scorecardresearch

বড় খবর

টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতলেই কোহলিদের পকেটে কোটি কোটি! ফাইনালের পুরস্কারমূল্য জানাল আইসিসি

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র অথবা টাই হলে কী হবে, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। ড্র অথবা টাই হলে চ্যাম্পিয়ন ও রানার্সদের মধ্যে মোট বরাদ্দ অর্থ ভাগ করে দেওয়া হবে।

সামনেই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ১৮ জুনের টেস্টের সাউদাম্পটনে টেস্টের সর্বোচ্চ মঞ্চে মুখোমুখি ভারত এবং নিউজিল্যান্ড। সেই ফাইনালে বিজয়ী দল কত টাকা পুরস্কারমূল্য পাবে, তা এবার জানিয়ে দিল আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানানো হল, জয়ী দলকে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক পুরস্কার দেওয়া হবে। সেইসঙ্গে তুলে দেওয়া হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের স্মারক ও।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, “বহু প্রতীক্ষিত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের বিজয়ী দলকে পুরস্কার মূল্য হিসাবে ১.৬ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে। সঙ্গে টেস্ট চাম্পিয়নশিপের মেস-ও থাকবে। আর নয় দলের টুর্নামেন্টে রানার্স আপ দলকে দেওয়া হবে ৮ লক্ষ মার্কিন ডলার পুরস্কারমূল্য। টানা দু-বছর ধরে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা হল। এই প্রথমবারের মত এই ফরম্যাটে চ্যাম্পিয়ন দল বেছে নেওয়া হবে।”

আরো পড়ুন: আজই মেসির আর্জেন্টিনা নামছে চিলির বিপক্ষে! কোথায়, কখন খেলা দেখবেন জেনে রাখুন

আইসিসির তরফে আরো জানানো হয়েছে, তৃতীয় ও।চতুর্থস্থান অর্জনকারী দলকে দেওয়া হবে যথাক্রমে ৪,৫০০০০ এবং ৩,৫০০০০ মার্কিন ডলার। “পঞ্চমস্থানে ফিনিশ করা দলকে দেওয়া হবে ২ লক্ষ মার্কিন ডলার। এবং বাকি দলগুলোকে দেওয়া হবে ১লক্ষ ইউএসডি করে।” জানানো হয়েছে।

আর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র অথবা টাই হলে কী হবে, সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ড্র অথবা টাই হলে চ্যাম্পিয়ন ও রানার্সদের মধ্যে মোট বরাদ্দ অর্থ দু-দলকে ভাগ করে দেওয়া হবে। অর্থাৎ সেক্ষেত্রে ২.৪ মিলিয়ন অর্থ দুভাগে ভাগ করে প্রতি দলের হাতে তুলে দেওয়া হবে ১.২ মিলিয়ন। আর পরের চ্যাম্পিয়নশিপের ফাইনাল পর্যন্ত টেস্ট চাম্পিয়নশিপের মেস দু-দলের কাছে নির্দিষ্ট সময় পর্যন্ত থাকবে।

এই প্রথমবার দু-বছর ধরে নয়টি টেস্ট খেলিয়ে দেশ পরস্পরের মুখোমুখি হয়েছিল। সেখান থেকে বেছে নেওয়া হচ্ছে সেরা দলকে। এর আগে বর্ষসেরা আইসিসি ক্রমপর্যায়ে একনম্বর স্থানাধিকারী দলকে দেওয়া হত টেস্টের স্মারক। এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ী দলের হাতে তা তুলে দেওয়া হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Wtc final 2021 icc declares prize money for world test championship final between india and new zealand