scorecardresearch

বুধবারই দেশের জার্সিতে নামলেন শেষবার! প্রতিপক্ষকে বিদায়ী বার্তায় হৃদয় জয় কোহলির

WTC final 2021, India vs New Zealand: বুধবার খেলা শুরু হওয়ার আগেই কোহলিকে দেখা যায় ওয়াটলিংয়ের সঙ্গে করমর্দন করছেন।

বুধবারই দেশের জার্সিতে নামলেন শেষবার! প্রতিপক্ষকে বিদায়ী বার্তায় হৃদয় জয় কোহলির

আগেই জানিয়ে দিয়েছিলেন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল-ই হতে চলেছে তাঁর শেষ আন্তর্জাতিক ম্যাচ। বুধবারের পরেই অবসরের গ্রহে তিনি। আর নিউজিল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিংয়ের দিন স্মরণীয় করে রাখলেন স্বয়ং বিরাট কোহলি।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল গড়িয়েছে রিজার্ভ ডে-তে। সেই কারণেই বুধবারই শেষ খেলতে নামছে কিউয়ি তারকা। খেলা শুরু হওয়ার আগেই এদিন কোহলি এগিয়ে যান ওয়াটলিংয়ের দিকে। তাঁর পর করমর্দন করে বিদায় সম্ভাষণ জানান মহাতারকা। ৩৫ বছরের ব্ল্যাক ক্যাপ তারকাকে দীর্ঘ এবং সফল আন্তর্জাতিক কেরিয়ারের জন্য শুভকামনাও জানান কোহলি।

আরো পড়ুন: মাঠেই চরম বিদ্বেষের শিকার টেলর! WTC ফাইনালে কড়া ব্যবস্থা নিল ICC

কোহলির সঙ্গে বিজে ওয়াটলিংয়ের এই করমর্দন ভিডিও পোস্ট করে আইসিসি। তারপরেই তা ভাইরাল নেটমাধ্যমে। কোহলির এই কীর্তি মন জিতে নিয়েছে ক্রিকেট মহলের। সকলেই কোহলির এই ভিডিও শেয়ার করছেন।

২০০৯ সালে জাতীয় দলের জার্সিতে অভিষেকের পর থেকেই কিউয়ি দলের সম্পদ ওয়াটলিং। ওপেনার হিসাবে কেরিয়ার শুরু করার পর একের পর এক কীর্তি গড়েছেন গত এক দশক ধরে। জাতীয় দলের হয়ে এখনো পর্যন্ত ৭৫টি টেস্ট খেলেছেন তিনি। চলতি টেস্টের হিসাব ধরলে সেই সংখ্যা ৭৬।

সম্প্রতি দ্বিতীয়বার বাবা হওয়া ওয়াটলিং নিউজিল্যান্ড ক্রিকেটের প্রেস বিজ্ঞপ্তিতে গত মাসে জানিয়ে দিয়েছিলেন, “সরে দাঁড়ানোর এটাই সঠিক সময়। ক্রিকেটের সর্বোত্তম অংশ হল টেস্ট। সাদা জার্সিতে দেশের জার্সিতে প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। টানা পাঁচ দিন মাঠে কাটানোর পর ড্রেসিংরুমে সতীর্থদের সঙ্গে বিয়ারের মগ হাতে নিয়ে বসাটা ভীষণ মিস করব।”

ব্যাটসম্যান হোক বা উইকেটকিপার একের পর এক নজির গড়েছেন। বর্তমান আন্তর্জাতিক উইকেটরক্ষকদের মধ্যে ওয়াটলিং সর্বাধিক ক্যাচ তালুবন্দি করেছেন স্টাম্পের পিছন থেকে (২৪৯) (ইংল্যান্ডে খেলতে আসার আগের পরিসংখ্যান)। স্টাম্পিংয়ের সংখ্যাও ৮টি (ইংল্যান্ডে খেলতে আসার আগের পরিসংখ্যান)। বোলার-কিপার কম্বিনেশনে উইকেট তোলার নিরিখেও প্রথম তিন স্থানে তিনি- টিম সাউদির সঙ্গে ৭৩টি, ট্রেন্ট বোল্টের সঙ্গে ৫৫টি এবং নীল ওয়াগনারের সঙ্গে ৫৩টি (ইংল্যান্ডে খেলতে আসার আগের পরিসংখ্যান)।

ব্যাট হাতেও রেকর্ড চোখ ধাঁধানো। ৭৩ টেস্টে ৩৮ গড়ে ৩৭৭৩ রান করা ওয়াটলিং নিউজিল্যান্ডের হয়ে চতুর্থ এবং পঞ্চম সর্বোচ্চ রানের পার্টনারশিপে দু-বারই ছিলেন। ২০১৪ সালে বেসিন রিজার্ভে ব্রেন্ডন ম্যাককালামের সঙ্গে চতুর্থ উইকেটে তুলেছিলেন ৩৬২। একবছর পর একই মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে কেন উইলিয়ামসনের সঙ্গে ওয়াটলিংয়ের পঞ্চম উইকেটের পার্টনারশিপে উঠেছিল ৩৬৫। সপ্তম উইকেটে মিচেল স্যান্টনারের সঙ্গেও ২৬১ রানের রেকর্ড পার্টনারশিপ গড়ার কৃতিত্ব রয়েছে তাঁর।

আটটি টেস্ট শতরানের মালিক ওয়াটলিং বিশ্বের নবম উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেন। ২০১৯ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম কোনো উইকেটকিপার হিসাবে দ্বিশতরানের রেকর্ডও তাঁর।

কেরিয়ারের এমনই বহু মণি মানিক্য ছড়িয়ে ব্যাট-প্যাড তুলে রাখবেন ভারতের বিরুদ্ধে ফাইনাল খেলেই।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Wtc final 2021 india vs new zealand virat kohli congratulates kiwi star bj watling before his retirement