বড় খবর

শুধু ব্যাটিং নয়, নেতৃত্বেও সেরা তিনি, কোহলি প্রমাণ করলেন সাউদাম্পটনেই

WTC final 2021, India vs New Zealand: কোহলির নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ নাসের হুসেন থেকে ভিভিএস লক্ষ্মণ।

নেতৃত্বে নজর কাড়লেন কোহলি (বিসিসিআই)

ব্যাটসম্যান হিসেবে নয়, সাউদাম্পটনে নেতা হিসেবে আলো ছড়িয়ে যাচ্ছেন বিরাট কোহলি। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ব্যাট হাতে কোহলির ঝলসে ওঠার অপেক্ষায় ছিল ক্রিকেট বিশ্ব। তবে হাফসেঞ্চুরির আগেই প্রথম ইনিংসে বিদায় নিয়েছিলেন তিনি। তবে ক্যাপ্টেন কোহলি ফুল মার্কস নিয়ে মাঠ মাতাচ্ছেন চলতি টেস্টে।

নিউজিল্যান্ডকে ২৪৯ রানে আটকে রাখার অনেকটাই কৃতিত্বের দাবিদার মহম্মদ শামি। ৭৬ রানের বিনিময়ে ৪ উইকেট দখল করে শামি ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে নজর কাড়লেন। তবে কেন উইলিয়ামসন দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে ৪৯ করলেন এবং দলকে ৩২ রানের লিড এনে দেওয়ার পিছনে উল্লেখযোগ্য ভূমিকা নিলেন। শেষদিকে কাইল জেমিসন (২১) এবং টিম সাউদি (৩০) ব্যাট হাতে মূল্যবান অবদান রাখলেন।

আরো পড়ুন: ঝাঁপিয়ে অবিশ্বাস্য ক্যাচ! সাউদাম্পটনের মেঘলা আকাশে বাজপাখি গিল, দেখুন দুরন্ত ভিডিও

শুরু থেকেই পঞ্চম দিনে মহম্মদ শামির নেতৃত্বে ভারতীয় বোলাররা কিউয়ি ব্যাটসম্যানদের চাপে রেখে গেল মঙ্গলবার। রস টেলরকে শামির বলে শুভমান গিলের দুরন্ত ক্যাচে ফেরানো থেকে সূত্রপাত।

তবে বোলারদের বীরত্ব ছাপিয়েও আলোচনায় উঠে এলেন ক্যাপ্টেন কোহলি। শুভমান গিলের দুরন্ত ক্যাচের পিছনে কোহলির ক্ষুরধার মস্তিষ্ক। ভিভিএস লক্ষ্মণ যেমন লাঞ্চে কোহলির অধিনায়কত্ব বিশ্লেষণ করতে গিয়ে বলছিলেন, “রস টেলর আউট হওয়ার অনেকটাই কৃতিত্ব বিরাট কোহলির। রস টেলর ড্রাইভ করার সময় বল বেশিরভাগ সময়ই হাওয়ায় থাকে। সেই কারণেই কোহলি গিলকে ওখানে দাঁড় করিয়েছিলেন- ক্রিজের সমান্তরালে সিলি মিড অফ পজিশনে। সেই কারণেই ও দুর্ধর্ষ ওই ক্যাচ ধরতে পেরেছিল। তুখোড় নেতৃত্ব আর সেরা ফাস্ট বোলিংয়ের নিদর্শন।”

আরো পড়ুন: WTC ফাইনালে কেন নেই ভুবনেশ্বর, কোহলিকে একহাত নিলেন এবার গাভাসকার

শুধু লক্ষ্মণই নন, কোহলির নেতৃত্ব দেখে উচ্ছ্বসিত নাসের হুসেনও। “ক্যাপ্টেন হিসাবে দিনটা দারুণ গেল কোহলির। প্রতিটা বোলিং চেঞ্জ একদম নিখুঁত করেছে ও। বাঁ হাতি হেনরি নিকোলসের জন্য ও ইশান্তকে আনল। কারণ ইশান্ত স্ট্রেট বোলিং করছিল। সেই সেশনে শামি ৬-৭ ওভার বোলিং করে ফেললেও ওঁকে আক্রমণ থেকে সরাল না। সারাদিনই কোহলির ক্যাপ্টেনশিপ নজর কেড়েছে। ক্যাচিং, ক্যাপ্টেনশিপ এবং বোলিং পরিবর্তন- দিনটা কোহলির ছিল।”

এরপরে প্রাক্তন ইংরেজ দলনেতা বলছিলেন, “কোনো কোনো সময় বিরাট কোহলি অদ্ভুত সমস্ত কান্ড কারখানা করে। সেই জন্যই ওঁকে আমি টিঙ্কার-ম্যান বলে থাকি। তবে এদিন ও যে সমস্ত সিদ্ধান্ত নিল, একদম যুক্তিপূর্ণ ছিল সবকটা। যেমনটা ভিভিএস লক্ষ্মণ বললেন। অশ্বিনকে বাঁ হাতিদের সামনে বোলিং করালো না। লাঞ্চের মিনিট দশেক আগে বিজে ওয়াটলিংয়ের জন্য স্বামীকে আনল। আর তার পরেই শামি উইকেট নিল। ঠিক সময়ে একদম ঠিক ঠিক সিদ্ধান্ত নিয়ে গেল ও।”

“আধঘন্টা আগেও নিউজিল্যান্ড ফেভারিট ছিল। তবে এখন সেই জায়গায় ভারত চলে এসেছে। আর ইংল্যান্ডে টেস্টে সেটাই হয়। সেই জন্য বিরাটের নেতৃত্ব আরো চোখে পড়ছে।” সংযোজন নাসের হুসেনের।

যাইহোক, এদিন ৩২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ভারত দিনের শেষে ৬২/২। রোহিত শর্মা (৩০), শুভমান গিল (৮) দুজনকেই আউট করেছেন সাউদি। ক্রিজে ব্যাট করছেন চেতেশ্বর পূজারা (১২) এবং বিরাট কোহলি (৮)। পঞ্চম দিনের শেষে ভারতের লিড মাত্র ৩২ রানের।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final 2021 india vs new zealand virat kohlis captainship was spot on says nasser hussain vvs laxman

Next Story
WTC ফাইনালে কেন নেই ভুবনেশ্বর, কোহলিকে একহাত নিলেন এবার গাভাসকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com