বড় খবর

ফাইনালের আগেই কোহলিকে মহা-পরামর্শ সৌরভের! প্রকাশ্যে যুক্তিও দিলেন মহারাজ

India vs New Zealand WTC Final: নিউজিল্যান্ডের পেস আক্রমণ নিয়েই খুল্লামখুল্লা প্রশংসা করেছেন মহারাজ। উইলিয়ামসন এবং টিম সাউদিকে ছাড়াই যেভাবে ওঁরা ইংল্যান্ডকে হারিয়েছে, সেই জন্যই সৌরভের প্রশংসা।

টসে জিতলে চোখ কান বুজে ব্যাট নাও! ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে নামার আগে কোহলিকে এমনই বার্তা দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আকাশে মেঘ থাকলে ব্যাটিং নেওয়াটাই হবে সেরা উপায়। বলে দিচ্ছেন ভারতকে বিশ্বকাপের ফাইনালে তোলা বঙ্গসন্তান। তিনি আরো বলে দিয়েছেন, কোহলির ভারতই এগিয়ে। তবে নিউজিল্যান্ডের দলের গভীরতার জন্য এটা মোটেই সহজ হবে না।

আজ তক-কে দেওয়া সাক্ষাৎকারে সৌরভ বৃহস্পতিবার জানিয়ে দিয়েছেন, “রেকর্ড বই ঘেঁটে যদি বিদেশে ভারতের পরিসংখ্যান দেখা যায়, তাহলে বুঝতে পারা যাবে, আমরা যে ম্যাচই জিতেছি, সেই ম্যাচে প্রথমে ব্যাটিং করেছিলাম। প্রথম থেকেই কঠিন প্রতিকূলতার মধ্যে ব্যাট করা নাকি চতুর্থ ইনিংসের চাপ নেওয়া, এই দুটোর একটা বেছে নিতে হবে। ২০০২-এর লিডস হোক বা ২০১৮-র দক্ষিণ আফ্রিকা ম্যাচ- বোলিং সহায়ক উইকেটে প্রাথমিক চাপ নিয়েই আমরা ব্যাট নিয়েছিলাম। তারপরে স্কোরবোর্ডে ভাল রান তুলে ম্যাচ জিতেছি। এমনকি মার্ক টেলর, স্টিভ ওয়ার অস্ট্রেলীয় দলও টসে জিতে খুব কম বারই ফিল্ডিং করেছে। একদম ভেজা উইকেট হলে অবশ্য অন্য কথা!”

আরো পড়ুন: ফাইনালে ভারতের কম্বিনেশন কী! এবার মুখ খুললেন সৌরভও

আর প্রথমে ভারত ব্যাটিং নিলে রোহিত শর্মা, শুভমান গিলের সূচনা যে দুরন্ত হতে হবে, সেই কথা মহারাজ মনে করিয়ে দিয়েছেন। ইংল্যান্ডের পরিবেশে নিউজিল্যান্ডের বোলিং আক্রমণকে ভোঁতা করার দায়িত্ব নিতে হবে গিল-রোহিতকেই। “রোহিত এবং শুভমানের ওপেনিং বেশ গুরুত্বপূর্ণ হতে চলেছে। ওদের কমপক্ষে ২০ ওভার ক্রিজে টিকে থাকতে হবেই। যাতে পূজার, বিরাট কোহলি, পন্থদের ওপর বেশি চাপ না পড়ে। আর ওরা ভালো শুরু করলেই বাকিরা সেই ভিতের ওপর দাঁড়িয়ে বড় স্কোর খাড়া করতে পারবে।”

নিউজিল্যান্ডের পেস আক্রমণ নিয়েই খুল্লামখুল্লা প্রশংসা করেছেন মহারাজ। উইলিয়ামসন এবং টিম সাউদিকে ছাড়াই যেভাবে ওঁরা ইংল্যান্ডকে হারিয়েছে, সেই জন্য সৌরভের প্রশংসা বরাদ্দ থাকছে কিউয়ি পেসারদের জন্য। তিনি বলেছেন, “গত ৩০-৩৫ বছরে এটাই নিউজিল্যান্ডের সেরা টেস্ট দল। ইংল্যান্ডকে ইংল্যান্ডের মাটিতে হারিয়ে ওঁরা আত্মবিশ্বাসের তুঙ্গে থাকবে। দুরন্ত ফর্মে থাকা কিউইদের সামলানো ভারতের পক্ষে মোটেই সহজ হবে না। শুধুমাত্র জেতাই নয়, দল হিসেবে ওঁরা কেমন- সেটাও ওদের খেলা দেখে পরিষ্কার বোঝা গিয়েছে। উইলিয়ামসন, সাউদি এবং জেমিসনকে ছাড়াই ওঁরা জিতেছে। এটা ওদের কাছে দারুণ তৃপ্তির বিষয়।”

এরপরে সৌরভের আরো সংযোজন, “নতুন ছেলেটি উইল ইয়ংকে বেশ ভালো লেগেছে। স্টুয়ার্ট ব্রড এবং জেমস আন্ডারসনের বিরুদ্ধে বার্মিংহ্যামে ও বেশ ভালো খেলল। ভারত বেশ কিছুদিন ক্রিকেটের বাইরে থাকায় হয়ত শুরুতে মানিয়ে নিতে সমস্যায় পড়বে। তবে লড়াই হাড্ডাহাড্ডি হবে।”

টস এবং ম্যাচ আপডেট: এদিকে সাউদাম্পটন টেস্টের প্রথম সেশন বৃষ্টিতে পণ্ড হয়ে গেল। আবহাওয়া যে আগামী ছয়দিন খারাপ থাকবে, তা আগেই পূর্বাভাসে বলা হয়েছিল। সেই আশংকা সত্যি প্ৰমাণ করেই রোজ বোল স্টেডিয়ামে শুক্রবার সকাল থেকেই বিরূপ আবহাওয়া। প্ৰথমে ঠিক হয়েছিল আবহাওয়া বাধ সাধায় ঘন্টা খানেক পিছিয়ে ভারতীয় সময় ৩টে নাগাদ খেলা টস এবং খেলা শুরু হবে। তবে বৃষ্টি থামেনি। টসও করা সম্ভব হয়নি। পরে আইসিসির তরফে সরকারিভাবে জানানো হয়, লাঞ্চের পরেই খেলা শুরু হবে। এমনিতে নির্ধারিত পাঁচ দিন প্রাকৃতিক কারণে সময় নষ্ট হলে, তা পূরণ করার জন্য একদিন অতিরিক্ত রিজার্ভ ডে রাখা হয়েছে। কিন্তু এমন ক্রমাগত ঝিরিঝিরি বৃষ্টি হলে রিজার্ভ ডে-তেও যে খেলার ফয়সালা হবে, তার নিশ্চয়তা কোথায়!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final 2021 india vs new zealand sourav ganguly advises virat kohli to bat first in seaming condition

Next Story
নিজের শহরেই মোমের মূর্তি হয়ে যাচ্ছেন কোহলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com