সর্বনাশ! শিগগিরই আনইনস্টল করুন এই জনপ্রিয় অ্যাপ

যা আপনার অজান্তে আপনার অনুমতি ছাড়াই একাধিক ম্যালওয়ার ডাউনলোড করছে। যার অবৈধ প্রবেশে অনায়াসে আপনার ফোনে করা কাজ মাঝপথে ব্যহত হয়ে যেতে পারে।

By: Kolkata  Published: August 30, 2019, 1:57:21 PM

‘ক্যামস্ক্যানার’ ব্যবহার করেন? সর্বনাশ। শীঘ্রই আনইনস্টল করুন। লুকোনো ম্যালওয়ার রয়েছে ওই অ্যাপে। যা আপনার গোপন তথ্য চুরি করছে অথবা গুপ্তচর হিসাবে আপনার অমতে গোপন ভাবে নিজের কাজ করে চলেছে। যা আপনার জন্য ক্ষতিকর। গুগল ইতিমধ্যে এই অ্যাপকে বহিষ্কার করেছে।

সাইবার নিরাপত্তা বজায় রাখা কাসপারস্কাই একটি ব্লগে জানিয়েছে, তারা ক্যামস্ক্যানারের মধ্যে ভয়ঙ্কর ম্যালওয়ার অর্থাৎ একপ্রকার ভাইরাসের সন্ধান পেয়েছে। তারা ‌‌অ্যাপটি আনইনস্টল করার জন্য পরামর্শ দিয়েছেন। ভাইরাসটিকে ডিটেক্ট করার পর কাসপারস্কাই জানিয়েছে এই মারাত্মক ক্ষতিকর ম্যালওয়ারটির নাম টরজন-ড্রপার.অ্যান্ড্রয়েডওএস.নেক্রো. এন। সদ্য ক্যামস্ক্যানার আপডেট নেওয়ার পর নতুন ভার্সনে ধরা পরেছে এই ম্যালওয়ার। যা আপনার অজান্তে আপনার অনুমতি ছাড়াই একাধিক ম্যালওয়ার ডাউনলোড করছে। যার অবৈধ প্রবেশে অনায়াসে আপনার ফোনে করা কাজ মাঝপথে ব্যহত হয়ে যেতে পারে। অথবা ফোন খারাপও হয়ে যেতে পারে।

আরও পড়ুন: ৩০০০ টাকায় কিনে ফেলুন স্পোর্টি লুকের বাইক

‘ক্যামস্ক্যানার’ এতদিন বৈধ অ্যাপ হিসাবে মান্যতা পেত। কিন্তু অ্যাপের নতুন ভার্সনে ঢুকে পড়েছে ম্যালওয়ার। ম্যালওয়্যার হল পরজীবি প্রকৃতির সফ্‌টওয়্যার অংশবিশেষ যারা কোনো এক্সিকিউটেবল্‌ ফাইলের সঙ্গে নিজেদের জুড়ে নেয়। যার ফলে সংক্রমিত হতে পারে মেশিনের কোনো অ্যাপ্লিকেশন্‌ , ইউটিলিটি, সিস্টেম পোগ্রাম, এমনকি মেশিন চালু হওয়ার জন্য অত্যাবশ্যক কোনো কোড। গুগল প্লে স্টোরে ক্যামস্ক্যানার ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড করা হয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

A hidden malware that shipped in chinese phones has been discovered in popular phone based pdf creator camscanner

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement