scorecardresearch

বড় খবর

4G এর তুলনায় দশ গুণ স্পিড মিলবে 5G পরিষেবায়, দাবি কেন্দ্রের!

কেন্দ্রীয় মন্ত্রিসভা অবশেষে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) 5G স্পেকট্রাম নিলামের অনুমোদন দিয়েছে।

5G, 5G network, 5G service, 4G, 5G rollout, 5G launch, 5G in India
কেন্দ্রীয় মন্ত্রিসভা অবশেষে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) 5G স্পেকট্রাম নিলামের অনুমোদন দিয়েছে।

ভারতে আসতে চলেছে  5G পরিষেবা।  ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, দক্ষিণ কোরিয়া সহ কয়েকটি দেশে উপলব্ধ রয়েছে এই পরিষেবা। বুধবার, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা অবশেষে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) 5G স্পেকট্রাম নিলামের অনুমোদন দিয়েছে। মন্ত্রিসভার তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে 5G পরিষেবায় 4G নেটওয়ার্কের চেয়ে হাইস্পিড ইন্টারনেট অ্যাকসেস করতে পারবেন ইউজাররা।

একটি অফিসিয়াল প্রেস রিলিজে, PIB উল্লেখ করেছে যে 5G পরিষেবা 4G এর চেয়ে অন্তত ১০ গুণ বেশি ইন্টারনেট স্পিড প্রদান করবে।  “এটি আশা করা হচ্ছে যে টেলিকম পরিষেবা প্রদানকারীরা মিড এবং হাই ব্যান্ড স্পেকট্রাম ব্যবহার করবে 5G প্রযুক্তি-ভিত্তিক পরিষেবাগুলি রোল-আউট করতে, যা ইন্টারনেট স্পিডকে বর্তমান 4G পরিষেবার থেকে ১০ গুন বেশি শক্তিশালী করবে”।

মন্ত্রিসভার তরফে জানানো হয়েছে যে জুলাইয়ের শেষের দিকে 5G স্পেকট্রাম নিলাম অনুষ্ঠিত হবে। নিলামে ভোডাফোন আইডিয়া, ভারতী এয়ারটেল এবং রিলায়েন্স জিও সহ দেশের তিনটি প্রধান  টেলিকম সংস্থা অংশগ্রহণ করবে বলেই আশা করা হচ্ছে। ট্রাই নিলামের জন্য এয়ারওয়েভের দাম ৭.৫ লক্ষ কোটি টাকা করেছে বলে খবর।

আরও পড়ুন: [এলিয়েন সভ্যতার হদিশ দিচ্ছে রহস্যময় সঙ্কেত! চিনের দাবি ঘিরে তোলপাড়]

আগামী দু মাসের মধ্যে নিলাম প্রক্রিয়া সম্পন্ন করতে চায় টেলিযোগাযোগ মন্ত্রক। মোদী সরকার চাইছে আগামী ১৫ অগাষ্ট থেকে দেশে চালু হোক 5G পরিষেবা। টেলিকম মন্ত্রকের দেওয়া প্রস্তাব অনুসারে, 5G স্পেকট্রাম আগামী ২০ বছরের জন্য ৭২ Ghz-এ নিলাম করা হবে। টেলিকম সংস্থাগুলি 5G পরিষেবার জন্য ক্রমাগত ট্রায়াল চালাচ্ছে। অনুমান করা হচ্ছে নিলাম প্রক্রিয়া শেষে কোম্পানিগুলো দ্রুত তা চালু করার কাজ শুরু করবে। প্রসঙ্গত উল্লেখ্য দেশের মেট্রো শহরগুলিতেই আগে মিলবে 5Gপরিষেবা।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: 5g in india will be 10 times faster than 4g rollout expected soon