scorecardresearch

বড় খবর

ইতিহাস থেকে এক ধাপ দূরে মেরি কম

দেশের গর্ব মেরি কম। পাঁচ ফুট দু’ইঞ্চির এই মণিপুরি বক্সার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। সোনায় মোড়ানো বছর পঁয়ত্রিশের মুষ্ঠিযোদ্ধার কেরিয়ার। ফের মেরির মুকুটে যুক্ত হতে চলেছে আরও একটি পদক।

ইতিহাস থেকে এক ধাপ দূরে মেরি কম
মেরি কম (ছবি টুইটার)

দেশের গর্ব মেরি কম। পাঁচ ফুট দু’ইঞ্চির এই মণিপুরি বক্সার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন। সোনায় মোড়ানো বছর পঁয়ত্রিশের মুষ্ঠিযোদ্ধার কেরিয়ার। ফের মেরির মুকুটে যুক্ত হতে চলেছে আরও একটি পদক। বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপের ইতিহাসে তিনিই হতে চলেছেন সর্বোচ্চ পদক জয়ী বক্সার।

দেশের রাজধানী নয়াদিল্লিতে গত ১৫ নভেম্বর থেকে শুরু হয়েছে মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপ। মঙ্গলবার চিনের উ ইউকে ৫-০ হারিয়ে টুর্নামেন্টের সেমিফাইনালে উঠেছেন মেরি। ৪৮ কেজির লাইট ফ্লাইওয়েট বিভাগে কোয়ার্টার ফাইনালে তিনি হারিয়েছেন চিনা প্রতিদ্বন্দ্বীকে। এই আসরে পদক নিশ্চিত করেই রিং ছেড়েছেন মেরি। অন্তত পক্ষে ব্রোঞ্জ তো তিনি পাবেনই।

আরও পড়ুন: সোনা ছিনিয়ে নিলেন মেরি কম

২০১০ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসরে শেষবার পদক পেয়েছিলেন মেরি। সেবার ৪৮ কেজি বিভাগে সোনা এসেছিল তাঁর। এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে ছ’টি পদক রয়েছে মেরির। আইরিশ কিংবদন্তি বক্সার কেটি টেলরেরও ছ’টি পদক রয়েছে। টেলরকেই টপকে নয়া ইতিহাস লেখার পথে মেরি।

চলতি বছর কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছিলেন মেরি। যদিও এটিই ছিল তাঁর এই টুর্নামেন্টে প্রথম সোনা। মহিলাদের ৪৮ কেজি বিভাগের ফাইনাল রাউন্ডে প্রতিদ্বন্দ্বী উত্তর আয়ারল্যান্ডের ক্রিস্টিনা ও’হারারকে ৫-০ হারিয়েছিলেন মেরি। বিশ্ব চ্যাম্পিয়নশিপেও মেরির সোনা জয় নিয়ে আশাবাদী অনেকেই। দেখা যাক মেরি ম্যাজিক এখানেও অব্যাহত থাকে কি না!

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: World boxing championships mary kom reaches semis assured of a medal