রাজনৈতিক হস্তক্ষেপ! আইসিসি নিষিদ্ধ করল জিম্বাবোয়েকে

বৃহস্পতিবার আইসিসি-র বৈঠকে সর্বসম্মতিক্রমে নেওয়া এই সিদ্ধান্তে জিম্বাবোয়ে ক্রিকেটের উপরে কালো ছায়া আরও প্রকট হয়েছে। বেশ কিছুদিন ধরেই জিম্বাবোয়ের ক্রিকেট যে এমন শাস্তির খাড়়া আসতে চলেছে, তা বোঝা গিয়েছিল।

By: London  Published: July 19, 2019, 8:28:31 PM

স্বশাসিত ক্রিকেট সংস্থার কাজে হস্তক্ষেপ করা যায় না। জিম্বাবোয়ের সরকারি এক ক্রীড়া সংস্থা বারেবারেই ক্রিকেট সংস্থার উপরে ছড়ি ঘোরাচ্ছিল। গত মাসে সরকারি নির্দেশে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড ভেঙে দিয়ে এর পরিবর্তে অন্তবর্তীকালীন কমিটি গঠন করা হয়েছিল। সেই অপরাধে আইসিসি-র সদস্যপত্র খারিজ করে দেওয়া হল জিম্বাবোয়ের ক্রিকেটকে। যা নিয়ে ক্রিকেট বিশ্বে তোলপাড়। গোটা ক্রিকেট বিশ্বেই শোকের ছায়া নেমে এসেছে।

বৃহস্পতিবার আইসিসি-র বৈঠকে সর্বসম্মতিক্রমে নেওয়া এই সিদ্ধান্তে জিম্বাবোয়ে ক্রিকেটের উপরে কালো ছায়া আরও প্রকট হয়েছে। বেশ কিছুদিন ধরেই জিম্বাবোয়ের ক্রিকেট যে এমন শাস্তির খাড়়া আসতে চলেছে, তা বোঝা গিয়েছিল। সেই আশঙ্কাই সত্যি হল শুক্রবার। এই সিদ্ধান্তের ফলে আপাতত আইসিসি-র তরফে কোনও রকম আর্থিক সাহায্য পাবে না দক্ষিণ আফ্রিকার প্রতিবেশী দেশটি। শুধু তাই নয়, আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বেও জিম্বাবোয়ের অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

আরও পড়ুন জ়িম্বাবোয়েকে সাসপেন্ড করল আইসিসি, এর ফল কী হবে

প্রেস বিবৃতিতে আইসিসি-র তরফে জানানো হয়েছে, জিম্বাবোয়েকে ফের একবার ক্রিকেটের মূলস্রোতে ফেরানো সম্ভব। তবে তার আগে জিম্বাবোয়ের নির্বাচিত ক্রিকেট সংস্থার কাছে ক্রিকেটের দায়িত্বে ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। আগামী অক্টোবর মাসে আইসিসি-র বৈঠকে জিম্বাবোয়ে ক্রিকেটের এই অগ্রগতি ফের একবার পর্যালোচনা করা হবে। তারপরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।

আইসিসি সভাপতি শশাঙ্ক মনোহর জানান, “কোনও দেশের সদস্যপদ স্থগিত করে দেওয়া কোনওভাবেই আমাদের অভিপ্রায় নয়। তবে ক্রিকেট খেলাকে সবসময়ে রাজনৈতিক প্রভাব থেকে মুক্ত রাখতে হবে। জিম্বাবোয়েতে যা ঘটেছে, তা কোনওভাবেই মেনে নেওয়া যায় না। এটা আইসিসি-র সংবিধান লঙ্ঘনের মতো ঘটনা। আইসিসি নিজেদের সংবিধান বজায় রেখেই জিম্বাবোয়ের ক্রিকেট পরিচালনে পক্ষপাতী।”

এমন ঘোষণার ফলে আগামী অক্টোবর মাসে পুরুষদের টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্ব এবং অগস্টের শেষদিকে মহিলা ক্রিকেট দলের বাছাই পর্ব ঘোরতর অনিশ্চিত। এই টুর্নামেন্টে জিম্বাবোয়ে অংশ নিতে পারবে কিনা, তা অবশ্য খোলসা করে কিছু জানায়নি আইসিসি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Zimbabwe cricket suspended over political interference in cricket board

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X