ফোল্ডেবল স্ক্রিনের ফোন তৈরিতে LG

স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি তিনটি নাম জমা করেছে - "ফ্লেক্স", "ফোল্ডি" এবং "ডুপ্লেক্স" ("Flex", "Foldi" and "Duplex")। এই সংবাদ প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে জল্পনা কল্পনা।

By: IANS New Delhi  Published: November 29, 2018, 5:23:38 PM

ফোল্ডেবল স্ক্রিন তৈরির ক্ষেত্রে এবার মাঠে নামলো LG। স্যামসাংয়ের পর দক্ষিণ কোরিয়ার প্রতিদ্বন্দ্বী এলজি এখন ভাঁজ করা স্মার্টফোন লঞ্চ করার ইঙ্গিত দিয়েছে। European Union Intellectual Property Office (EUIPO)-এর কাছে এই স্মার্টফোন প্রস্তুতকারক কোম্পানি তিনটি নাম জমা করেছে – “ফ্লেক্স”, “ফোল্ডি” এবং “ডুপ্লেক্স” (“Flex”, “Foldi” and “Duplex”)। এই সংবাদ প্রকাশ্যে আসার পর থেকেই শুরু হয়েছে জল্পনা কল্পনা।

এই তিনটি অ্যাপলিকেশেন ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে জরুরি। একই সঙ্গে নাম শুনেও ঠাহর করা যাচ্ছে, ফোল্ডেবল ফোনের ক্ষেত্রেই এই নাম নির্ধারিত করা হতে পারে। তবে, অন্য কোনও ডিভাইসের জন্য নামগুলি ব্যবহার করা হবে কিনা তা স্পষ্ট নয়।

প্রথম দুটি, ‘ফ্লেক্স’ এবং ‘ফোল্ডি’, নাম দুটো খুবই পরিচিত এবং স্যামসাং এর গ্যালাক্সি এফ এবং হুয়াওয়ে এর ফ্লেক্সি / ফ্লেক্স ট্রেডমার্ক মডেলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আরও পড়ুন: BSNL Wings অ্যাপের সাহায্যে সিম কার্ড ছাড়াই ফোন করুন এবার

স্যামসাংয়ের পঞ্চম বার্ষিক অনুষ্ঠানে তাদের আসন্ন ভাঁজ করা ডিসপ্লের কথা ঘোষণা করা হয়। বেশ কিছু বছর ধরেই এই ডিসপ্লে তৈরির কাজ চলছে। ট্যাব নিয়ে চলাফেরা মুশকিলের। সহজে পকেটে ঢুকতে চায় না এই ডিভাইস। তাই সেই মুশকিল আসান করেছেন স্মার্টফোন নির্মাতারা। এই নতুন যুগান্তকারী ডিসপ্লের ট্যাবকে ভাঁজ করে পকেটে নিয়ে নিতে পারবেন আপনি। তবে এখন মনে অনেক প্রশ্ন, এটি ট্যাব নাকি ফোন? ফোনটি কি ট্যাবের মতই ভারী ও বড় আদলে হবে? দাম নিশ্চয়ই আকাশছোঁয়া হবে,অ্যাপ কি ভাবে কাজ করবে ফোনটিতে? কাজের সুবিধায় লাগবে ফোনটি?

স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনটি মূলত একটি ট্যাবলেট যা ছোট স্মার্টফোনে পরিণত হতে পারে। স্যামসাং এই ডিভাইসটিতে ফোন কলের সুবিধা রাখবে। ট্যাবলেটটিকে ভাঁজ করলে একটি ছোট ৪.৬-ইঞ্চির ডিসপ্লে, বেজেল সহ একটি স্মার্টফোনে পরিণত হবে। ট্যাবের অ্যাসপেক্ট রেশিও হবে ২১:৯, ও স্ক্রিনের মাপ ৭.৩ ইঞ্চি। ভাঁজ করলে তার মাপ হবে ৪.৬ ইঞ্চি।

২০১৯ সালের মধ্যে গ্যাজেট দুনিয়ায় চলে আসবে এই নতুন সদস্য। দক্ষিণ কোরিয়ার সংবাদপত্র দ্য বেল-এ প্রকাশিত একটি খবর অনুযায়ী, আগামী বছর ২০১৯ ফেব্রুয়ারি মাস নাগাদ ফোল্ডেবেল স্ক্রিন সহ গ্যালাক্সি টেন নিয়ে আসছে স্যামসং।

তবে নোকিয়া, স্যামসাং বা গ্যাজেট সেলেব অ্যাপেল নয়, ব্যবসার সাফল্যের নিরিখে দ্বিতীয় স্থানে নাম লিখিয়েছে হুয়াওয়ে। আগেভাগে তারাই গ্যাজেট মার্কেটে জানান দিয়েছে তারা আনবে ফ্লোল্ডেবল স্ক্রিনের ফোন। এখন দেখার পালা কেমন হতে চলেছে এই ডিসপ্লের ফোনগুলি। কোম্পানি ভিত্তিক আলাদা হবে নাকি একই ধাঁচে তৈরি হবে ফোল্ডেবল ফোন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

After samsung lg hints at foldable smartphone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

করোনা আপডেটস
X