে, তা মোটেও ঠিক নয়। সেই সময় প্রচারমাধ্যমে বাঙ্গার জানিয়েছিলেন, “লোকে যেভাবে আমাকে ভিলেন বেছে নিচ্ছে, তাতে আমি বেশ অবাক। কারণ আমি মোটেই একা সিদ্ধান্ত গ্রহণ করি না। আমরা ঠিক করেছিলাম, মিডল অর্ডারে ৫, ৬ এবং ৭ নম্বর পজিশন পর্যন্ত আমাদের অনেক নমনীয় হতে হবে। প্রত্য়েকে নিজেদের ভূমিকা সম্পর্কে বেশ সচেতন ছিল।” সোজাসুজি না বললেও তাঁর আঙুল ছিল সরাসরি কোহলি-শাস্ত্রীর দিকে।

দলের সাপোর্ট স্টাফ নির্বাচনের পরে প্রধান নির্বাচক বলতে বাধ্য হলেন, “যে যা বলছে, তা বলতে দিন। সবথেকে নিরপেক্ষ এবং সৎভাবে নির্বাচন সম্পন্ন করা হয়েছে। সবদিক বিবেচনা করে আমাদের মনে হয়েছে বিক্রম রাঠৌরই আমাদের জন্য উপযুক্ত।” পাশাপাশি তিনি জানালেন, “জাতীয় দলে কিছু নতুন চিন্তাভাবনা আমদানি করার প্রয়োজন ছিল। তাই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।” ঘটনাচক্রে, রাঠৌর জাতীয় দলের হয়ে ছ’টা টেস্ট সহ সাতটা ওয়ান ডে খেলেছেন। এর আগে আন্তর্জাতিক স্তরে কোচিংয়ের অভিজ্ঞতাও নেই।

যাইহোক, অনেকেই মনে করছেন বাঙ্গারকে ‘বলির পাঁঠা’ করা হল! আবার বাঙ্গারের ঘাড়ে পুরো দোষ চাপানোর বিরোধী। ক্রিকেট মহলের ব্যাখ্যা, বিশ্বকাপ হারের দায় নিয়েও যদি শাস্ত্রীকে কোচ এবং কোহলিকে অধিনায়ক রেখে দেওয়া হয়, তাহলে বাঙ্গার একা কী ভুল করলেন?

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Why sanjay bangar has not been given extention read the full details here