বড় খবর

করোনা মোকাবিলায় ‘আরোগ্য সেতু’ অ্যাপের ভূয়সী প্রশংসা করল WHO

মুম্বইয়ের ধারাভি বসতিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় প্রশাসনের প্রচেষ্টাকে বাহবা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা।

করোনা কালে ভারতের মতো জনবহুল দেশে সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিল, কোভিড কনট্যাক্ট ট্রেসিং। আর সেই কাজে অভূতপূর্ব সাফল্য মিলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের আরোগ্য সেতু অ্যাপের মারফত। এবার এই ভারতীয় অ্যাপকে সার্টিফিকেট দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল টেড্রস আধানম ঘেব্রেসিউস আরোগ্য সেতু অ্যাপকে ট্রেসিংয়ের জন্য দারুণ কাজ করেছে বলে বাহবা দিলেন। জানালেন, স্বাস্থ্য দফতরকে করোনার ক্লাস্টার খুঁজতে এবং টেস্টিং বাড়াতে অনেক সাহায্য করেছে এই অ্যাপ।

সম্প্রতি মিডিয়া ব্রিফিংয়ে এমনটাই প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজি। করোনার সংক্রমণের চেন ভাঙতে কনট্যাক্ট ট্রেসিং খুবই জরুরি। আর সেই কাজে নয়া প্রযুক্তি সমৃদ্ধ মোবাইল অ্যাপগুলি অনেক কার্যকর ভূমিকা পালন করেছে। সেই সূত্রে তিনি ভারতীয় অ্যাপ আরোগ্য সেতুকে দরজা সার্টিফিকেট দিয়ে বলেছেন, “আরোগ্য সেতু অ্যাপ প্রায় ১৫০ মিলিয়ন মানুষ ডাউনলোড করেছেন। এই অ্যাপ জনস্বাস্থ্য বিভাগকে করোনা ক্লাস্টার খুঁজতে এবং কোভিড টেস্ট বাড়াতে অনেক সাহায্য করেছে।” প্রসঙ্গত, গত এপ্রিল মাসে ভারত সরকার এই অ্যাপ বাজারে আনে করোনা আক্রান্তদের ট্র্যাক করার সুবিধার্থে। ইউজাররা সহজেই এই অ্যাপের মাধ্যমে চারপাশে সংক্রমিত ব্যক্তিদের ট্রেস করতে পারে। কিন্তু মে মাসে এই অ্যাপের তথ্য সুরক্ষা নিয়ে প্রশ্ন তোলেন বিশেষজ্ঞরা। তারপরেই সরকারের তরফে এই অ্যাপের স্বচ্ছতা বজায় রাখতে সোর্স কোড সুরক্ষিত করা হয়।

আরও পড়ুন জনপ্রিয় অ্যাপ TikTok নিষিদ্ধ করল পাকিস্তান! চিনকে ‘ধোঁকা’ দিলেন ইমরান?

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা আরও বলেছেন, জার্মানি, ব্রিটেনের মতো দেশেও স্বাস্থ্য পরিষেবা অটুট রাখতে এবং করোনা ক্লাস্টার খুঁজতে বেশ কিছু অ্যাপ সাহায্য করেছে। ভারতের মতো জনবহুল দেশে ট্রেসিং একটা বড় চ্যালেঞ্জ। সেখানে আরোগ্য় সেতু অ্যাপ অভূতপূর্ব কাজ করেছে। সেইসঙ্গে মুম্বইয়ের ধারাভি বসতিতে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে স্থানীয় প্রশাসনের প্রচেষ্টাকে বাহবা জানিয়েছেন। প্রশংসা করেছে স্বাস্থ্য বিভাগের উদ্যোগকে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Aarogya setu app helped identify covid 19 clusters says who

Next Story
জনপ্রিয় অ্যাপ TikTok নিষিদ্ধ করল পাকিস্তান! চিনকে ‘ধোঁকা’ দিলেন ইমরান?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com