scorecardresearch

বড় খবর

কবে আসছে 5G পরিষেবা? বিরাট ঘোষণা Airtel-এর

৫জির বাজার ধরতে জিওকে বড়সড় টেক্কা এয়ারটেলের।

airtel, airtel 5g, airtel 5g plans, airtel 5g launch, airtel 5g launch date, airtel 5g august, airtel news, 5g, 5g in india, 5g in india launch, 5g launch in india
বিরাট ঘোষণা এয়ারটেলের।

বিরাট ঘোষণা এয়ারটেলের। ৫জির বাজার ধরতে জিওকে বড়সড় টেক্কা দিয়ে এয়ারটেল ঘোষণা করেছে চলতি মাসেই দেশে ৫জি পরিষেবা নিয়ে আসতে চলেছে এয়ারটেল। এয়ারটেল এক প্রেস বিজ্ঞপ্তিতে ঘোষণা করেছে “আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে এয়ারটেল আগস্টে 5G পরিষেবা চালু করতে চলেছে। আমাদের নেটওয়ার্ক চুক্তিগুলি চূড়ান্ত করা হয়েছে এবং এয়ারটেল গ্রাহকদের 5G সংযোগের সম্পূর্ণ সুবিধা প্রদান করতে প্রস্তুত। নয়া এই ৫জি পরিষেবায় গ্রাহকরা হাইস্পিড ডেটা অ্যাক্সেসের সুবিধা পাবেন”।

এয়ারটেল দেশে 5G পরিষেবা চালু করতে ইতিমধ্যেই Ericsson, Nokia এবং Samsung এর সঙ্গে এক চুক্তি করেছে।  ভারতে DoT (Department of Telecom) দ্বারা পরিচালিত সাম্প্রতিক স্পেকট্রাম নিলাম সম্পূর্ণ হতেই এই খবর সামনে আসে।  যেখানে এয়ারটেল 900 MHz, 1800 MHz, 2100 MHz, 3300 MHz, 19867.8 MHZ ব্যান্ডগুলো কিনেছে 5G স্পেকট্রাম নিলামে প্রায় ৪৩হাজার ৮৪ কোটি টাকা খরচ করেছে। এছাড়াও এয়ারটেল mmWave -এ 26GHz ব্যান্ড কিনেছে।

আরও পড়ুন: [সহজেই ডিলিট করুন মেসেজ, নয়া ফিচার সামনে আনছে WhatsApp]

যদিও এয়ারটেলের অন্যতম প্রতিদ্বন্দ্বী টেলিকম সংস্থা জিও এবং ভিআই কবে ৫জি পরিষেবা বাজারে আনবে সে ব্যাপারে সংস্থার তরফে এখনও নিশ্চিত করে কিছুই জানান হয়নি। যদিও elecomTalk-এর একটি সাম্প্রতিক প্রতিবেদনে, তবে, Jio-এর চেয়ারম্যান আকাশ আম্বানি ইঙ্গিত দিয়েছেন যে ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে ১৫ আগস্ট Jio 5G পরিষেবা সামনে আনবে। যদিও এব্যাপারে কোন অফিশিয়াল বিবৃতি মেলেনি। তবে ৫জি’র দৌড়ে এক ইঞ্চি জমি  কেউ কাউকে ছাড়বে না সেকথা নিশ্চিত ভাবেই বলা যায়। এয়ারটেলের তরফে জানান হয়েছে গ্রাহকরা লো ল্যাটেন্সি হাইস্পিড ইন্টারনেট উপভোগ করতে পারবেন ৫জি পরিষেবা চালুর পরই।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Airtel to launch 5g services in india this month477459