বড় খবর

নির্বাসিত জিম্বাবোয়ের সঙ্গে দ্বি-পাক্ষিক সিরিজ নিয়ে কী ভাবছে ভারত?

আগামী বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ভারত সফরে আসার কথা জিম্বাবোয়ের। ভারত-জিম্বাবোয়ের মধ্য়ে তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলার কথা।কিন্তু এখন যা অবস্থা আইসিসি-র থেকে সবুজ সঙ্কেত না-পাওয়া পর্যন্ত জিম্বাবোয়ের পক্ষে খেলা সম্ভব নয়।

Zimbabwe tour of India: Do BCCI have backup plan for January home series in 2020 after ICC ban?
নির্বাসিত জিম্বাবোয়ের সঙ্গে দ্বি-পাক্ষিক সিরিজ নিয়ে কী ভাবছে ভারত?

২৪ ঘণ্টাও হয়নি জিম্বাবোয়ের সদস্যপত্র খারিজ করে দিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার পক্ষ থেকে কোনও রকম আর্থিক সাহায্যও পাবে না দক্ষিণ আফ্রিকার প্রতিবেশী দেশটি। জিম্বাবোয়ের এক সরকারি ক্রীড়া সংস্থা বারবারই সেই দেশের ক্রিকেট বোর্ডের ওপর ছড়ি ঘোরাচ্ছিল। যার জেরে জিম্বাবোয়ে ক্রিকেট বোর্ড ভেঙে অন্তবর্তীকালীন কমিটি গঠন করা হয়েছিল। এহেন রাজনৈতিক হস্তক্ষেপের কারণেই আইসিসি আপাতত নির্বাসনে পাঠাল জিম্বাবোয়েকে।

ঘটনাচক্রে আসন্ন টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বেও জিম্বাবোয়ের অংশ নেওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। আগামী বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে ভারত সফরে আসার কথা জিম্বাবোয়ের। ভারত-জিম্বাবোয়ের মধ্য়ে তিন ম্য়াচের টি-২০ সিরিজ খেলার কথা। ভারত বিশ্বকাপের মাঝেই সেই সূচি ঘোষণা করে দিয়েছিল। গুয়াহাটি (৫ জানুয়ারি), ইন্দোর (৭ জানুয়ারি) ও পুণেতে (১০ জানুয়ারি) খেলার কথা এই দুই দেশের। কিন্তু এখন যা অবস্থা আইসিসি-র থেকে সবুজ সঙ্কেত না-পাওয়া পর্যন্ত জিম্বাবোয়ের পক্ষে খেলা সম্ভব নয়। এ অবস্থায় কী হতে চলেছে বিসিসিআই-এর অবস্থান? এটাই এখন প্রশ্ন।

আরও পড়ুন: রাজনৈতিক হস্তক্ষেপ! আইসিসি নিষিদ্ধ করল জিম্বাবোয়েকে

প্রেস বিবৃতিতে আইসিসি-র তরফে জানানো হয়েছে, জিম্বাবোয়েকে ফের একবার ক্রিকেটের মূলস্রোতে ফেরানো সম্ভব। তবে তার আগে জিম্বাবোয়ের নির্বাচিত ক্রিকেট সংস্থার কাছে ক্রিকেটের দায়িত্বে ফিরিয়ে দেওয়ার কথা বলা হয়েছে। আগামী অক্টোবর মাসে আইসিসি-র বৈঠকে জিম্বাবোয়ে ক্রিকেটের এই অগ্রগতি ফের একবার পর্যালোচনা করা হবে। তারপরেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। ফলে বিসিসিআই আপাতত অক্টোবর পর্যন্ত অপেক্ষা করতে চাইছে। তারপরেই কোনও সিদ্ধান্তের কথা ভাববে তারা।

সংবাদসংস্থা পিটিআই বিসিসিআই-এর এক আধিকারিকের সঙ্গে এই বিষয় কথা বলেছে। তিনি জানিয়েছেন, “এই মুহূর্তে আমরা জিম্বাবোয়ের বিকল্প কাউকে ভাবছি না। আগামী ১৬ অক্টোবর আইসিসি-র বৈঠক রয়েছে। ততদিন পর্যন্ত আমরা অপেক্ষা করব। জিম্বাবোয়েকে তিন মাস সময় দেওয়া হয়েছে সব কিছু ঠিক করে নেওয়ার জন্য়। আশা করি তারমধ্য়ে ঠিক হয়ে যাবে। যদি জিম্বাবোয়ে সবুজ সঙ্কেত না-পায় সেক্ষেত্রে আমরা বিকল্প ভাবব।”

 

Web Title: Zimbabwe tour of india do bcci have backup plan for january home series in 2020 after icc ban122685

Next Story
অবসরের কোনও ভাবনা নেই ধোনির, সাফ জানিয়ে দিলেন অরুণ পাণ্ডেMS Dhoni has no plans to retire soon
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com