বড় খবর

জনপ্রিয় অ্যাপ TikTok নিষিদ্ধ করল পাকিস্তান! চিনকে ‘ধোঁকা’ দিলেন ইমরান?

এর আগে জুলাই মাসে চুড়ান্ত সতর্কতা জারি করেছিল পাকিস্তান সরকার।

ভারত-আমেরিকা আগেই করেছে। এবার বন্ধু দেশ চিনকে ধোঁকা দিয়ে জনপ্রিয় অ্যাপ TikTok নিষিদ্ধ করল পাকিস্তান। শুক্রবারই ওই দেশের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা এই বিষয়ে জানিয়েছে, এই অ্যাপের কনটেন্ট অত্যন্ত জঘন্য। সমাজের বিভিন্ন ক্ষেত্র থেকে অভিযোগ আসছিল TikTok অ্যাপের কুরুচিকর কনটেন্ট নিয়ে। তাই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। পাকিস্তানের এই সিদ্ধান্তে একপ্রকার ধাক্কা খেল পরম বন্ধু দেশ চিন। তবে কনটেন্ট গ্রহণযোগ্য হলে তবেই ফের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে বলে জানিয়েছে পাকিস্তানের টেলিকমিউনিকেশন সংস্থা।

এই বিষয়ে TikTok-এর তরফে জানানো হয়েছে, তারা লাগাতার টেলিকম নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছে। দেশের সরকারের সঙ্গে সামঞ্জস্য রেখে তারা কাজ করতে আগ্রহী। তবে শীঘ্রই সমাধান সূত্র বেরোবে বলে আশাবাদী TikTok। এই অ্যাপের মালিকানাধীন সংস্থা বাইটড্যান্স চিনের। তবে সম্প্রতি এই অ্যাপের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য চুরি এবং চিন সরকারকে পাচারে অভিযোগ উঠেছে। গত জুন মাসে পূর্ব লাদাখের গালওয়ানে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পর ভারত সরকার TikTok-সহ বহু চিনা অ্যাপ নিষিদ্ধ করে দেয়।

আরও পড়ুন কীভাবে সুরক্ষিত রাখবেন WhatsApp চ্যাট? জেনে নিন সহজ পদ্ধতি

এরপর করোনা মহামারী নিয়ে চিনের সঙ্গে ঠান্ডা লড়াইয়ের জেরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প TikTok নিষিদ্ধ করার হুঁশিয়ারি দেন। কিন্তু মার্কিন সুপ্রিম কোর্ট সেই নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। অস্ট্রেলিয়াও TikTok-এর উপর অনেক বিধিনিষেধ চাপিয়েছে। তবে মুসলিম অধ্যুষিত পাকিস্তানে ধর্মীয় বাধ্যবাধকতার কারণে TikTok-এর কনটেন্টের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। এর আগে জুলাই মাসে চুড়ান্ত সতর্কতা জারি করেছিল পাকিস্তান সরকার। কিন্তু তাতে কর্ণপাত না করায় চরম সিদ্ধান্ত নিয়েছে ইমরান খান সরকার।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan blocks social media app tiktok

Next Story
নোকিয়া নিয়ে এল একগুচ্ছ নতুন ফোনnokia new phone
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com