scorecardresearch

বড় খবর

এলিয়েন সভ্যতার হদিশ দিচ্ছে রহস্যময় সঙ্কেত! চিনের দাবি ঘিরে তোলপাড়

প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে এই রহস্যময় সংকেত মিলেছে।

china, china news, science, science news, aliens, aliens news, china aliens, china sky eye, sky eye
এলিয়েন সভ্যতার হদিশ দিচ্ছে রহস্যময় সঙ্কেত! চিনের দাবি ঘিরে তোলপাড়

পৃথিবীর বাইরে প্রাণের সন্ধান মেলার ইঙ্গিত চিনের। এই দাবিকে ঘিরে তোলপাড় সারা বিশ্ব। ভিনগ্রহে প্রাণের সন্ধান নিয়ে চুলচেড়া বিশ্লেষণ চলছে বহুদিন থেকেই। এর মাঝেই চাঞ্চল্যকর দাবি চিনের। বিশ্বের বাইরে অন্যত্র প্রাণের সন্ধানের জন্য রেডিও টেলিস্কোপ বসিয়েছে চিন। আর তাতেই ঘোড়া পড়েছে সন্দেহজনক এক সংকেত। চিনের দাবি পৃথিবীর বাইরেও থাকতে পারে প্রাণের সন্ধান। এই দাবিকে ঘিরে উত্তাল সারা বিশ্ব।

সম্প্রতি মার্কিন সংবাদ মাধ্যম ব্লুমবার্গের একটি প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। এব্যাপারে অনুসন্ধান দলের প্রধান বিজ্ঞানী ঝাং টঞ্জির মন্তব্য এখুনি এই ব্যাপারে কোন চূড়ান্ত সিদ্ধান্তে আসা ঠিক হবে না। তার জন্য আরও অনেক গবেষণা প্রয়োজন। চিনের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অফিসিয়াল সংবাদপত্র সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেইলির ওয়েবসাইট থেকে কেন প্রতিবেদনটি সরিয়ে নেওয়া হয়েছে তাও অনেকের কাছেই স্পষ্ট নয়। যদিও খবরটি ইতিমধ্যে Weibo তে ছড়িয়ে পড়েছে।

২০২০ সালের সেপ্টেম্বরে চীনের দক্ষিণ-পশ্চিম গুইঝো প্রদেশে বৃহত্তম রেডিও টেলিস্কোপ ‘স্কাই আই’বসানো হয়েছে। এর মুল উদ্দেশ্য পৃথিবীর বাইরে প্রাণের সন্ধান খোঁজা। এর ব্যাস ৫০০ মিটার (১৬৪০ফুট), রিপোর্ট অনুসারে জানা গিয়েছে ২০২০ সালের ফের ২০২২ সালে রহস্যময় সংকেত পেয়েছে ‘স্কাই আই’!

আরও পড়ুন: [মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় বেতার তরঙ্গ! ভিনগ্রহীরা কি সত্যি-ই আছে?]

এব্যাপারে গবেষণা দলের প্রধান বিজ্ঞানী বলেন, লো ফ্রিকোয়েন্সি রেডিও ব্যান্ডে ‘স্কাই আই’ অত্যন্ত সংবেদনশীল এবং এলিয়েন সভ্যতার অনুসন্ধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। চিনা সংবাদ মাধ্যম ‘সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূর থেকে এই রহস্যময় সংকেত মিলেছে।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: China says it may have detected signs of life beyond earth