টেস্ট ফাইনাল ড্র হলে ভারত না নিউজিল্যান্ড, চ্যাম্পিয়ন কারা! জানিয়ে দিল আইসিসি

টেস্ট ম্যাচ চলাকালীন ম্যাচ রেফারি রিজার্ভ ডে ব্যবহার নিয়ে মিডিয়া এবং দুই দলকেই নিয়মিত আপডেট দেবেন। রিজার্ভ ডে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে পঞ্চম দিনের শেষ ঘন্টায়।

সাউদাম্পটনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ ড্র অথবা টাই হলে ভারত-নিউজিল্যান্ড দুই দলকেই যুগ্ম জয়ী ঘোষণা করা হবে। শুক্রবারই এমন কথা রীতিমত সরকারিভাবে জানিয়ে দিল আইসিসি।

ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা খেলার যে নিয়ম প্রবর্তন করেছে, সেখানেই বলা হয়েছে- “ড্র অথবা টাই হলে দুই দেশকেই যুগ্ম জয়ী ঘোষণা করা হবে।” ১৮ জুলাই ফাইনাল শুরু হয়ে চলবে ২২ তারিখ পর্যন্ত। তবে কোনো কারণে খেলার দিন নষ্ট হলে, অতিরিক্ত একদিন রিজার্ভে রাখা হয়েছে। ২৩ জুলাই রিজার্ভ দিন ধরা হয়েছে। এমনিতে, পাঁচদিন পুরো সময়ে খেলা হলে রিজার্ভ ডে ব্যবহার করা হবে না।

আরো পড়ুন: তিন মাস পরেও শরীরে যেন করোনার রেশ! ভয়াবহ অভিজ্ঞতা KKR-এ খেলে যাওয়া তারকার

তবে কোনো কারণে (প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারণ) কোনো খেলার দিন নষ্ট হলে, রিজার্ভ ডে ব্যবহার করা হবে। তবে আইসিসি স্পষ্ট করে জানিয়েছে, পাঁচ দিনে নির্দিষ্ট সময়ে পূর্ণ খেলা শেষ হওয়ার পরে ম্যাচ অমীমাংসিত থাকলে অতিরিক্ত দিন ব্যবহার করা হবে না।

টেস্ট ম্যাচ চলাকালীন ম্যাচ রেফারি রিজার্ভ ডে ব্যবহার নিয়ে মিডিয়া এবং দুই দলকেই নিয়মিত আপডেট দেবেন। রিজার্ভ ডে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে পঞ্চম দিনের শেষ ঘন্টায়। বলা হয়েছে, এই দুই সিদ্ধান্তই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরুর আগে ২০১৮-র জুনে ঘোষণা করা হয়েছিল।

ভারত দেশের মাটিতে যেমন এসজি বল নিয়ে খেলে। তেমন নিউজিল্যান্ড ঘরের পরিবেশে কোকাবুরা বল ব্যবহার করে থাকে। তবে ফাইনাল খেলা হবে গ্রেড ওয়ান ডিউক বলে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final india new zealand to be declared joint winners in case match is draw or tie

Next Story
কোহলির পরে টিম ইন্ডিয়ার নেতা কি পন্থ! জল্পনা উস্কে দিলেন পাক তারকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com