বড় খবর

ফাইনালে কালো আর্মব্যান্ড পরে মাঠে নামল ভারতীয় দল, কারণ জানাল বিসিসিআই

WTC final 2021, India vs New Zealand: শুক্রবার রাতে প্রয়াত হন দেশের সর্বকালের অন্যতম সেরা অলিম্পিয়ান মিলখা সিং।

কালো আর্মব্যান্ড পরে মাঠে নামল ভারতীয় দল

কিংবদন্তি মিলখা সিং প্রয়াত হয়েছেন শুক্রবার রাতে। তারপরে শনিবার ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত কালো আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিল। ৯১ বছর বয়সে করোনা ভাইরাস সংক্রান্ত জটিলতার কারণে চন্ডীগড়ের এক হাসপাতালে প্রয়াত হন ফ্লাইং শিখ মিলখা।

হ্যাম্পশায়ার বোল স্টেডিয়ামে কোহলি-কেন উইলিয়ামসন টসে নামার আগে জাতীয় সঙ্গীত গাইতে দেখা যায় দু-দলের ক্রিকেটারদের। সেই সময়েই নজরে আসে ভারতীয় ক্রিকেটাররা কালো আর্মব্যান্ড পরেছেন। পরে কালো আর্মব্যান্ড পরার কারণ ব্যাখ্যা করা হয় বিসিসিআইয়ের টুইটে। জানানো হয়, প্রয়াত কিংবদন্তি স্প্রিন্টারকে সম্মান জানানোর জন্যই কালো আর্মব্যান্ড কোহলিরা পড়েছেন।

আরো পড়ুন: কোহলিদের ম্যাচ বৃষ্টিতে পণ্ড হতেই আইসিসিকে তুলোধোনা! বর্ষাকালে কেন ক্রিকেট ইংল্যাণ্ডে

এর আগে ক্যাপ্টেন কোহলি নিজেও টুইট করে মিলখাকে সম্মান জানান, “একজন কিংবদন্তি যিনি গোটা দেশকে উৎকর্ষের চূড়ায় ওঠার জন্য অনুপ্রাণিত করেছেন। কখনো হাল না ছেড়ে স্বপ্নকে ধাওয়া করো। শান্তিতে থাকুন মিলখাজি। আপনি সর্বদাই স্মরণে থাকবেন।”

গত ২০ মে কোভিড আক্রান্ত হন ‘উড়ন্ত শিখ’ মিলখা সিং। ২৪ মে প্রথমে মোহালির একটি হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়। এরপর ৩০ মে তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু মিলখার শরীরে অক্সিজেনের পরিমাণ ক্রমশ কমতে থাকায় তাঁকে চণ্ডিগড়ের পিজিআইএমইআই হাসপাতালে ভর্তি করা হয় ৩রা জুন। গত বৃহস্পতিবারই তাঁর নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। কোভিড আইসিইউ থেকে বর্ষীয়ান ক্রীড়া ব্যক্তিত্বকে হাসপাতালের আইসিইউ বেডে স্থানান্তর করা হয়েছিল। কিন্তু এদিন ফের তাঁর অবস্থার অবনতি হয়। রাতে চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে করে জীবনযুদ্ধে হার মানলেন ভারতের অন্যতম এই স্প্রিন্টার। মিলখার প্রয়াণের খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে নিশ্চিত করেন তাঁর পুত্র জীব মিলখা সিং।

১৯৫৮ সালে কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন ১৯৬০ সালের রোম অলিম্পিকে ৪০০ মিটার ফাইনালে চতুর্থ স্থান অর্জন করেছিলেন মিলখা সিং। এছাড়া এশিয়ান গেমসে চারবারের সোনার পদকজয়ী অ্যাথলেট ছিলেন তিনি। রোমে গড়ে ওঠা মিলখার দৌড়ের সময় ৩৮ বছর ধরে জাতীয় রেকর্ড হিসেবে অক্ষুণ্ণ ছিল। তবে ১৯৯৮ সালে পরমজীত সিং এই রেকর্ড ভেঙে দেন।

আরো পড়ুন: ভারতীয় দলকে ব্যঙ্গ করে বিতর্কের মুখে ভন, ক্ষোভের আঁচ পোহাতে হল তারপরেই

যাইহোক, এদিন টসে হেরে ভারত প্রথমে ব্যাট করতে নেমেছে। ভারতকে দারুণ সূচনা উপহার দেন দুই ওপেনার শুভমান গিল এবং রোহিত শর্মা। হাফসেঞ্চুরি পার্টনারশিপ করে দুজনে আপাতত দলকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজ করছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final 2021 india vs new zealand indian cricketers wear black armbands as a tribute to legendary milkha singh

Next Story
গাভাসকারদের যুক্তি কানে নিলেন না কোহলি, WTC ফাইনালে শুরুতে ব্যাটিং ভারতেরindia, indian cricket team
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com