বড় খবর

আপনিও দেখে নিতে পারেন কীভাবে এগোচ্ছে ঘূর্ণিঝড় আমফান

দেওয়া রইল এমন কিছু ওয়েবসাইটের বিবরণ, যেগুলি আপনাকে আমফানের গতিপথ অনুসরণ করতে সাহায্য করবে, বুধবার তার গন্তব্যে পৌঁছনো পর্যন্ত।

cyclone amphan tracker

Cyclone Amphan LIVE Tracker: আগে বলা হচ্ছিল সুপার সাইক্লোন, তবে উপকূলের কাছাকাছি পৌঁছে মঙ্গলবার ‘অতি শক্তিশালী’ ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে আমফান। এর জেরে ইতিমধ্যে কয়েক পশলা বৃষ্টি হয়েছে পশ্চিমবঙ্গ এবং ওড়িশায়, সঙ্গে বয়েছে ঝোড়ো হাওয়া। বুধবার দুপুর নাগাদ ‘অতি শক্তিশালী’ ঘূর্ণিঝড় হিসেবেই বঙ্গোপসাগরের ওপর দিয়ে উত্তর-উত্তরপূর্ব দিশায় দীঘা এবং হাতিয়ার মাঝ বরাবর যথাক্রমে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উপকূল পেরোবে আমফান।

পশ্চিমবঙ্গ এবং ওড়িশা সরকারের তরফে ঝুঁকিপ্রবণ এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে কয়েক লক্ষ মানুষকে। এছাড়াও আমফান ঘটিত বিপর্যয়ের মোকাবিলায় দুই রাজ্যে মোতায়েন হয়েছে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (NDRF)-এর ৪১টি বাহিনী।

নীচে দেওয়া রইল এমন কিছু ওয়েবসাইটের বিবরণ, যেগুলি আপনাকে আমফানের গতিপথ অনুসরণ করতে সাহায্য করবে, বুধবার তার গন্তব্যে পৌঁছনো পর্যন্ত।

mausam.imd.gov.in

সাইক্লোন ‘ট্র্যাক’ করার পক্ষে সম্ভবত সবচেয়ে নির্ভরযোগ্য ওয়েবসাইট। ভারতীয় আবহাওয়া দফতর বা আইএমডি-র এই ওয়েবসাইটটির দায়িত্বে রয়েছে ভূবিজ্ঞান মন্ত্রক। আমফানের গতিপথ অনুসরণ করতে হলে গুগলে গিয়ে mausam.imd.gov.in টাইপ করতে পারেন, অথবা আমাদের লিঙ্কে ক্লিক করতে পারেন। ওয়েবসাইট খুললে হোমপেজের নীচের দিকে ‘track cyclone disturbance’ এর ওপর ক্লিক করে সর্বশেষ আপডেট জেনে নিন। এছাড়াও জানতে পারবেন হাওয়ার গতিবেগ এবং জলোচ্ছ্বাস সংক্রান্ত সতর্কবার্তা।

cyclocane.com

এই ওয়েবসাইটও ঘূর্ণিঝড়ের লাইভ আপডেট জানার পক্ষে যথেষ্ট নির্ভরযোগ্য। আমফান-এর গতিপথ জানতে এই ওয়েবসাইটে গিয়ে নীচে স্ক্রোল করে ‘tropical cyclone Amphan’ লিঙ্কটিতে ক্লিক করুন। শুধু যে আমফানের গতিপথ জানতে পারবেন তাই নয়, সঙ্গে দেখতে পাবেন AMPHAN Satellite Loop, এবং স্থলে কী কী বিপদের সম্ভাবনা রয়েছে, তার তথ্য।

accuweather.com

Accuweather একটি জনপ্রিয় আবহাওয়া সংক্রান্ত তথ্য জ্ঞাপনকারী ওয়েবসাইট, এবং এখানে ট্র্যাক করা যায় ঘূর্ণিঝড়ও। ওয়েবসাইটে গিয়ে স্ক্রোল করে নীচে যান, ‘Amphan’ লেখা লিঙ্কে ক্লিক করুন, এবং জেনে নিন সর্বশেষ আপডেট।

hurricanezone.net

এই ওয়েবসাইটেও জানতে পারবেন আমফান সম্পর্কে যাবতীয় তথ্য। তাও আবার হোমপেজেই। আরও বিশদে জানতে হলে ভারতের ম্যাপের ওপর সাইক্লোনের যে আইকন দেওয়া রয়েছে, তার ওপর ক্লিক করুন। এই ওয়েবসাইটে তাছাড়াও পাবেন সমস্ত চলতি ট্রপিক্যাল সাইক্লোন, টাইফুন (চিনের উপকূলে উদ্ভূত সামুদ্রিক ঝড়), এবং হারিকেন সংক্রান্ত তথ্য, সঙ্গে সারা দুনিয়ার স্যাটেলাইট এবং রাডার চিত্র।

rsmcnewdelhi.imd.gov.in

এটিও ভারত সরকারের দ্বারা পরিচালিত ওয়েবসাইট, সৌজন্যে IMD এবং ভূবিজ্ঞান মন্ত্রক, যদিও এটি আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র অর্থাৎ Regional Specialized Meteorological Centre for Tropical Cyclone Over North Indian Ocean-এর অফিশিয়াল ওয়েবসাইট। আকারে প্রকারে IMD-র ওয়েবসাইটের সঙ্গে বেশ কিছু মিল পাবেন এখানে। একেবারে ‘রিয়েল টাইম’-এ পাবেন আমফান সংক্রান্ত সমস্ত তথ্য, এর জন্য ওয়েবসাইটটির হোমপেজে গেলেই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amphan live tracker super cyclone bengal odisha

Next Story
ডিজনি স্ট্রিমিং চিফ কেভিন এখন টিকটক সিইও
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com