scorecardresearch

বড় খবর

5G Spectrum Auction: প্রথম কলকাতায় চালু হবে 5G পরিষেবা, বিরাট ঘোষণা মোদী সরকারের

India’s 5G Spectrum Auction: মন্ত্রিসভার তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে 5G পরিষেবায় 4G নেটওয়ার্কের চেয়ে হাইস্পিড ইন্টারনেট অ্যাকসেস করতে পারবেন ইউজাররা।

5G Spectrum Auction News, 5G Roll Out in India
5G network in India, 5G Spectrum Auction: মন্ত্রিসভার তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে 5G পরিষেবায় 4G নেটওয়ার্কের চেয়ে হাইস্পিড ইন্টারনেট অ্যাকসেস করতে পারবেন ইউজাররা।

ভারতে 5G স্পেকট্রাম নিলাম শুরু হবে আগামী মাসেই। বুধবার কেন্দ্রীয় টেলিকম এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন স্পেকট্রাম নিলাম সফলভাবে শেষ হওয়ার পরে শীঘ্রই একাধিক বড় শহরে চালু হবে 5G পরিষেবা।  কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আরও জানিয়েছেন সব কিছু ঠিক ঠাক থাকলে আগামী আগস্ট বা সেপ্টেম্বরেই দেশে চালু হবে 5G নেট পরিষেবা।

প্রাথমিক ভাবে দেশের ১৩ টি বড় শহরেই চালু করা হবে  5G পরিষেবা।   তার মধ্যে রয়েছে মুম্বাই, বেঙ্গালুরু, দিল্লি, গুরুগ্রাম, কলকাতা, লখনউ, পুনে, চেন্নাই, গান্ধীনগর, হায়দ্রাবাদ, জামনগর, আহমেদাবাদ এবং চণ্ডীগড়। তালিকায় আরও শহর এবং গ্রামীণ এলাকা যুক্ত করা হবে বলেও জানান মন্ত্রী।  যদিও এর আগে জানা গিয়েছিল দেশে ১৫ অগাস্টই শুভ সূচনা হতে চলেছে 5G পরিষেবার।  যদিও কেন্দ্রের তরফে সঠিক ভাবে লঞ্চের তারিখ সামনে আনা হয়নি। সরকার ঘোষণা করেছে ২০ বছরের বৈধতা সহ মোট 72097.85 মেগাহার্টজ স্পেকট্রাম জুলাই-এর মধ্যেই নিলামে তোলা হবে।

ভারতে আসতে চলেছে  5G পরিষেবা।  ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, দক্ষিণ কোরিয়া সহ কয়েকটি দেশে উপলব্ধ রয়েছে এই পরিষেবা। বুধবার, প্রধানমন্ত্রীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা অবশেষে টেলিকমিউনিকেশন বিভাগের (DoT) 5G স্পেকট্রাম নিলামের অনুমোদন দিয়েছে। মন্ত্রিসভার তরফে আরও আশ্বাস দেওয়া হয়েছে যে 5G পরিষেবায় 4G নেটওয়ার্কের চেয়ে হাইস্পিড ইন্টারনেট অ্যাকসেস করতে পারবেন ইউজাররা। সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে বৈষ্ণব বলেন, “আগামী ২৬ জুলাই ) 5G স্পেকট্রাম নিলামের দিনক্ষণ চূড়ান্ত করা হয়েছে”, আগস্ট-সেপ্টেম্বরের মধ্যেই দেশের ১৩ টি শহরে চালু হতে চলেছে 5G ইন্টারনেট সার্ভিস”।

আরও পড়ুন: [এলিয়েন সভ্যতার হদিশ দিচ্ছে রহস্যময় সঙ্কেত! চিনের দাবি ঘিরে তোলপাড়]

একটি অফিসিয়াল প্রেস রিলিজে, PIB উল্লেখ করেছে যে 5G পরিষেবা 4G এর চেয়ে অন্তত ১০ গুণ বেশি ইন্টারনেট স্পিড প্রদান করবে।  “এটি আশা করা হচ্ছে যে টেলিকম পরিষেবা প্রদানকারীরা মিড এবং হাই ব্যান্ড স্পেকট্রাম ব্যবহার করবে 5G প্রযুক্তি-ভিত্তিক পরিষেবাগুলি রোল-আউট করতে, যা ইন্টারনেট স্পিডকে বর্তমান 4G পরিষেবার থেকে ১০ গুন বেশি শক্তিশালী করবে”।

টেলিকম মন্ত্রকের দেওয়া প্রস্তাব অনুসারে, 5G স্পেকট্রাম আগামী ২০ বছরের জন্য ৭২ Ghz-এ নিলাম করা হবে। টেলিকম সংস্থাগুলি 5G পরিষেবার জন্য ক্রমাগত ট্রায়াল চালাচ্ছে। অনুমান করা হচ্ছে নিলাম প্রক্রিয়া শেষে কোম্পানিগুলো দ্রুত তা চালু করার কাজ শুরু করবে। প্রসঙ্গত উল্লেখ্য দেশের মেট্রো শহরগুলিতেই আগে মিলবে 5Gপরিষেবা।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: 5g network rollout in india will happen in august september it minister ashwini vaishnaw