দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের রেকর্ড ভাঙলেন এই পাক বোলার

বাইশ গজে নতুন ইতিহাস লিখলেন পাকিস্তানের ইয়াসির শাহ। এক-দু’বছর নয়, ৮২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পাক লেগ স্পিনার। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে দ্রুততম বোলার হিসেবে ২০০টি উইকেট নেওয়ার নজির গড়লেন ইয়াসির।

By: Updated: Dec 6, 2018, 1:49:15 PM

বাইশ গজে নতুন ইতিহাস লিখলেন পাকিস্তানের ইয়াসির শাহ। এক-দু’বছর নয়, ৮২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন পাক লেগ স্পিনার। নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের তৃতীয় টেস্টের চতুর্থ দিনে এই ঘটনার স্বাক্ষী থাকল আবু ধাবি। কিউয়ি ক্রিকেটার উইলিয়াম সমারভিলকে ফিরিয়ে নিজের পাঁচ উইকেট তুলে নেন ইয়াসির। একই সঙ্গে ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্যাটে দ্রুততম বোলার হিসেবে ২০০টি উইকেট নেওয়ার নজির গড়লেন ইয়াসির।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের ঘটনা। সাল ১৯৩৬। অস্ট্রেলিয়ার লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেট মাত্র ৩৬টি টেস্ট খেলে ২০০ উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে এই মাইলফলক ছুঁয়েছিলেন তিনি। ইয়াসিরের লাগল ৩৩টি টেস্ট। এর আগে ভারতের অফস্পিনার আর অশ্বিনের সামনেও সুযোগ ছিল টেস্টে দ্রুততম বোলার হিসেবে ২০০টি উইকেট নেওয়ার। কিন্তু ২০১৬ সালে অশ্বিন ৩৭টি টেস্টে এসে ২০০ উইকেট নিয়েছিলেন।

আরও পড়ুন: বিস্কুট ট্রফির পর এল ‘ওয়ে হোয়ে’ ট্রফি! ফের ট্রোলড পাকিস্তান

দুই কিংবদন্তি পেসার ডেনিস লিলি ও ওয়াসিম আক্রম দু’জনেই ৩৮টি টেস্ট খেলে ২০০টি উইকেট নিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার ডেইল স্টেইনের লেগেছিল ৩৯টি টেস্ট। প্রথম পাঁচে রয়েছেন এরাই। ইয়াসির এই সিরিজে দুরন্ত ফর্মে রয়েছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টে তাঁর ঝুলিতে এসেছে ২৭টি উইকেট। ইয়াসির এই ছোট্ট কেরিয়ারেই হয়ে উঠেছেন টেস্টে পাকিস্তানের প্রথম সারির বোলার। ইয়াসির দ্রুততম পাকিস্তানি বোলার হিসেবে টেস্টে উইকেট নেওয়ার হাফ-সেঞ্চুরি করেছিলেন। ন’টি টেস্ট লেগেছিল তাঁর। ১৭টি টেস্টে তাঁর চলে এসেছিল শততম উইকেট। ইংলিশ ক্রিকেটার জর্জ লোম্যানের পরেই থাকবেন ইয়াসির। লোম্যান ১৮৯৬ সালে জো’বার্গে ১৬ টেস্টে ১০০ উইকেট নেন।

টি-২০ ও ওয়ান-ডে সিরিজের পর এবার নিউজিল্যান্ড-পাকিস্তান মুখোমুখি হয়েছে ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে। টি-২০-তে পাকিস্তান হোয়াইটওয়াশ করেছিল নিউজিল্য়ান্ডকে। এরপর ওয়ান-ডে সিরিজ ১-১ ড্র হয়ে যায়। তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্ট নিউজিল্যান্ড চার রানে জেতে। দ্বিতীয় টেস্টে পাকিস্তান দুরন্ত প্রত্যাবর্তন করে ১৬ রানে ম্যাচ জিতে যায়।  শেখ জায়েদ স্টেডিয়ামে চলছে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook


Title: Yasir Shah 200 Test wickets;দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের রেকর্ড ভাঙলেন এই পাক বোলার

Advertisement