scorecardresearch

বিশ্বকাপের ফলাফলই সবথেকে হতাশাজনক, জানিয়ে দিলেন রবি শাস্ত্রী

কপিল দেবের ক্রিকেটের উপদেষ্টা কমিটি আগেই ছয় জনের কোচের নাম বাছাই করে ফেলেছিল। রবি শাস্ত্রীর সঙ্গেই ভারতীয় কোচের লড়াইয়ে ছিলেন টম মুডি, মাইক হেসন, ফিল সিমন্স এবং রবিন সিং, লালচাঁদ রাজপুতরা।

বিশ্বকাপের ফলাফলই সবথেকে হতাশাজনক, জানিয়ে দিলেন রবি শাস্ত্রী
শাস্ত্রী জানালেন বিশ্বকাপের স্বপ্নভঙ্গের কথা (টুইটার)

জাতীয় দলের জার্সিতে দুই পর্বে কোচিং পর্ব সমাপ্ত। তৃতীয় পর্বেও কোচ হিসেবে প্রত্যাবর্তন ঘটেছে রবি শাস্ত্রীর। শুক্রবারেই জাতীয় দলের কোচের পদে নির্বাচিত হয়েছেন। তারপরেই রবি শাস্ত্রী এক সাক্ষাৎকারে জানিয়ে দিলেন, বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হার তাঁর কোচিং কেরিয়ারের সবথেকে নিকৃষ্টতম ফলাফল। সেই ফলাফলের কথা বলতে গিয়ে অকপট রবি শাস্ত্রী জানিয়ে দিচ্ছেন, “বিশ্বকাপের সেমিফাইনাল হারটা শেষ দু-বছরে সবথেকে খারাপ পারফরম্যান্স। সেই ৩০ মিনিটই পুরো জীবনটাই পরিবর্তন করে দিয়েছে। আমরা ম্যাচে একসময় ভালভাবেই ছিলাম। তবে হটাৎ করেই ম্যাচটা বেরিয়ে গিয়েছিল।”

বিশ্বকাপের শেষ চারে ছিটকে যাওয়ার স্মৃতি এখনও দগদগে ঘা হয়ে রয়েছে রবি শাস্ত্রীর মনে। তাই এখানেই না থেমে তিনি জানাচ্ছেন, “গোটা টুর্নামেন্ট জুড়েই আমরা ভাল ক্রিকেট খেলে এসেছিলাম। অন্য দলের তুলনায় আমরা বেশি ম্যাচ জিতেছিলাম। গ্রুপ পর্বে শীর্ষ স্থানে থেকে সেমিফাইনালে উঠেছিলাম। এই পারফরম্যান্সই আমাদের দাপট বুঝিয়ে দেওয়ার পক্ষে যথেষ্ট। তারপরেই অঘটন। এটাই অবশ্য খেলা। একটা খারাপ দিন, একটা খারাপ সেশন। এতেই আমরা ছিটকে গেলাম।”

আরও পড়ুন জাতীয় দলের কোচ হওয়া সম্মানের, কোচ হওয়ার পরে প্রথমবার মুখ খুললেন শাস্ত্রী

বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পরেই রবি শাস্ত্রীর কোচিং কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। বিশ্বকাপ পর্যন্তই চুক্তি ছিল শাস্ত্রীর সঙ্গে। প্রাথমিকভাবে ধরে নেওয়া হয়েছিল, শাস্ত্রীর চুক্তি হয়তো আর বাড়ানো হবে না। তবে বিশ্বকাপের পরেই ওয়েস্ট ইন্ডিজ সফর পর্যন্ত ৪৫ দিনের চুক্তি বাড়ানো হয়েছিল। এর মাঝেই নতুন কোচ বাছাইয়ের কাজ চলছিল। বোর্ডের তরফে কপিল দেব, শান্তা রঙ্গনাথন এবং অংশুমান গায়কোয়াড়দের ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছিল।

ভারতের কোচ হওয়ার জন্য় দু-হাজারেরও বেশি আবেদনপত্র জমা পড়েছিল। সেখান থেকে ঝাড়াই বাছাই করে ছয়জনকে বেছে নেওয়া হয়েছিল চূড়ান্ত বাছাইয়ের জন্য়। মাইক হেসন, ফিল সিমন্স, টম মুডি, রবিন সিং এবং লালচাঁদ রাজপুতকে ফেলে অবশ্য শেষ পর্যন্ত বেছে নেওয়া হয় রবি শাস্ত্রীকে।

রবি শাস্ত্রীর কোচ হিসেবে সাফল্যের ধারাবাহিকতাই তাঁকে পুনরায় কোচের পদে বসতে সাহায্য করেছে, এমনটাই জানিয়েছেন কপিল দেবরা। যাইহোক, রবি শাস্ত্রী তৃতীয় পর্বে কোচিং করানোর আগে নিজের লক্ষ্য ঠিক করে নিয়েছেন। জানিয়ে দিয়েছেন, “আমাদের দুর্ধর্ষ একটা টেস্ট স্কোয়াড রয়েছে। যেটা বেশ কিছুদিন শীর্ষস্থানে। আমাদের সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখতে হবে। টি টোয়েন্টির ক্ষেত্রে, আমাদের নতুন করে কিছু ভাবনাচিন্তা করতে হবে। যে সমস্ত দুরন্ত প্রতিভা দ্রুত উঠে আসছে, তাঁদের প্রতি নজর রাখতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: World cup loss is the most disappointing result in the last two years ravi shastri