ফাইনালে নামার আগেই সেরার সেরা টিম ইন্ডিয়া! সব দলকে পিছিয়ে শ্রেষ্ঠ কোহলিরাই

ভারতের ১৫টি বিদেশে টেস্ট জয়ের মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় পেয়েছে সবথেকে বেশিবার (৫টি)। তারপরেই ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (৪টি করে জয়)।

জুলাইয়ের ১৮ তারিখে সাউদাম্পটনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নামছে ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে। চ্যাম্পিয়ন হলে ২০১৩ সালের পর এই প্রথমবার কোনো আইসিসি টুর্নামেন্টে জয়ী হবে টিম ইন্ডিয়া। তবে ফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে লড়াই মোটেও সহজ হবে না। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত একাধিক প্রতিকূলতা জয় করলেও একমাত্র এই বৈশ্বিক টুর্নামেন্টে হার স্বীকার করেছে নিউজিল্যান্ডের কাছেই। তাই ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রতীক্ষায় ক্রিকেট বিশ্ব।

২০১৯-২০ মরশুমেই নিউজিল্যান্ড ভারতকে নিজেদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ করেছিল। তাই টেস্টের শীর্ষস্থানীয় দলকে ফাইনালে হারাতে মুখিয়ে কিউয়িরাও। তবে আইসিসির মেগা টুর্নামেন্টের ফাইনালে নামার আগেই চমকপ্রদ পরিসংখ্যান সামনে এল। যা টিম ইন্ডিয়ার পক্ষে রীতিমত আশাপ্রদ। সেই পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ২০১৫ সালের পর থেকে বিদেশের মাটিতে সবথেকে বেশি জয়ের নজির ভারতেরই, মোট ১৫টি টেস্টে জয়ী হয়েছে টিম ইন্ডিয়া।

আরো পড়ুন: টেস্ট ফাইনাল ড্র হলে ভারত না নিউজিল্যান্ড, চ্যাম্পিয়ন কারা! জানিয়ে দিল আইসিসি

২০১৫ সালের পর থেকে ঘরের মাঠে তো বটেই বিশ্বের সেরা সেরা দলকেও বিদেশের মাটিতে হারিয়েছে প্রতিকূল পরিবেশে। SENA (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া) দেশে গিয়েও জয়লাভ করেছে টিম ইন্ডিয়া। আর এই দুরন্ত পারফরম্যান্সের সুবাদেই ভারত টানা পঞ্চমবার টেস্টে বর্ষসেরা ক্রিকেট দলের সম্মান পেয়েছে।

২০১৫ সালের পর থেকে সবথেকে বেশিবার এওয়ে টেস্ট জয়:
ভারত: ১৫টি (৩২টি টেস্টের মধ্যে)
ইংল্যান্ড: ১৪টি (৩৯টি টেস্টের মধ্যে)
অস্ট্রেলিয়া: ১১টি (২৭টি টেস্টের মধ্যে)
পাকিস্তান: ১১টি (৩২টি টেস্টের মধ্যে)

আর ভারতের ১৫টি বিদেশে টেস্ট জয়ের মধ্যে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয় পেয়েছে সবথেকে বেশিবার (৫টি)। তারপরেই ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (৪টি করে জয়)। ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের জয়ের সংখ্যা ১টি করে। আর এই দুরন্ত পরিসংখ্যানে ভর করেই ভারত টেস্টের ফাইনালেও জয়ের স্বপ্ন দেখছে।

আপাতত টিম ইন্ডিয়া মুম্বইয়ে কোয়ারেন্টাইন পর্ব সারছে। জুনের ২ তারিখেই ইংল্যান্ডের উদ্দেশে রওনা দেবেন কোহলিরা। সেখানে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ইংল্যান্ডের বিপক্ষে পাঁচ টেস্টের সিরিজে মুখোমুখি হবে ভারত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wtc final team india gets most away test wins since 2015

Next Story
ভরসা বাঙালি ক্যাপ্টেনেই! শুক্রবার রাতেই মুম্বই যাচ্ছেন সৌরভ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com